Bajaj Freedom 125 CNG: লঞ্চ হল বিশ্বের প্রথম CNG চালিত বাইক বাজাজ ফ্রিডম 125! মাত্র 95 হাজার টাকাতেই মিলবে এই সিএনজি বাইক!

Bajaj Freedom 125 CNG: মধ্যবিত্তের নাগালের মধ্যেই ভারত তথা বিশ্বের প্রথম সিএনজি চালিত বাইক লঞ্চ করল বাজাজ!

 

হাইলাইটস:

  • পেট্রল ও সিএনজি সিলিন্ডার দুই থাকবে বাজাজ ফ্রিডম 125 বাইকে
  • কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির হাত ধরে এই বাইকের উদ্বোধন হয়
  • কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, সিএনজি দু-চাকার খরচ প্রতি কিলোমিটারে মাত্র ১ টাকা হতে চলেছে

Bajaj Freedom 125 CNG: ভারত তথা বিশ্বের প্রথম সিএনজি বাইক লঞ্চ করল বাজাজ। শুক্রবার এই নতুন বাইকের উপর থেকে পর্দা সরানো হল। এই সিএনজি বাইকের নাম রাখা হয়েছে ফ্রিডম ১২৫ (Bajaj Freedom 125 CNG)। এই বাইকের দাম শুরু হয়েছে 95 হাজার টাকা থেকে। বাইকের সিটের নীচে থাকছে সিএনজি সিলিন্ডার। এছাড়াও এই বাইকে ফুয়েল ট্যাংকও মিলবে। বাইকে ঠাসা ফিচার্স রয়েছে। শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির হাত ধরে প্রথম সিএনজি বাইকের উদ্বোধন হয়ে গেল।

We’re now on WhatsApp – Click to join

Bajaj Freedom 125 CNG: বাইকের দাম

এই বাইকের তিনটি ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে কোম্পানি, NG04 ড্রাম মডেলের দাম- 95,000 টাকা(এক্স-শোরুম), NG04 ড্রাম LED মডেলের দাম- 1.05 লাখ টাকা(এক্স-শোরুম) এবং NG04 ডিস্ক LED মডেলের দাম রাখা হয়েছে- 1.10 লাখ টাকা(এক্স-শোরুম)।

Bajaj Freedom 125 CNG: বাইকের মাইলেজ এবং ফিচার্স

এই বাইকে রয়েছে 125 সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটি পেট্রল এবং সিএনজি দুই জ্বালানিতেই চলবে। সিটের ঠিক নীচেই রয়েছে সিএনজি সিলিন্ডার। এই বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি বাইকটি সর্বোচ্চ 9.5 হর্সপাওয়ার এবং 9.7 এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম।

We’re now on Telegram – Click to join

কোম্পানির দাবি অনুযায়ী, এই মোটরসাইকেলে চালকরা প্রতি কেজি সিএনজিতে 213 কিমি মাইলেজ পাবেন। যা বর্তমানে যেকোনও পেট্রল বাইকের থেকে অনেকটাই বেশি। সিএনজি এবং পেট্রল মিলিয়ে বাজাজ ফ্রিডম মোট 330 কিমি মাইলেজ দেবে। বাইকে একটি সুইচ বাটন থাকবে। যার সাহায্যে পেট্রল থেকে সিএনজিতে সুইচ করা যাবে।

কোম্পানির আরও দাবি, ১১টি সুরক্ষা পরীক্ষা করার পর এই বাইকটি লঞ্চ করা হয়েছে। বর্তমানে বিকল্প জ্বালানির উপর জোর দিচ্ছে সরকার। সেই তালিকায় বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি বাইক বাজারে বড় প্রভাব ফেলবে বলে মত বিশেষজ্ঞদের।

বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি বাইকের সিটের উচ্চতা 785 মিলিমিটার। 125 সিসি সেগমেন্টে সবথেকে লম্বা সিট মিলবে এই বাইকেই। এতে থাকা সিএনজি ট্যাংকের ক্যাপাসিটি 2 কেজি এবং পেট্রল ফুয়েল ট্যাংকের ক্যাপাসিটি 2 লিটার। বাইক লঞ্চের সময় কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি দাবি করেছেন, সিএনজি দু-চাকার খরচ প্রতি কিলোমিটারে ১ টাকা হতে চলেছে।

Read more:- বিশ্বের প্রথম CNG বাইক হাজির করতে চলেছে বাজাজ অটো! প্রকাশ্যে এসেছে বাজাজ ব্রুজারের টিজার

ফিচার্সের দিক থেকে এই বাইকে মিলবে LED লাইটিং, রিভার্স LED ফিচার, ব্লুটুথ কানেক্টিভিটি এবং ডিজিটাল মিটার। ব্রেকিংয়ের ক্ষেত্রে এই ফ্রিডম বাইকে মিলবে ডিস্ক ও ড্রাম দু’ধরনের বিকল্পই। বাজাজ ফ্রিডম ১২৫ সিএনজি বাইকটি যে রঙগুলিতে পাওয়া যাবে সেগুলি হল – ক্যারিবিয়ান ব্লু, সাইবার হোয়াইট, এবনি ব্ল্যাক/রেড, পিউটারগ্রে/ব্ল্যাক, এবনি ব্ল্যাক/গ্রে, রেসিং রেড, পিউটার গ্রে/ইয়েলো।

গাড়ি ও বাইক সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.