Breast Cancer Awareness:স্তন ক্যান্সার সচেতনতা-ডক্টর শেফালী আগারওয়াল!

Breast Cancer Awareness: স্তন ক্যান্সার সচেতনতা-ডক্টর শেফালী আগারওয়াল!

হাইলাইটস:

  • ভুল ব্রা পরিধান ব্রেস্ট ক্যান্সারের অন্যতম এক প্রধান কারণ
  • স্তন ক্যান্সারের একমাত্র লক্ষণ হল পিণ্ড
  • স্তন ক্যান্সারের প্রতি সর্তকতা

Breast Cancer Awareness: স্তন ক্যান্সার সচেতনতা-ডক্টর শেফালী আগারওয়াল!

অক্টোবর মাস স্তন ক্যান্সার সচেতনতা মাস হিসেবে পালিত হয়। স্তন ক্যান্সার প্রকৃতপক্ষে ক্যান্সার সম্পর্কে সবচেয়ে আলোচিত বিষয় এবং ইতিমধ্যে এটি সম্পর্কে অনেক সচেতনতা ছড়িয়ে পড়েছে। কিন্তু এখনও, অনেক মানুষের মধ্যে এই সচেতনতারা পৌঁছাতে পারেনি।স্তন ক্যান্সার সম্পর্কে অনেক কল্পকাহিনী রয়েছে এবং আরও সচেতনতা তৈরি করতে আমাদের সেগুলিকে কাটিয়ে ফেলতে হবে। যেহেতু অক্টোবর শেষ হয়ে আসছে, আমরা ডাঃ শেফালী আগরওয়ালের সাথে কথা বলার সিদ্ধান্ত নিয়েছি এবং স্তন ক্যান্সারের কিছু সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্নগুলির বিষয়ে স্পষ্টতা পাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ডাঃ শেফালী আগরওয়াল একজন সার্জিক্যাল অনকোলজিস্ট যিনি স্তন এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সারের ব্যবস্থাপনার উপর ফোকাস করেন। উল্লেখযোগ্যভাবে, তিনি চমৎকার ফলাফল সহ ভারতে একটি অত্যাধুনিক স্তন সংরক্ষণ সার্জারি প্রোগ্রাম তৈরি করেছেন।

এখানে সাক্ষাত্কারের একটি অংশ এবং কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট যা তিনি কথোপকথনের সময় হাইলাইট করেছেন:

মিথ ১: ব্রা পরার ফলে স্তন ক্যান্সার হতে পারে বারবার জিজ্ঞাসা করা সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির মধ্যে একটি – স্তন ক্যান্সার এবং ব্রা পরার মধ্যে কোন সম্পর্ক আছে কি? যার জবাবে ডাঃ শেফালী বলেন, “এই দুইয়ের মধ্যে একেবারেই কোনো সম্পর্ক নেই। স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকি এবং ব্রা পরার বিষয়ে কোনো বৈজ্ঞানিক গবেষণা নেই।” তিনি আরও যোগ করেছেন, “আপনি যদি ব্যায়াম করার সময় স্পোর্টস ব্রা না পরেন তবে এটি আপনার স্তনের ক্ষতি করতে পারে।”

মিথ ২: স্তন ক্যান্সারের একমাত্র লক্ষণ হল গলদা। এটা কি স্তন ক্যান্সারের একমাত্র লক্ষণ তা নিয়ে আলোকপাত করে ডাঃ শেফালী বলেন- একটি পিণ্ড ছাড়া স্তন ক্যান্সারের আরও বেশ কিছু লক্ষণ রয়েছে। হ্যাঁ, এটি স্তন ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ এটি কিন্তু এটি একমাত্র লক্ষন নয়। এটি সম্পর্কে কথা বলার সময়, তিনি একটি স্ব-পরীক্ষা করার উপর জোর দিয়েছিলেন কারণ এটি অল্প বয়সে স্তন ক্যান্সার সনাক্ত করতে সহায়তা করতে পারে। প্রতিটি মেয়ের 18 বছর বয়সে আত্ম-পরীক্ষা শুরু করা উচিত।

মিথ ৩: স্ক্রীনিং আমাদের স্বাস্থ্যের উপর একটি পার্শ্ব প্রতিক্রিয়া।একমাত্র গ্রহণযোগ্য স্ক্রীনিং পদ্ধতি হল ম্যামোগ্রাম। এটি 40 বছর বয়সে শুরু হওয়া উচিত। এটি প্রতি বছর করা উচিত। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এবং স্ব-পরীক্ষা স্ক্রীনিংয়ের আওতায় আসে না এবং এই শব্দটি এটির জন্য ব্যবহার করাও উচিত নয়।

স্ব-পরীক্ষা ম্যামোগ্রামের মতোই সমান গুরুত্বপূর্ণ। আপনি যদি এটি নিয়মিত করেন তবে আপনি স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন। যেহেতু আপনি আপনার স্তন ভালোভাবে বুঝতে পারবেন, এবং যদি আপনি অস্বাভাবিকতা খুঁজে পান, অবিলম্বে একজন বিশেষজ্ঞের সাথে অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করুন। অধিবেশন শেষ করে তিনি বলেন, “স্বাস্থ্যকর জীবনধারা স্তন ক্যান্সার বা অন্য কোনো ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।”

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.