/

What is Self Consciousness: অস্বাস্থ্যকর আত্মসচেতনতা? লক্ষণ, কারণ, এবং তারুণ্যের উপর প্রভাব জেনে নিন

What is Self Consciousness: আত্মসচেতনতা কী, এর লক্ষণ, কারণ এবং প্রভাব

হাইলাইটস:

  • আত্মসচেতনতা কী?
  • তরুণদের উপর উল্লেখযোগ্য প্রভাব
  • অস্বাস্থ্যকর অপ্রতিরোধ্য আত্ম-সচেতনতার লক্ষণগুলি

What is Self Consciousness: কখনও কী মনে হয়েছে যে কেউ আপনার উপর ২৪ ঘন্টা নজর রাখছে বা আপনার চারপাশে একটি ক্যামেরা রয়েছে এবং আপনার সমস্ত কার্যকলাপ তাতে রেকর্ড করা হয়েছে? যদি হ্যাঁ, তবে এটি আত্ম-সচেতনতার লক্ষণ। আত্মসচেতনতা কী? এর লক্ষণ, কারণ এবং প্রভাব কী কী? আত্ম-সচেতনতার আবেগগুলি আমাদের নিজেদের জন্য যে অনুভূতি রয়েছে এবং আমরা কীভাবে মনে করি আমাদের চারপাশের লোকেরা আমাদের উপলব্ধি করে তার দ্বারা প্রভাবিত হয়। অহংকার, ঈর্ষা এবং বিব্রত এমন কয়েকটি ধরণের আবেগ যা আত্ম-চেতনার শিকার ব্যক্তিদের মনের অবস্থাকে জয় করতে পারে।

আমরা যদি আবেগকে সীমিতভাবে আমাদের প্রভাবিত করতে দেই, তাহলে এটি ব্যক্তিত্বের বিকাশের জন্য সত্যিই কার্যকর হতে পারে। ইতিবাচক পাশাপাশি নেতিবাচক আত্ম-সচেতনতা সত্যিই ভালো প্রেরণা হতে পারে যেমন ভুল করার পরে দুঃখিত হওয়া একটি ভালো ব্যক্তির লক্ষণ।

অতিরিক্ত আত্ম-সচেতন অনুভূতি অত্যন্ত অস্বাস্থ্যকর হতে পারে কারণ তারা আপনাকে উদ্বেগ, বিষণ্নতা এবং ব্যক্তিত্বের বিষণ্নতায় ভুগতে পারে।

তরুণদের উপর উল্লেখযোগ্য প্রভাব:

আজ, কিশোর-কিশোরীদের মধ্যে আত্ম-সচেতনতা তুঙ্গে। তাদের সবসময় সন্দেহ থাকে যে কেউ তাদের দেখছে। অর্ধেকেরও বেশি সময় তাদের মন অন্য লোকেরা তাদের কাছ থেকে কী উপলব্ধি করে সেই চিন্তায় আবদ্ধ থাকে।

ইতিবাচক এবং অপ্রতিরোধ্য আত্ম-সচেতনতার লক্ষণ:

স্বাস্থ্যকর আত্ম-সচেতনতা আপনাকে যে কোনও পরিস্থিতিতে উপযুক্ত করে তুলতে পারে কারণ এটি আপনাকে নিজের মধ্যে উন্নতি করতে সাহায্য করে যা একটি আকর্ষণীয় ব্যক্তিত্ব তৈরি করতে প্রয়োজনীয়। এমনকি এটি সর্বজনীন স্থানে আপনার একটি ভাল চিহ্ন দেখায়।

  • তাদের কৃতিত্বের পরে গর্বিত
  • একটি সামাজিক অনুষ্ঠানে জড়িত
  • ভুল অনুধাবন করা এবং দায়িত্ব নেওয়া

অস্বাস্থ্যকর অপ্রতিরোধ্য আত্ম-সচেতনতার লক্ষণগুলি হল-

  • বিব্রতকর আচরণ দেখানো।
  • সামাজিক অনুষ্ঠান এড়িয়ে চলা।
  • ভুল স্বীকার না করে অন্যের উপর দোষ চাপানো।
  • কম আত্মসম্মান থাকা

আত্ম-চেতনার আবেগের কারণ কী?

একটি শিশুর মধ্যে আত্ম-সচেতনতার অনুভূতি আসে যখন সে প্রায় ১৮ মাস বয়সী কিশোর-কিশোরীরা এটির জন্য প্রবণ হয়। এই বয়সে শিশুরা প্রথমবারের মতো উচ্চ স্তরের সামাজিক চাপ অনুভব করে।

অস্বাস্থ্যকর আত্ম-সচেতনতা কম আত্মমর্যাদার দিকে নিয়ে যেতে পারে সেইসাথে মনের অবস্থাকে বিরক্ত করতে পারে। এর ফলে উদ্বেগ, বিষণ্নতা, বর্ডারলাইন পার্সোনালিটি ডিসঅর্ডার (বিপিএস) এবং অবসেসিভ-বাধ্যতামূলক ব্যাধি দেখা দিতে পারে।

আপনার ছোট বাচ্চাদের এমন পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য যেখানে তারা নেতিবাচক চিন্তাভাবনা করতে পারে, এখানে কিছু অনায়াস পদ্ধতি রয়েছে যা আপনাকে এই ক্ষেত্রে সাহায্য করবে –

তাদের পছন্দের কাজে নিয়োজিত করুন। এটি তাদের শুধুমাত্র নতুন জিনিস সম্পর্কে শিখতে সাহায্য করবে না বরং তাদের বন্ধুত্ব এবং সামাজিক ইভেন্টে জড়িত থাকার গুরুত্ব উপলব্ধি করবে।

তাদের দায়িত্ব ও সময়ানুবর্তিতার গুরুত্ব জানাতে দিন। প্রায়শই লোকেরা বলে যে অল্প বয়সে তাদের শৃঙ্খলা শেখানো কেবল এক ধরণের শাস্তি বা এটির কোনও লাভ নেই তবে এটি ভুল কারণ প্রথম থেকেই শৃঙ্খলাবদ্ধ হওয়ার অভ্যাস ভবিষ্যতে তাদের সহায়তা করবে।

তাদের প্রতিদিন একটি নতুন জিনিস সম্পর্কে শিখতে দিন। অধ্যয়ন করা মানে কেবল পুরো জিনিসটি লুটপাট করা নয়। যদি সঠিকভাবে করা হয়, এটি দুর্দান্ত মজা হতে পারে। ফল, সংখ্যা, রঙ ইত্যাদির চার্ট, পোস্টার বা প্যামফলেট তৈরি করুন যাতে এটি তাদের আকর্ষণ করে।

উপসংহার:

স্বাস্থ্যকর আত্ম-সচেতনতা শিশুদের তাদের ব্যক্তিত্বের উন্নতি এবং আত্ম-সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে। তাদের শুধু প্রয়োজন সঠিক দিকনির্দেশনা এবং সঠিক দিকনির্দেশনা যাতে তারা এর পূর্ণ ব্যবহার করতে পারে যা তাদের ভবিষ্যতের জন্য তাদের ব্যক্তিত্ব গঠনে সাহায্য করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.