/

What is PINK TAX: গোলাপী ট্যাক্স কি? তত্ত্ব এবং উদাহরণ!

What is PINK TAX: বৈষম্যমূলক মূল্য নির্ধারণ এবং বৈশ্বিক ব্যবসার উপর প্রভাব

হাইলাইটস:

  • গোলাপী ট্যাক্স” শব্দটি বৈষম্যমূলক মূল্য নির্ধারণকে বোঝায় যা মহিলাদের কাছে বিপণিত পণ্যের দাম বাড়িয়ে দেয়; এটি সরকার দ্বারা আরোপিত একটি বাস্তব কর নয়।
  • এটি মহিলাদের দ্বারা চাওয়া পরিষেবাগুলির জন্য দাম বাড়ানোর অনুশীলনের ক্ষেত্রেও প্রযোজ্য।
  • ভারতে, ব্যক্তিগত যত্নের পণ্য যেমন শ্যাম্পু, সাবান, এবং ডিওডোরেন্টের পাশাপাশি পোশাক, খেলনা এবং গহনার মতো আনুষাঙ্গিকগুলি গোলাপী ট্যাক্স সাপেক্ষে আইটেমের কয়েকটি উদাহরণ।

What is PINK TAX: “গোলাপী ট্যাক্স” শব্দটি বৈষম্যমূলক মূল্য নির্ধারণকে বোঝায় যা মহিলাদের কাছে বিপণিত পণ্যের দাম বাড়িয়ে দেয়; এটি সরকার দ্বারা আরোপিত একটি বাস্তব কর নয়। এটি মহিলাদের দ্বারা চাওয়া পরিষেবাগুলির জন্য দাম বাড়ানোর অনুশীলনের ক্ষেত্রেও প্রযোজ্য। এই ঘটনার নাম – যা এই সত্য থেকে এসেছে যে প্রভাবিত পণ্যগুলির অনেকগুলি গোলাপী – কখনও কখনও লিঙ্গের উপর ভিত্তি করে বৈষম্যমূলক মূল্যের জন্য দায়ী করা হয়৷ লিঙ্গ-ভিত্তিক মূল্য বৈষম্যের সর্বোচ্চ দৃশ্যমানতা সহ ব্যক্তিগত যত্নের আইটেমগুলি শিল্পগুলির মধ্যে রয়েছে৷ এর মধ্যে রয়েছে ডিওডোরেন্ট, সাবান, লোশন এবং রেজার ব্লেডের মতো আইটেম যা পুরুষ বা মহিলাদের কাছে বিক্রি হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সরকারি গবেষণা প্রায় ১০০টি ব্র্যান্ডের ৮০০টি লিঙ্গ-নির্দিষ্ট আইটেম পরীক্ষা করে। সমীক্ষা অনুসারে, মহিলাদের কাছে বাজারজাত করা অনুরূপ ব্যক্তিগত যত্নের আইটেমগুলি পুরুষদের কাছে বাজারজাত করা তুলনামূলক আইটেমগুলির তুলনায় গড়ে ১৩% বেশি ব্যয়বহুল। প্রাপ্তবয়স্কদের পোশাক এবং জিনিসপত্রের দাম যথাক্রমে ৭% এবং ৮% বেশি। সমীক্ষার উপসংহারে বলা হয়েছে, “নারীরা পুরুষদের মতো একই ধরনের পণ্য কেনার জন্য তাদের সারাজীবনে হাজার হাজার ডলার বেশি পরিশোধ করছে।”

আর্জেন্টিনা, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং ইতালি সহ বেশ কয়েকটি দেশ গোলাপী কর নিয়ে তদন্ত করেছে। উদাহরণস্বরূপ, যুক্তরাজ্যে, এটি আবিষ্কৃত হয়েছে যে খেলনা, প্রসাধনী এবং পোশাকের দাম পুরুষদের তুলনায় মহিলাদের এবং মেয়েদের জন্য গড়ে ৩৭% বেশি।

ভারতে গোলাপী কর:

ভারতে, ব্যক্তিগত যত্নের পণ্য যেমন শ্যাম্পু, সাবান, এবং ডিওডোরেন্টের পাশাপাশি পোশাক, খেলনা এবং গহনার মতো আনুষাঙ্গিকগুলি গোলাপী ট্যাক্স সাপেক্ষে আইটেমের কয়েকটি উদাহরণ। বর্তমানে, ভেগান পণ্য এবং প্রসাধনী যা পশুদের উপর পরীক্ষা করা হয়নি অনেক বেশি ব্যয়বহুল হওয়ার কারণে মহিলাদের উপর অত্যধিক কর আরোপ করা হয়।

সমীক্ষা অনুসারে, মাত্র ২৩% ভারতীয় “গোলাপী ট্যাক্স” শব্দটি সম্পর্কে সচেতন এবং এটি কীভাবে দেশের অর্থনীতিকে প্রভাবিত করে। পুরুষ গর্ভনিরোধকগুলিকে কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল কারণ সেগুলিকে প্রয়োজনীয় বলে মনে করা হত, যেখানে ট্যাম্পনগুলিকে বিলাসিতা হিসাবে বিবেচনা করা হত এবং তাই ১২-১৪% জিএসটি করের অধীন ছিল৷

ভারত সরকার ২০১৮ সালে স্যানিটারি ন্যাপকিনের উপর ১২ শতাংশ জিএসটি কমিয়েছে শুধুমাত্র কর্মীদের নিরলস চাপের পরে। এটি গোলাপী করের ক্ষেত্রে হবে না কারণ জনসংখ্যার খুব কমই মাসিক স্যানিটারি পণ্য ব্যবহার করে। প্রয়োজনীয়তার উপর এই শাস্তিমূলক কর সম্পর্কে সচেতন হওয়া এখনও গুরুত্বপূর্ণ, যদিও, এটি করা শুধুমাত্র গোলাপী করের অযৌক্তিক আর্থিক বোঝাকে আরও খারাপ করে তুলবে।

গোলাপী কর কমানোর জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। জাতিসংঘ সারা বিশ্বের দেশগুলোকে গোলাপী কর অপসারণের ব্যবস্থা নিতে বলেছে যাতে নারীরা সমাজ ও অর্থনীতিতে পূর্ণ ও ন্যায্যভাবে অংশগ্রহণ করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.