Train Waiting Ticket: কত ধরনের ওয়েটিং টিকেট আছে জানেন? জেনে নিন পুরো বিষয়টি

Train Waiting Ticket: দূরবর্তী অবস্থান অপেক্ষা তালিকা কি জানেন? এছাড়াও কয়েকটি ওয়েটিং টিকিটের অর্থ বুঝুন

হাইলাইটস:

  • TQWL নিশ্চিত হওয়ার সম্ভাবনাও কম
  • GNWL টিকেট কি জানেন?
  • PQWL মানে কি জেনে নিন

Train Waiting Ticket: ওয়েটিং টিকিট-এ টিকিটের নম্বরের পরে লেখা WL দ্বারা চিহ্নিত করা হয়। যদি একজন ব্যক্তির টিকিটে WL২০ লেখা থাকে, তাহলে তার মানে ওয়েটিং লিস্টে তিনি ২০ তম। অনেক সময় এমন হয় যে আপনার সহযাত্রীর টিকিটের ওয়েটিং লিস্ট বেশি হওয়া সত্ত্বেও টিকিট কনফার্ম হয়ে যায়, কিন্তু আপনার টিকিটের ওয়েটিং লিস্ট কম ছিল এবং আপনার টিকিট কনফার্ম হয়নি। আসলে, এটি ঘটেছে কারণ আপনার টিকিট একটি ভিন্ন বিভাগে অপেক্ষা করছে। যদি আপনার কাছে বিভিন্ন ধরণের ওয়েটিং টিকিটের তথ্য থাকে, তাহলে আপনার টিকিট নিশ্চিত হবে কি না, আপনার মোটামুটি ধারণা থাকবে।

উৎসবের মরসুমে, কিছু বিশেষ অনুষ্ঠানে বা কিছু ট্রেনে যাত্রীর সংখ্যা অনেক বেশি থাকে। এই কারণে, ট্রেনের টিকিট বুক করা যাত্রীরা নিশ্চিত টিকিট পান না এবং রেলওয়ে তাদের ওয়েটিং টিকিট দেয়। যখন ট্রেনের সিট সম্পূর্ণ বুক হয়ে যায়, তখন ওয়েটিং টিকিট দেওয়া হয়। অপেক্ষমাণ টিকিট জারি করা হয় যাতে নিশ্চিত টিকিট সহ একজন যাত্রী যদি তার টিকিট বাতিল করে, তবে তার আসন অপেক্ষমাণ তালিকায় অন্তর্ভুক্ত একজন ব্যক্তিকে দেওয়া যেতে পারে। ওয়েটিং লিস্ট সম্পর্কে যাত্রীরা নিশ্চয়ই জানেন, কিন্তু অনেক যাত্রীই জানেন না কত ধরনের অপেক্ষমাণ তালিকা আছে? কোন অপেক্ষমাণ তালিকার টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা বেশি? রেলওয়ের ওয়েটিং টিকিটের মধ্যে রয়েছে GNWL, RLWL, PQWL, RLGN, RSWL এর মতো ওয়েটিং টিকেট।

GNWL টিকেট কি জানেন?

GNWL মানে সাধারণ ওয়েটিং লিস্ট। আপনি যখন ট্রেনের মূল স্টেশন থেকে যাত্রা শুরু করেন তখন এই ওয়েটিং টিকেটটি জারি করা হয়। উদাহরণস্বরূপ, যদি একটি ট্রেন দিল্লি থেকে শুরু হয় এবং মুম্বাই যায়, তাহলে দিল্লি থেকে টিকিট কেনার সময়, আপনি একটি সাধারণ ওয়েটিং লিস্ট পাবেন। একই ট্রেনে যেকোনো মধ্যবর্তী স্টেশন থেকে টিকিট নিলে সাধারণ ওয়েটিং পাবেন না। এটি সবচেয়ে সাধারণ অপেক্ষমাণ তালিকা এবং এই অপেক্ষমাণ তালিকায় নিশ্চিত হওয়ার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে।

RLWL কি জানেন?

RLWL এর অর্থ হল রিমোট লোকেশন ওয়েটিং লিস্ট। এই অপেক্ষমাণ তালিকাটি ট্রেনের উৎপত্তিস্থল এবং গন্তব্য স্টেশনের মধ্যবর্তী স্টেশন থেকে জারি করা হয়। উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যক্তি হাওড়ার পাটনা থেকে দিল্লি ট্রেনের টিকিট নেন, তবে তিনি RLWL ওয়েটিং টিকেট পাবেন। এই স্টেশনগুলি ট্রেনের পুরো রুটে পড়ে গুরুত্বপূর্ণ শহর। এই ধরনের অপেক্ষমাণ তালিকায় নিশ্চিত হওয়ার সম্ভাবনা GNWL-এর তুলনায় কম কারণ এর জন্য কোন কোটা নেই।

We’re now on WhatsApp- Click to join

PQWL মানে কি জেনে নিন

PQWL মানে পুলড কোটা ওয়েটিং লিস্ট। PQWL শুধুমাত্র সেই সমস্ত যাত্রীদের জন্য উপলব্ধ যারা ট্রেনের মূল এবং চূড়ান্ত গন্তব্য স্টেশনগুলির মধ্যে যে কোনও স্টেশনের মধ্যে ভ্রমণ করেন। এই ওয়েটিং টিকেট নিশ্চিত হওয়ার সম্ভাবনাও খুব কম। ট্রেনের রুটের মধ্যে ছোট ছোট স্টেশন থেকে ওয়েটিং টিকিট নিয়ে এই টিকিট পাওয়া যায়।

TQWL নিশ্চিত হওয়ার সম্ভাবনাও কম

TQWL এর অর্থ হল তৎকাল কোটা ওয়েটিং লিস্ট। যখন একজন যাত্রী তৎকাল টিকিট বুক করেন এবং নিশ্চিত টিকিট পান না, তখন রেলওয়ে তাকে একটি TQWL টিকিট দেয়। এটি নিশ্চিত হওয়ার সম্ভাবনাও খুব কম। কারণ এর জন্য রেলওয়ের কোনো কোটা নেই। এই TQWL অপেক্ষমাণ টিকিট নিশ্চিত করা হয় শুধুমাত্র নিশ্চিত তৎকাল টিকেট বাতিলের পরিবর্তে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.