Gyanvapi Ownership Case: জ্ঞানবাপী মামলা নিয়ে আদালতে মোট ৫টি পিটিশন দাখিল করা হয়েছে

Gyanvapi Ownership Case: এলাহাবাদ হাইকোর্ট তার সিদ্ধান্তে ১৯৯১ সালের মামলার বিচারের অনুমোদন দিয়েছে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • উপাসনা স্থান আইন ১৯৯১ কি?
  • জ্ঞানভাপী মালিকানা মামলা: পুরো বিষয়টি কী?

Gyanvapi Ownership Case: জ্ঞানবাপী মামলা: এলাহাবাদ হাইকোর্ট আজ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং আঞ্জুমান অ্যারেঞ্জমেন্টস মসজিদ কমিটির আবেদন খারিজ করেছে বারাণসীতে জ্ঞানবাপী মসজিদ এবং কাশী বিশ্বনাথ মন্দিরের মধ্যে মালিকানা সংক্রান্ত শুনানিতে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে এলাহাবাদ হাইকোর্ট তার সিদ্ধান্তে ১৯৯১ সালের মামলার বিচারের অনুমোদন দিয়েছে। শুধু তাই নয়, বারাণসী আদালতকে ৬ মাসের মধ্যে মামলার শুনানি শেষ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

জ্ঞানভাপী মালিকানা মামলা: পুরো বিষয়টি কী?

প্রকৃতপক্ষে, জ্ঞানবাপী মামলা নিয়ে আদালতে মোট ৫টি পিটিশন দাখিল করা হয়েছে। যেখানে ১৯৯১ সালে দায়ের করা মামলা অনুযায়ী বিতর্কিত জ্ঞানবাপী কমপ্লেক্স হিন্দুদের হাতে তুলে দেওয়ার দাবি জানানো হয়েছে। শুধু তাই নয়, ১৯৯১ সালের এই পিটিশনে পূজার অনুমতিও চাওয়া হয়েছে।

আদি বিশ্বেশ্বর মহাদেব মন্দির ভেঙে মসজিদটি নির্মাণ করা হয়।

আমরা আপনাকে বলি যে এই মামলাটি ১৯৯১ সালে সোমনাথ ব্যাস-রামনারায়ণ শর্মা এবং হরিহর পান্ডে করেছিলেন। যেখানে বলা হয়েছিল, আদি বিশ্বেশ্বর মহাদেব মন্দির ভেঙে মসজিদ তৈরি করা হয়েছে। তাই তা হিন্দুদের ফিরিয়ে দিতে হবে। কিন্তু বারাণসী আদালত এই মামলার শুনানি করতে পারবে কি না, সে বিষয়ে প্রধানত হাইকোর্টকে সিদ্ধান্ত নিতে হবে।

We’re now on WhatsApp- Click to join

উপাসনা স্থান আইন ১৯৯১ কি?

উপাসনার স্থান আইন ১৯৯১ বলে যে ১৫ই আগস্ট ১৯৪৭ সালের আগের উপাসনালয়গুলির অবস্থা একই থাকবে। এবং এই প্লেস অফ ওয়ার্শিপ অ্যাক্ট ১৯৯১কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে এখন পর্যন্ত অনেক পিটিশন দাখিল করা হয়েছে। যে পিটিশনগুলিতে এই উপাসনা স্থান আইন ১৯৯১ এর বৈধতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে৷ এবং বলা হয়েছে যে এই আইনটি দেশটিতে যারা আক্রমণ করেছে তাদের দ্বারা বেআইনিভাবে নির্মিত উপাসনালয়গুলি বিবেচনা করা হচ্ছে। তাই এটাকে অসাংবিধানিক ঘোষণা করা উচিত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.