Offbeat Place in North Bengal: পুজোর ছুটিতে ঘুরে আসুন উত্তরবঙ্গের অফবিট থেকে, চা বাগানের জঙ্গে কাঞ্চনজঙ্ঘার সুন্দর সহাবস্থানের সাক্ষী থাকুন

Offbeat Place in North Bengal: দার্জিলিংয়েই খুব কাছেই রয়েছে একটি ছোট্ট পাহাড়ি গ্রাম বাদামতাম

হাইলাইটস:

  • দার্জিলিং-এর খুব কাছেই রয়েছে একটি অফবিট গ্রাম বাদামতাম
  • মূলত একটি চা বাগানকে কেন্দ্র করেই এই গ্রামটির সৃষ্টি
  • দার্জিলিং থেকে লেবং হয়ে বাদামতামে যেতে হয়

Offbeat Place in North Bengal: উত্তরবঙ্গের কথা উঠলেই প্রথম মাথায় আসে পাহাড়। আর পাহাড় মানেই দার্জিলিং-কালিম্পং-কার্শিয়াং। আর এই দার্জিলিংয়েই খুব কাছেই রয়েছে একটি ছোট্ট পাহাড়ি গ্রাম বাদামতাম। মূলত একটি চা বাগানকে কেন্দ্র করেই এই গ্রামটির সৃষ্টি। গ্রামটির সাথে আবার জড়িয়ে রয়েছে ব্রিটিশ আমোলের ইতিহাস।

দার্জিলিং থেকে মাত্র ২১ কিমি দূরে এই গ্রাম। দার্জিলিং থেকে লেবং হয়ে বাদামতামে যেতে হয়। রাস্তায় পড়ে লেবং বাজার। ছোট্ট একটা বাজার যেখানে চা-কফি-মোমো সবই মেলে। এই বাজার থেকে ডান দিকের রাস্তাটি ধরে গেলেই পৌঁছে যাওয়া যায় বাদামতাম গ্রামে। রাস্তায় পড়বে বাদামতাম টি এসস্টেট। আর কিছুদূর এগোলেই পাবেন মাঝেটার। সেখানে আবার রঙ্গিত এবং রুংটুং খোলা, দুই নদীর সঙ্গম। তার উপরে রয়েছে ব্রিটিসদের তৈরি হ্যাঙ্গিং ব্রিজ।

বাদামতামে পৌঁছে ভোরে কাঞ্জনজঙ্ঘার অসাধারণ সূর্যোদয়ের দৃশ্য দেখতে চলে যান বাদামতাম ভিউ পয়েন্ট। কপাল ভাল থাকলে পেয়ে যেতে পারেন মাউন্ট জানুর দেখাও। তবে এই সবই নির্ভর করছে আবহাওয়ার উপর। দার্জিলিং থেকে মাত্র ৩০ মিনিটে বাদামতাম পৌঁছে যাওয়া যায়, তাই সাইড সিইং করতে চাইলেও এখানে আসতে পারেন। এনজেপি থেকে জিপে করে রোহিনী হয়ে এলে বাদামতামের দূরত্ব ৮৫ কিলোমিটার।

বাদামতামের সৌন্দর্যের মূল কারণ চা বাগানের জঙ্গে কাঞ্চনজঙ্ঘার সুন্দর সহাবস্থান। এখানে পর্যটকরা খুব বেশি ভিড় জমান না। তাই জায়গাটা বেশ নিরিবিলি। এখানে রাত কাটাতে চাইলে পর্যটকদের আগে থেকে হোম স্টে বুকিং করে রাখতে হয়। মাত্র দুটি হোম স্টে রয়েছে এখানে। তাই স্পট বুকিং পাবেন না। আগে থেকে বুক করলে হোম স্টের তরফে গাড়ির ব্যবস্থা করে দেওয়া হয়।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.