Car Care In Winter: সকালে গাড়ি স্টার্ট করতে কোনো সমস্যা হবে না, শীতে গাড়ি ঠিক রাখতে এই কাজগুলো করুন

Car Care In Winter: শীতকালে গাড়ির বিশেষ যত্ন নিন, ইঞ্জিন ও অন্যান্য যন্ত্রাংশ চলবে মসৃণ

হাইলাইটস:

  • ঠাণ্ডা আবহাওয়ায় আমরা যখন আমাদের গাড়ি স্টার্ট করি, তখন তা চালু করতে অসুবিধা হয়।
  • ঠাণ্ডা মৌসুম এসেছে এবং প্রচণ্ড ঠান্ডার সাথে সাথে কুয়াশা পড়তে শুরু করেছে যার কারণে আবহাওয়া ইঞ্জিনে প্রভাব ফেলছে।
  • সরাসরি ব্রেক এবং সাসপেনশনের যত্ন নেওয়া মানে বড় দুর্ঘটনা এড়ানো।

Car Care In Winter: ঠাণ্ডা আবহাওয়ায় আমরা যখন আমাদের গাড়ি স্টার্ট করি, তখন তা চালু করতে অসুবিধা হয়। এই কিছু কাজ করলে এই সমস্যা এড়ানো যায়।

We’re now on Whatsapp – Click to join

ঠান্ডা আবহাওয়ায় আপনার গাড়ির যত্ন নিন:

ঠাণ্ডা মৌসুম এসেছে এবং প্রচণ্ড ঠান্ডার সাথে সাথে কুয়াশা পড়তে শুরু করেছে যার কারণে আবহাওয়া ইঞ্জিনে প্রভাব ফেলছে। অনেক সময় এমন হয় যে অফিস বা কাজে যাওয়ার জন্য আমরা যখন খুব ভোরে গাড়ি স্টার্ট করি তখন তা স্টার্ট করতে অসুবিধা হয়। শীত মৌসুমে এ ধরনের জিনিস সবচেয়ে বেশি দেখা যায়। তাই, আজ আমরা আপনাকে যে টিপসটি বলতে যাচ্ছি, তার সাহায্যে আপনি আপনার গাড়িকে প্রচণ্ড ঠান্ডা থেকে সম্পূর্ণরূপে রক্ষা করতে পারেন যাতে আপনাকে খুব বেশি ক্ষতির সম্মুখীন হতে না হয়।

ব্রেক এবং সাসপেনশন:

সরাসরি ব্রেক এবং সাসপেনশনের যত্ন নেওয়া মানে বড় দুর্ঘটনা এড়ানো। অতএব, তীব্র ঠান্ডা আসার আগে, ব্রেক এবং সাসপেনশন পরীক্ষা করা উচিত। এমনকি যখন আপনাকে কুয়াশায় তীক্ষ্ণ ব্রেক লাগাতে হয়, আপনার ব্রেকিং সিস্টেম কখনই আপনার সাথে বিশ্বাসঘাতকতা করবে না। আপনি যদি পাহাড়ে ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে ব্রেক এবং সাসপেনশন সঠিকভাবে একজন মেকানিকের দ্বারা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। কারণ পাহাড়ে অনেক চড়াই-উতরাই রাস্তা আছে। তাই বাড়ি থেকে বের হওয়ার আগে নিশ্চিত হয়ে নিন আপনার ব্রেকিং সিস্টেম ঠিকমতো কাজ করছে কিনা।

ব্যাটারি পুরোপুরি চার্জ করুন:

এই মরসুমে, গাড়ির ব্যাটারি প্রথমে নিষ্কাশন হয়। ঠাণ্ডায় ব্যাটারি ড্রেন নিয়ে অনেক অভিযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে অনেক সময় দেখা যায় ঠান্ডার কারণে যানবাহন স্টার্ট হয় না, কারণ তাপমাত্রা কম থাকায় ব্যাটারি ঠান্ডা হয়ে যায়। তাই ঠাণ্ডা বাড়ার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার ব্যাটারির লাইফ এখনও বাকি আছে কি না। বেশিরভাগ ব্যাটারির আয়ুষ্কাল ৩-৫ বছর। পুরানো ব্যাটারি প্রায়শই ঠান্ডা আবহাওয়ায় শুরু হয় না। আপনি যদি আগে থেকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করেন, তাহলে যে কোনো যাত্রা শুরু করার আগে আপনি কোনো সমস্যার সম্মুখীন হবেন না।

টায়ারের চাপ নিয়ন্ত্রণ:

এই মৌসুমে টায়ারের চাপ বজায় রাখা খুবই জরুরি। কারণ রাস্তার সাথে টায়ারের সরাসরি যোগাযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে, যখনই আপনি আপনার গাড়িটি রাস্তায় নিয়ে যাবেন, আপনাকে সময়ে সময়ে টায়ারের চাপ পরীক্ষা করা উচিত যাতে আপনার গাড়ি একটি রুক্ষ রাস্তায়ও মসৃণভাবে চলতে থাকে।

এইরকম প্রযুক্তি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.