MB vs EB Kolkata Derby Durand Cup: আজ মরশুমের প্রথম ডার্বি, ডুরান্ড কাপে মুখোমুখি মোহনবাগান ও ইস্টবেঙ্গল

MB vs EB Kolkata Derby Durand Cup: ইলিশ-চিংড়ির চিরন্তন লড়াই ঘিরে শহর জুড়ে বাড়ছে উত্তাপ, ম্যাচের আগে জেনে নেওয়া যাক দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান

হাইলাইটস:

  • আজ যুবভারতী স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল
  • মরশুমের প্রথম ডার্বি ঘিরে ফুটবল প্রেমীদের উন্মাদনা তুঙ্গে
  • ডুরান্ড কাপের পরিসংখ্যান বলছে এগিয়ে ইস্টবেঙ্গল

MB vs EB Kolkata Derby Durand Cup: আজ মরশুমের প্রথম ডার্বি। ডুরান্ড কাপের গ্রুপ পর্বে মুখোমুখি হতে চলেছে চির প্রতিদ্বন্দ্বি দুই দল মোহনবাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল এফসির। ডুরান্ডের ডার্বি ঘিরে বাড়ছে শহরের উত্তাপ। ইতিমধ্যে ডুরান্ডে ২টি ম্যাচের দুটিতেই জয় পেয়েছে সবুজ-মেরুণ শিবির। অপরদিকে, একটি ম্যাচ খেলে এগিয়ে থেকেও ১ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে লাল-হলুদ ব্রিগেডকে।

ডুরান্ডে মোহন-ইস্ট দ্বৈরথের আগে যদি আমারা দুই দলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান দেখি, সেখানে এখনও কিছুটা এগিয়ে রয়েছে মশাল বাহিনি। তবে শেষ কয়েক বছরের রেকর্ড দেখলে কিন্তু পাল তোলা নৌকার একতরফা আধিপত্য রয়েছে সেখানে। ২০১৮-১৯ মরশুমে ইস্টবেঙ্গল শেষ ডার্বি জেতে। তখনও কলকাতার দুই প্রধান দল আইএসএলে যোগ দেয়নি। ২০১৯ সালের ২৯শে জানুয়ারি আইলিগের ম্যাচে মোহনবাগানের বিরুদ্ধে শেষ জয় পেয়েছিল ইস্টবেঙ্গল। তারপর শেষ চার বছরে ৯টি ম্যাচে অপরাজিত মেরুন সূর্যের দল।

ডার্বির ইতিহাসে এখনও পর্যন্ত দুই দল প্রায় ৩৮৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে। সেখানে ইস্টবেঙ্গল জিতেছে ১৩২টি ম্যাচ ও মোহনবাগান ১২৭টি ম্যাচে জয়ী। বাকি ম্যাচগুলি অমীমাংসীত। অপরদিকে, যদি ডুরান্ড কাপের পরিসংখ্যান বলছে, দুই দলের মোট ২০ বার সাক্ষাতে মোহনবাগান ৭ ও ইস্টবেঙ্গল ৮, ৫টি ড্র। তবে গতবছর ডুরান্ডের শেষ সাক্ষাতে জয় পেয়েছিল সবুজ মেরুণ। আর সুপার লীগের ৩ মরশুমের ৬টি ম্যাচই জয় পেয়েছে মোহনবাগান।

সাম্প্রতিক ফর্মের বিচারে লাল-হলুদের থেকে অনেকটাই এগিয়ে সবুজ-মেরুন। তবে এই লড়াইয়ে কোনও পরিসংখ্যানই যে কাজ করে না তার প্রমাণ একাধিকবার মিলেছে। তাই মেগা ডার্বিতে শেষ হাসি কে হাসবে তার উত্তর পাওয়া যাবে আজ যুবভারতী স্টেডিয়ামে।

এইরকম ক্রীড়া জগতের আরও তথ্য পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.