Happy Birthday Sachin Tendulkar: ৫১তম জন্মদিন উপলক্ষ্যে জেনে নিন ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকারের বিশ্বরেকর্ডগুলি, যা আজও নজিরবিহীন

Happy Birthday Sachin Tendulkar: আজ ক্রিকেটের ঈশ্বর ৫১ বছরে পা দিলেন

 

হাইলাইটস:

  • সচিন তেন্ডুলকারের আজ ৫১ তম জন্মদিন
  • সকাল থেকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানানো হচ্ছে তাঁকে
  • জন্মদিন উপলক্ষে জেনে নিন তার বিশ্বরেকর্ডগুলি

Happy Birthday Sachin Tendulkar: ভারতের কিংবদন্তি ক্রিকেটার তথা ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকারের আজ ৫১ তম জন্মদিন। সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় তাঁর অনুরাগী এবং শুভাকাঙ্ক্ষীরা শুভেচ্ছা ও ভালোবাসায় ভরিয়ে দিয়েছে। কোটি কোটি ক্রিকেটভক্তের রক্ত মাংসের ভগবান তিনি। তিনি বহু ভারতীয় অধিনায়কের নেতৃত্বে খেলেছেন। তবে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ সালে বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ করেছিলেন তিনি। এরপর ২০১২ সালে ওয়ানডে ক্রিকেট খেলা ছেড়ে দেন এবং তার এক বছর পরে, ২০১৩ সালের নভেম্বরে, তাঁর ২০০তম টেস্ট খেলার পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে ক্রিকেটকে বিদায় জানান তিনি। আজ জন্মদিন উপলক্ষ্যে ‘মাস্টার ব্লাস্টার’-এর প্রায় দুই দশকের বর্ণময় কেরিয়ারে তাঁর কয়েকটি বিশ্বরেকর্ড লিপিবদ্ধ করা হল।

We’re now on WhatsApp – Click to join

• সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলার নজির 

সচিন তেন্ডুলকার সবচেয়ে বেশি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছেন। পঞ্চাশ ওভারের ফরম্যাটে দেশের হয়ে তিনি ৪৬৩টি ম্যাচ খেলেছেন।

• সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার নজির

‘মাস্টার ব্লাস্টার’ তাঁর কেরিয়ারের ২০০তম টেস্ট ম্যাচ খেলেই শেষ করেছেন টেস্ট ক্রিকেট। লাল বলের ক্রিকেটে এত বেশি ম্যাচ এখনও পর্যন্ত কোনও ব্যাটার খেলেননি। অবশ্যই এই ম্যাচটি খেলেই তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন।

• ওয়ানডে ও টেস্ট মিলিয়ে সর্বাধিক রান: 

একথা কারও অজানা নয় যে, এই দুই ফরম্যাটে সবচেয়ে বেশি রান করেছেন সচিন তেন্ডুলকারই। ৪৬৩টি ওয়ানডে ম্যাচ খেলে সচিনের ব্যাট থেকে এসেছে ১৮৪২৬ রান এবং ২০০টি টেস্ট ম্যাচ খেলে তিনি করেছেন ১৫৯২১ রান।

• প্রতি দেশের বিরুদ্ধে সেঞ্চুরি:

বিশ্বের প্রতিটি দেশের বিরুদ্ধে এক বা একের বেশি সেঞ্চুরি রয়েছে সচিনের। যা আজও বহু ক্রিকেটারের কাছে স্বপ্ন।

• সবচেয়ে বেশি সেঞ্চুরি:

তার ১০০টি আন্তর্জাতিক সেঞ্চুরি রয়েছে। যার মধ্যে ৫১টি টেস্টে এবং ৪৯টি ওয়ানডেতে এসেছে। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরি করার মাধ্যমে ভারতের আরেক অন্যতম কিংবদন্তি ক্রিকেটার বিরাট কোহলি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে তাঁর রেকর্ড ভেঙেছেন। অবশ্য সেই মুহূর্তে খেলা দেখতে স্টেডিয়ামে উপস্থিত ছিলেন স্বয়ং ক্রিকেটের ঈশ্বর।

• ওয়ানডে বিশ্বকাপে সর্বাধিক রান

ওয়ানডে বিশ্বকাপে সর্বকালীন রানের রেকর্ডও রয়েছে সচিনের ঝুলিতেই। ১৯৯২ সাল থেকে ২০১১ পর্যন্ত তিনি মোট ৬টি বিশ্বকাপ খেলে সংগ্রহ করেছেন ২২৭৮ রান।

• সবচেয়ে বেশি ম্যান অফ দ্য ম্যাচ 

একা হাতে ম্যাচের রঙ বদলে দিতে পারতেন তিনি। সচিন দেশের জার্সিতে ৬৩ বার ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন। যা আজও নজিরবিহীন।

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকারকে জানানো হচ্ছে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা এবং আন্তরিক অভিনন্দন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.