Controversies Of Sourav Ganguly: এখনও পর্যন্ত সৌরভের জীবনে ঘটে যাওয়া ৫টি বড় বিতর্ক! কোনোবারই তাঁর প্রতিপক্ষ দুর্বল ছিলেন না

Controversies Of Sourav Ganguly: সৌরভের জীবনে ঘটে যাওয়া ৫টি বড় বিতর্কিত ঘটনা

হাইলাইটস:

• বর্তমানে সৌরভ গঙ্গোপাধ্যায় খেলার মাঠে ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন

• নিজের ঔদ্ধত্যের জন্য একাধিকবার চর্চার বিষয় হয়েছেন সৌরভ

• প্রত্যেক ক্ষেত্রেই সৌরভের প্রতিপক্ষরা ছিল যথেষ্ট প্রভাবশালী

Controversies Of Sourav Ganguly: ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি সৌরভ গাঙ্গুলী বর্তমানে ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন। এছাড়াও বেশ কয়েকটি বিজ্ঞাপনে দেখা যায় তাঁকে। সম্প্রতি ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে ধারাভাষ্যকর হিসেবে দেখা মেলে তাঁর। ভারতের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেলের সাথে পর্ব হোক কিংবা বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে বিতর্ক, সৌরভ গাঙ্গুলী প্রায়শই ক্রিকেট দুনিয়ার চর্চার বিষয় হয়েছেন। সৌরভ গাঙ্গুলীকে ভারতের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন হিসেবে মনে করা হয়। ভারতীয় দলের এই প্রাক্তন অধিনায়ক একাধিকবার বিতর্কে জড়িয়েছেন।

সৌরভ গাঙ্গুলী বনাম গ্রেগ চ্যাপেল:

ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বিতর্কিত অধ্যায়ের মধ্যে একটি হল সৌরভ বনাম গ্রেগ চ্যাপেল পর্ব। প্রাক্তন অজি অধিনায়ককে ভারতের কোচ করে এনেছিলেন সৌরভই। কিন্তু সেই সময় কোচ হওয়ার কিছুদিন পর থেকেই পরিস্থিতির পরিবর্তন ঘটে। কোচ গ্রেগ চ্যাপেল সৌরভকেই দল থেকে বাদ দেওয়ার জন্য উঠে পরে লাগেন। ভারতীয় দল থেকে খারাপ ফর্মের কারণে বাদ দিয়ে দেওয়া হয় সৌরভকে। সৌরভ গাঙ্গুলীর বদলে ভারতের নতুন অধিনায়ক করা হয় রাহুল দ্রাবিড়কে।

সৌরভ গাঙ্গুলী বনাম অ্যান্ড্রু ফ্লিনটফ:

তৎকালীন ইংল্যান্ডের অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ ভারতের মাটিতে একটি ম্যাচে ভারতকে হারিয়ে সিরিজ জিতে নেওয়ার পর নিজের জার্সি খুলে মাঠের মধ্যে ঘুরিয়ে উইনিং সেলিব্রেশন করেছিলেন। কিছুদিন পর এর বদলা নেন সৌরভ। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ন‍্যাটওয়েস্ট সিরিজ জিতে ব্যালকনিতে সৌরভের জার্সি ঘোরানোর ভিডিও প্রত্যেক ভারতীয় ক্রিকেট প্রেমীর মনে চিরকাল স্মৃতি হয়ে থেকে যাবে। তবে সেই সময় এই নিয়ে বহু বিতর্কও হয়েছিল।

সৌরভ গাঙ্গুলী বনাম শাহরুখ খান:

আইপিএলের প্রথম সংস্করণে শাহরুখ খানের দল কলকাতা নাইট রাইডার্স দলের অধিনায়ক এর ভূমিকা পালন করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই বছর নাইট রাইডার্স ১৪ টি ম্যাচের মধ্যে মাত্র ৬ টি ম্যাচ জিততে পারে। এরপরে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কাছ থেকে বিতর্কিতভাবে অধিনায়কত্বর দায়িত্ব কেড়ে নেয় নাইট রাইডার্স ম্যানেজমেন্ট এবং সেই দায়িত্ব দেওয়া হয়েছিল নিউজিল্যান্ডের উইকেটরক্ষক ব্র্যান্ডন ম্যাককালামকে। সেই নিয়ে ক্রিকেট দুনিয়ায় বহু বিতর্ক হয়েছিল। যদিও দ্বিতীয় বছরে আরও বেশী খারাপ পারফরম্যান্স করে কেকেআর এবং যার ফলে পরের বছর আবারও সৌরভকে অধিনায়কের দায়িত্বে ফিরিয়ে নিয়ে আসা হয়।

সৌরভ গাঙ্গুলী বনাম বিরাট কোহলি:

সৌরভ গাঙ্গুলী এবং বিরাট কোহলির অধিনায়ক হিসেবে চারিত্রিক গুণাবলী অনেকটা একই ধরণের। দুজনকেই আগ্রাসনের সাথে ওপোনেন্টের চোখে চোখ রেখে লড়াই করতে দেখা যেত। কিন্তু কোহলির অধিনায়কত্বের শেষদিকে হওয়া জটিলতার সময় বিসিসিআইয়ের সভাপতি ছিলেন সৌরভ। সেই কারণে কোহলির সাথে সৌরভের বিরোধ দেখা দেয়। অবশেষে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক পদ ছেড়ে দেন বিরাট।

সৌরভ গাঙ্গুলী বনাম রবি শাস্ত্রী:

একসময় রবি শাস্ত্রীর ব্যাটিংয়ের গুণমুগ্ধ ভক্ত ছিলেন সৌরভ গাঙ্গুলী। তবে যখন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার রবি শাস্ত্রী অস্থায়ীভাবে ভারতীয় দলের কোচ হিসেবে নিযুক্ত ছিলেন সেই সময় ভারতের ক্রিকেট বোর্ডের সভাপতি ছিলেন সৌরভ গাঙ্গুলী। তাঁর পরামর্শেই রবি শাস্ত্রীকে সরিয়ে অনিল কুম্বলেকে ভারতের কোচ হিসেবে আনা হয়। এই কারণেই দুই কিংবদন্তীর মধ্যে সম্পর্ক খারাপ হতে শুরু করে। পরবর্তীতে রবি শাস্ত্রীকে একাধিকবার প্রকাশ্যে সৌরভের বিরুদ্ধে মুখ খুলতে দেখা যায়।

এইরকম ক্রীড়া সম্পর্কিত আরও খবর পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.