Opposition Alliance ‘INDIA’: বেঙ্গালুরু বৈঠকের এবার INDIA জোটের পরবর্তী বৈঠক বসতে চলেছে মায়ানগরী মুম্বাইয়ে

Opposition Alliance ‘INDIA’: বিরোধী জোটের তৃতীয় বৈঠক আয়োজক দল হল এনসিপি ও শিবসেনা

হাইলাইটস:

  • পটনা ও বেঙ্গালুরুর পর বিরোধী জোটের তৃতীয় বৈঠকটি বসতে চলেছে মুম্বাইয়ে
  • মুম্বাই বৈঠকের আয়োজক দল হল এনসিপি ও শিবসেনা
  • বিরোধী জোটের তৃতীয় বৈঠকে একাধিক ইস্যু নিয়ে আলোচনা হতে পারে

Opposition Alliance ‘INDIA’: মণিপুর ইস্যুতে যখন উত্তাল সংসদের বাদল অধিবেশন ঠিক তখনই বিরোধী জোটের তৃতীয় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার দিনটি সামনে আসছে। পটনা এবং বেঙ্গালুরু বৈঠকের এবার INDIA জোটের পরবর্তী বৈঠকটি বসতে চলেছে মায়ানগরী মুম্বাইয়ে। সূত্রের খবর, এবার বিরোধী জোটের তৃতীয় বৈঠক আয়োজক দল হল এনসিপি ও শিবসেনা।

চব্বিশের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে মোদী সরকারকে কেন্দ্রের ক্ষমতা থেকে উৎখাত করতে দেশের ২৬টি রাজনৈতিক দল ঐক্যবদ্ধ হয়েছে। এই বিরোধী জোটের প্রথম বৈঠকটি নীতিশ কুমারের নেতৃত্বে বসেছিল বিহারের পটনায়। এরপর গত চলতি মাসের ১৭ ও ১৮ তারিখে বিরোধী জোটের দ্বিতীয় বৈঠকটি কংগ্রেসের নেতৃত্বে বসেছিল বেঙ্গালুরুতে। আর এই বেঙ্গালুরু বৈঠকেই বিরোধী জোটের নাম ঠিক হয় ‘INDIA’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনক্লুসিভ অ্যালায়েন্স।

বিজেপি বিরোধী জোটের এই INDIA নামটি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাখেন। এবার INDIA জোটের তৃতীয় বৈঠকটি বসতে চলেছে মুম্বাইয়ে। সূত্রের খবর, শরদ পওয়ার এবং উদ্ধব ঠাকরেদের আয়োজনে মুম্বাইয়ের বৈঠকে যোগ দেবেন বাকি রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ।

বাদল অধিবেশনের শুরুর দিন থেকেই মণিপুর ইস্যুতে কেন্দ্রকে কোনঠাসা করতে এককাট্টা হয়েছেন বিরোধীরা। সংসদের ভিতরে এবং বাইরে প্রতিদিনই তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন। মণিপুর ইস্যুতে গতকাল কালো পোশাক পরেও প্রতিবাদ জানান তাঁরা। তবে সূত্রের খবর, সংসদের অধিবেশন শেষ হলেই অগাস্টের শেষের দিকেই মুম্বইয়ে বসতে চলছে INDIA জোটের মেগা বৈঠক। অবশ্য দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।

বিজেপির তরফ থেকে বারংবার INDIA জোটকে কটাক্ষ করা হয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রীও INDIA জোটকে পাক জঙ্গি গোষ্ঠী ইন্ডিয়ান মুজাহিদিনের সাথে তুলনা করেছেন। তবে এক্ষেত্রে বিরোধী শিবির থেকেও পাল্টা জবাব এসেছে। রাজনৈতিক সূত্রে খবর, মুম্বইয়ের বৈঠকটি বিরোধী জোটের পক্ষে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ চলতি বছরেই একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচন। যার ফলে বিরোধী শিবিরের পক্ষ থেকে প্রচার কীভাবে চলবে এবং কোন কোন ইস্যুতে প্রচার চালানো হবে তাও ঠিক করা হবে এই বৈঠকে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.