Mamata Banerjee on CAA: দেশজুড়ে কার্যকর হয়েছে সিএএ, উত্তরবঙ্গ সফরে রাজবংশী, নমঃশূদ্রদের নিয়ে বৈঠক মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee on CAA: জিটিএ-র পাশাপাশি উত্তরবঙ্গের সব বোর্ডের সদস্যদের নিয়ে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী

 

হাইলাইটস:

  • গতকালই দেশজুড়ে কার্যকর হয়েছে সিএএ
  • এদিকে উত্তরবঙ্গ সফরে সব বোর্ডের সদস্যদের সাথে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী
  • বৈঠকে উঠে আসতে পারে সিএএ বিরোধিতার প্রসঙ্গ

Mamata Banerjee on CAA: লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার ঠিক আগেই উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দু’দিনের সফরে ঠাসা কর্মসূচি নিয়ে উত্তরবঙ্গের উদ্দেশ্যে রহনা দেবেন মুখ্যমন্ত্রী। তবে মুখ্যমন্ত্রীর এবারের সফরে যেমন প্রতিবারের মতো সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান কর্মসূচি তো রয়েছেই, তেমন পাহাড়ের বিভিন্ন বোর্ডের সঙ্গেও বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গতকাল অর্থাৎ সোমবার সন্ধ্যেতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কীভাবে এই বিল দেশজুড়ে কার্যকর করা হবে, তার বিস্তারিত তথ্যও দিয়েছে। আজ বিকেলে শিলিগুড়ি পৌঁছেই প্রথমে রাজবংশী, নমঃশূদ্র, লেপচা, জিটিএ-সহ একাধিক বোর্ডের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই মনে করছে প্রশাসনিক এবং রাজনৈতিক মহলের একাংশ।

We’re now on WhatsApp – Click to join

একদিকে যেমন লোকসভা নির্বাচনের আগে এই বোর্ডগুলির পক্ষ থেকে কীকী দাবি দেওয়া রয়েছে, তা নিয়েও যেমন আলোচনা করবেন মুখ্যমন্ত্রী, তেমনই নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) কার্যকরী হওয়া নিয়ে বোর্ডগুলিরই বা কী মতামত, সে সম্পর্কেও জানতে চাইবেন তিনি, এমনই মনে করা হচ্ছে। তাই মঙ্গলবার অর্থাৎ আজ বিকেলের শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে এই বৈঠক রাজনৈতিকভাবেও যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। আজকের এই বৈঠকের পর আগামীকাল ভিডিওকন মাঠে সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠান কর্মসূচিতেও যোগ দেবেন মুখ্যমন্ত্রী। সম্ভবত লোকসভা নির্বাচনের আগে এটিই তাঁর শেষ সরকারি কর্মসূচি হতে চলেছে বলেই মনে করা হচ্ছে। এর পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলির জন্য তিনি একাধিক প্রকল্পেরও উদ্বোধন করবেন।

আজ, মঙ্গলবার প্রথমে হাবড়া রয়েছে তাঁর একটি জনসভা। তারপর হাবড়া থেকেই শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক সম্মেলন করে তিনি জানান, ‘‘আমার বাগডোগরা যাওয়ার কথা রয়েছে। আমি বুধবার ফিরে আসবো।’’ তবে সিএএ (CAA) কার্যকর হওয়ার পর মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরে বিভিন্ন বোর্ডের সঙ্গে বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে। বিশেষত রাজবংশী ভোট ব্যাঙ্ক উত্তরবঙ্গের ভোটে এক গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসাবে কাজ করে। তাই এদিনের বৈঠকে কী বার্তা দেন মুখ্যমন্ত্রী এবং সিএএ-এর বিরোধিতায় তাঁর পরবর্তী পদক্ষেপ কী হতে চলেছে, সেদিকেই এখন নজর থাকবে রাজনৈতিক মহলের।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.