Mamata Banerjee in Bangalore Meeting: বিজেপি বিরোধী জোটের নাম দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়! ‘I N D I A’- নাম শুনেই পছন্দ সমস্ত দলের নেতৃত্বের

Mamata Banerjee in Bangalore Meeting: ব্যাঙ্গালুরুর মেগা বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী জোটের নাম দিলেন ‘I N D I A’

হাইলাইটস:

• বিজেপি বিরোধী মহা জোটের নামকরণ করা হয়েছে ‘I N D I A’

• তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ব্যাঙ্গালুরুর বৈঠকে এই নাম প্রস্তাব করেন

• ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক হবে মুম্বাইয়ে

Mamata Banerjee in Bangalore Meeting: আর ইউপিএ নয়, এবার বিরোধী জোটের নতুন নাম ইন্ডিয়া। এই বিজেপি বিরোধী জোটকে নেতৃত্ব কে দেবেন, কে-ই বা হবেন এই বিরোধী জোটের মুখ, এ সমস্ত প্রশ্নের মাঝেই বেঙ্গালুরুর বৈঠকে বিরোধী মহা জোটের নামকরণ করে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের তরফে জানা গেছে, বেঙ্গালুরুর মেগা বৈঠকে বিরোধী জোটের নামকরণ করা নিয়ে আলোচনা শুরু হতেই মমতা বন্দ্যোপাধ্যায় ইন্ডিয়া নামের প্রস্তাব দেন। আরও দুটি নামের প্রস্তাব আসে। কিন্তু সর্বসম্মতিক্রমেই মমতার দেওয়া ইন্ডিয়া নামেই সিলমোহর পড়ে।

বেঙ্গালুরুর মেগা বৈঠক শেষে বিরোধী দলের নেতৃত্বরা জানিয়েছেন, ইন্ডিয়া নামের পুরো অর্থ হল- ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স’। সূ্ত্র থেকে জানা যাচ্ছে, তৃণমূল সুপ্রিমোর দেওয়া প্রস্তাব অনুযায়ী ইন্ডিয়া নাম বাছতে বেশি সময় ব্যয় করেনি নেতারা। কিন্তু বেশ কিছুটা সময় আলোচনা চলছিল ডেমোক্র্যাটিক না কি ডেভেলপমেন্টাল, কোন শব্দটি ব্যবহার করা হবে, সেই নিয়ে।

অবশেষে ডেমোক্র্যাটিকের পরিবর্তে ডেভেলপমেন্ট শব্দটি বেছে নেয় নেতৃত্বরা। এর পেছনে কারণ হল বিজেপি-র নেতৃত্বাধীন এনডিএ জোটেও ডেমোক্র্যাটিক শব্দটি ব্যবহার হয়। ইন্ডিয়া নামকে অস্ত্র করেই গতকাল মেগা বৈঠক শেষে বিজেপির এনডিএ জোটকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রশ্ন তুলেছেন, ইন্ডিয়াকে কি চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারবে এনডিএ?

ইতিমধ্যে স্থির করা হয়েছে, জোটে অংশগ্রহণ করা বিরোধী দলগুলির মধ্যে সমন্বয় রাখতে ১১ সদস্যের একটি কো-অর্ডিনেশন কমিটি তৈরি করা হবে৷ ইন্ডিয়া জোটের পরবর্তী বৈঠক হবে মুম্বাইয়ে৷

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.