Mamata Banerjee-DA Hike: ৪ শতাংশ DA বাড়ানো হল! রাজ্য সরকারি কর্মীদের নতুন বছরের উপহার দিলেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee-DA Hike: আগামী ১লা জানুয়ারি থেকে নতুন হারে ডিএ কার্যকর হবে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়

 

হাইলাইটস:

  •  গত কয়েক মাস ধরে ডিএ বৃদ্ধির দাবিতে আন্দোলন চলছে কলকাতার রাস্তায়
  •  রাজ্য সরকারের সাথে আলোচনায় বসেও তেমন কোনও লাভ হয়নি
  •  তবে বড়দিনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের সুখবর দিলেন মুখ্যমন্ত্রী

Mamata Banerjee-DA Hike: বড়দিনের আগে রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণার কথা জানালেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার বড়দিন উপলক্ষে অ্যালেন পার্কে একটি অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই মঞ্চ থেকেই তিনি ডিএ বৃদ্ধির কথা জানান। সরকারি কর্মীদের জন্য নতুন বছরের উপহার বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। আগামী ১লা জানুয়ারি থেকে নতুন হারে ডিএ কার্যকর হবে বলে জানান তিনি। প্রায় ১৪ লক্ষ সরকারি কর্মী এই বর্ধিত হারে ডিএ পাবেন। কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যজুড়ে চলছে দীর্ঘ আন্দোলন। তার মধ্যেই মুখ্যমন্ত্রীর এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। তবে এই ঘোষণায় খুশি নন অধিকাংশ আন্দোলনকারীরা।

We’re now on WhatsApp – Click to join

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেন, “১লা জানুয়ারি,২০২৪ থেকে সমস্ত সরকারি কর্মী ও পেনশনভোগীরা বর্ধিত হারে ডিএ পাবেন।” সেই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় এও উল্লেখ করেছেন যে রাজ্য সরকার এই মহার্ঘ ভাতা দিতে বাধ্য নয়। রাজ্যের কাছে এটা ঐচ্ছিক বিষয়। তবে সরকারি কর্মীরা যথেষ্ট পরিশ্রম করেন, সেই কথা ভেবেই ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ডিএ সংক্রান্ত মামলাতেও আদালতে বারবার রাজ্য দাবি করেছে যে এই ভাতা বাড়াতে তারা বাধ্য নয়।

মুখ্যমন্ত্রীর ব্যাখ্যা, রাজ্যের পে কমিশন রয়েছে। কেন্দ্রের সঙ্গে রাজ্যের সার্ভিস সংক্রান্ত নিয়মের ফারাক রয়েছে। তা সত্ত্বেও রাজ্য কর্মীদের কথা মাথায় রেখে মাঝে মধ্যে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়। এই ডিএ বৃ্দ্ধির জন্য রাজ্যের ২ হাজার ৪০০ কোটি টাকা ব্যয় হবে বলেও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

সব মিলিয়ে এখন রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়ে হল ১০ শতাংশ। তবে আন্দোলনকারীরা পরিষ্কার জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় তাঁরা আগ্রহী নন। কেন্দ্রের সাথে এখনও ৩৬ শতাংশ ফারাক থেকে যাচ্ছে রাজ্যের সরকারি কর্মীদের। অবিলম্বে সেটা পূরণ করার দাবি জানিয়েছে আন্দোলনকারীরা।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.