Mamata-Abhishek Banerjee in Patna: আজ পটনা সফরে মমতা-অভিষেক, নজরে বিজেপি বিরোধী মহাজোট

Mamata-Abhishek Banerjee in Patna: আগামীকাল বিহারের পটনা শহরে হতে চলেছে বিজেপি বিরোধী মহাজোটের গুরুত্বপূর্ণ বৈঠক

হাইলাইটস:

• আগামীকাল বিহারের পটনা শহরে হতে চলেছে বিজেপি বিরোধী জোটের বৈঠক

• এই বৈঠকের প্রধান উদ্যোগতা বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার এবং উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব

• বৈঠকে উপস্থিত থাকবেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়

Mamata-Abhishek Banerjee in Patna: বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। ফলে একদিকে যেমন কেন্দ্রের শাসকদল বিজেপিও ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে, তেমনই বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিও জোট বাঁধতে ময়দানে নেমে পড়েছে। আগামীকাল বিহারের রাজধানী পটনায় বিজেপি বিরোধী মহাজোটের গুরুত্বপূর্ণ বৈঠক রয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমারের উদ্যোগেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে আগামীকাল অর্থাৎ ২৩শে জুন।

চব্বিশের লোকসভা নির্বাচনের জন্য বিজেপি বিরোধী জোট গঠনের উদ্যোগ নিয়েছে অ-বিজেপি দলগুলি। আগামীকাল পটনা শহরে মহাজোটের গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেবেন বাংলা মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সূত্রে খবর, এই সফরে তাঁর সঙ্গী হতে পারেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এছাড়া কংগ্রেসের পক্ষ থেকে রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেও থাকবেন এই বৈঠকে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার প্রথম থেকেই শুরু করেছেন বিজেপি বিরোধী সব রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় আনার। যার ফলে তিনি দফায় দফায় বৈঠক করেছেন একাধিক বিজেপি বিরোধী দলগুলির নেতানেত্রীদের সাথে। তিনি কলকাতাতেও এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে সাক্ষাৎ করতে। এবার সেই তাঁর রাজ্য বিহারে বসেই সলতে পাকানোর কাজ শুরু হতে চলেছেন তিনি। একদিকে যেমন রাহুল-সহ বিজেপি বিরোধী একাধিক মুখ। অন্যদিকে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকে কী সিদ্ধান্ত হয় সেদিকেই তাকিয়ে সারা দেশের রাজনৈতিক মহল।

অবশ্য প্রথমে ঠিক হয়েছিল এই বৈঠকটি গত ১২ই জুন হবে। তবে সেই বৈঠকে কংগ্রেস নেতা রাহুল গান্ধি উপস্থিত থাকতে পারবেন না বলে, এই গুরুত্বপূর্ণ বৈঠকটি পিছিয়ে ২৩শে জুন করা হয়। এই বৈঠকে বিজেপি বিরোধী শক্তিগুলি চব্বিশের লোকসভা ভোটের রূপরেখা নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। তবে এই বৈঠক আয়োজনের ব্যাপারে নীতীশ কুমার গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেও, বিরোধীদের একজোট করার ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা অস্বীকার করা যায় না। বঙ্গে একুশের বিধানসভা নির্বাচনে বিশাল সংখ্যাগরিষ্ঠতায় জিতে, সরকার গঠন করে তৃণমূলনেত্রীই প্রথম ডাক দিয়েছিলেন বিরোধী জোটের।

তবে কংগ্রেসের থেকে মতের অমিল থাকায় কংগ্রেসকে বিরোধী জোট থেকে বরাবর বাদই রেখেছিলেন নেত্রী। যার ফলে সমাজবাদী পার্টি, আম আদমি পার্টি, কেসিআরের দল বিআরএস, যারা কংগ্রেসের শরিক দল নয়, তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই সুর মিলিয়ে ছিলেন। তাই বলাই যায়, বিজেপি বিরোধী শিবিরের মধ্যমণি অবশ্যই মমতা বন্দ্যোপাধ্যায়। যুদ্ধকালীন তৎপরতায় পটনা জুড়ে এখন সাজ সাজ রব। তবে এই সময়েই বিহারের রাজধানী শহরেই হচ্ছে জি-২০ বৈঠক।

এই বৈঠকে উঠে আসতে পারে, অ-বিজেপি শাসিত রাজ্যে কেন্দ্রীয় এজেন্সির অতি সক্রিয়তা এবং কেন্দ্রীয় সরকার বিরোধী শাসিত কোনও রাজ্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করলে সবাইকে একজাট হয়ে তার প্রতিবাদ করতে হবে। শুধু তাই নয়, সংসদেও বিরোধীদের একজোট হয়ে চলতে হবে। মূলত এই বিষয়গুলির দিকেই আজ বিশেষ নজর দেওয়া হতে পারে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.