Governor CV Ananda Bose: এবছর দুর্গাপুজো উপলক্ষ্যে বিশেষ সম্মান চালু রাজভবনের তরফে, ‘দুর্গা ভারত সম্মান’ দেবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস

Governor CV Ananda Bose: রাজভবনের তরফে জানানো হয়েছে, মনোনয়নে শেষ দিন ৩০শে সেপ্টেম্বর 

 

হাইলাইটস:

  • দুর্গাপুজো উপলক্ষ্যে বিশেষ সম্মান চালু রাজ্যপালের
  • ‘দুর্গা ভারত সম্মান’ দেবেন তিনি
  • বিভিন্ন বিভাগে এই সম্মান দেওয়া হবে

Governor CV Ananda Bose: দুর্গাপুজো হল শুধুমাত্র বাঙালির সংস্কৃতিই নয় বাঙালির আবেগও বটে। আর এই দুর্গাপুজো উপলক্ষ্যে বিশেষ সম্মান চালু করতে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। গোটা দেশের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এই বিশেষ স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। রাজভবনের তরফে এই বিশেষ সম্মানের নাম দেওয়া হয়েছে ‘দুর্গা ভারত সম্মান’। সারা দেশের বিভিন্ন ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষজনকে এই বিশেষ সম্মাননা দেবেন বাংলার সাংবিধানিক প্রধান (সিভি আনন্দ বোস)।

রাজভবনের তরফে জানানো হয়েছে, শিক্ষা, সাহিত্য, শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি, গবেষণা, সামাজিক কাজকর্ম, তথ্যপ্রযুক্তি, ক্রীড়া, পাবলিক অ্যাফেয়ার্স, সিভিস সার্ভিস, বাণিজ্য, চিকিৎসা-সহ আরও অন্যান্য অনেক ক্যাটেগরিতে এই বিশেষ সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সম্মানিত মানুষজনদের সমাজের বিকাশে তাঁদের উদ্যোগকে সম্মানিত করতেই এই সম্মাননা প্রদানের কথা ভেবেছেন রাজ্যপাল।

রাজভবন থেকে যে দুর্গা ভারত সম্মান দেওয়া হতে চলেছে, তাতে মূলত তিন ধরনের সম্মাননার ব্যবস্থা করেছে রাজভবন। দুর্গা ভারত পরম সম্মান, দুর্গা ভারত সম্মান এবং দুর্গা ভারত পুরস্কার- এই তিনটি ভাগে ভাগ করা হয়েছে। আর এই তিনটি বিভাগে পুরস্কারমূল্য হিসেবে দেওয়া হবে যথাক্রমে ১ লাখ টাকা, ৫০ হাজার টাকা এবং ২৫ হাজার টাকা। মনোনয়নের জন্য ইতিমধ্যেই রাজভবন থেকে আমন্ত্রণও জানানো হয়েছে। কোনও ব্যক্তিবিশেষ কিংবা নাগরিক সমাজ বা কোনও প্রতিষ্ঠান এই সম্মাননার জন্য মনোনয়ন করতে পারে। রাজভবনের তরফে জানানো হয়েছে, মনোনয়ন পাঠানোর শেষ দিন হল ৩০শে সেপ্টেম্বর।

বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে বিশেষ স্বীকৃতি দিয়েছে ইউনেস্কোও। এবার রাজ্যপাল সিভি আনন্দ বোসও চালু করতে চলেছেন দুর্গাপুজো উপলক্ষ্যে ‘দুর্গা ভারত সম্মান’। যেটি রাজভবন থেকেই দেওয়া হবে। এদিকে রাজ্য সরকারের তরফেও বাংলার বিভিন্ন দুর্গাপুজোর আয়োজকদের বিশেষ সম্মান দেওয়া হয়ে থাকে। মণ্ডপসজ্জা, প্রতিমা থেকে শুরু করে বিভিন্ন বিভাগে দুর্গাপুজোর আয়োজকদের ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দিয়ে থাকে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সম্মান চালু করেছিলেন। আর এবছর দুর্গাপুজোর মরশুমে রাজ্যপাল সিভি আনন্দ বোসও সম্মাননার ডালি সাজিয়ে হাজির হয়েছেন। রাজনৈতিক বিশেষজ্ঞরা রাজ্যপালের এহেন সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.