Governor CV Anand Bose: মানহানির মামালার হুঁশিয়ারি দিয়ে রাজ্যপালকে আইনি নোটিস পাঠালেন ক্ষুব্ধ প্রাক্তন উপাচার্যরা

Governor CV Anand Bose: একটি ভিডিও প্রকাশ্যে এনে প্রাক্তন উপাচার্যদের বিরুদ্ধে তিনটি অভিযোগ তুলেছেন রাজ্যপাল

হাইলাইটস:

  • রাজ্যপালকে আইনি নোটিস পাঠালেন ক্ষুব্ধ প্রাক্তন উপাচার্যরা
  • মানহানির মামালা দায়েরও হুঁশিয়ারি দিলেন তাঁরা
  • রাজ্যপালের বিরুদ্ধে এবার আইনি পদক্ষেপ প্রাক্তন উপাচার্যদের

Governor CV Anand Bose: বর্তমানে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে। রাজ্য সরকারের অভিযোগ, মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং রাজ্য উচ্চ শিক্ষা দফতরকে অন্ধকারে রেখেই একের পর এক অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করে যাচ্ছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তবে সম্প্রতি রাজ্যপাল একটি ভিডিও বার্তার মাধ্যমে একটি বিষয় স্পষ্ট করে দিয়েছিলেন যে, তিনি আদালতে নির্দেশ মতোই কাজ করছেন।

এই ভিডিও বার্তায় তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মেয়াদ না বাড়ানোর কারণ হিসাবে মোট ৩টি বিষয়কে উল্লেখ করেছিলেন। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস৷ এবার আচার্যের এহেন মন্তব্যের প্রেক্ষিতেই প্রাক্তন উপাচার্যদের একাংশ আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিলেন।

সূত্রের খবর, ইতিমধ্যেই আচার্যের কাছে মানহানির অভিযোগে আইনি নোটিশ পৌঁছেছে একাধিক প্রাক্তন উপাচার্যের তরফ থেকে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্র বলেন, “উনি যে ৩টি কারণের কথা উল্লেখ করেছেন, এতে প্রাক্তন উপাচার্যদের মানহানি হয়েছে। তার জন্যই আমরা আইনি নোটিশ পাঠিয়েছি রাজভবনে। ১৫ দিনের মধ্যে নিঃশর্তে ক্ষমা চাইতে হবে আচার্যকে। না হলে আমরা আইনি পদক্ষেপে গিয়ে মানহানির মামলা করব।”

এর পাশাপাশি, ওই আইনি নোটিসে দাবি করা হয়েছে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণেরও। তবে এর পরিপ্রেক্ষিতে রাজভবনের তরফে কোনওরকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ওমপ্রকাশ মিশ্রের আরও দাবি, “রাজভবন থেকে এখন কোনও ফোন গেলে কেউ ধরতেই চাইছেন না। কারণ, কেউ উপাচার্যের দায়িত্ব নিতে রাজি নন।”

রাজ্যপালের তরফে প্রকাশ্যে আনা ভিডিও বার্তাতে ছাত্রীদের হেনস্থা, দুর্নীতিতে যোগ এবং রাজনৈতিক যোগাযোগ এই ৩টি বিষয় উল্লেখ করে উপাচার্যদের মেয়াদ না বাড়ানোর কারণ হিসাবে দেখানো হয়েছে। যার ফলে প্রাক্তন উপাচার্যদের দাবি, আচার্য যা বলেছেন তাঁদের ব্যাপারে, এতে তাঁদের এবং তাঁদের পরিবারেরও সম্মানহানি হয়েছে৷ আর এই ৩টি কারণকে একাধিক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অপমানজনক বলেই জানালেন এদিনের সাংবাদিক সম্মেলনে।

এইরকম রাজনৈতিক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.