Snake In Summer: গ্রীষ্ম শুরু হওয়ার সাথে সাথে সাপ কেন গর্ত থেকে বেরিয়ে আসতে শুরু করে? জেনে নিন কী বলছেন সাপ বিশেষজ্ঞরা

Snake In Summer: সাপ থেকে রক্ষা পেতে এই সতর্কতাগুলি অবলম্বন করতে ভুলবেন না

হাইলাইটস:

  • গরমে সাপ যথেষ্ট শক্তি পায়
  • সাপ কামড়ের ঘটনা বেড়েছে ৬%

Snake In Summer: গ্রীষ্মের মৌসুম শুরু হয়েছে এবং তাপমাত্রাও ৪০ ডিগ্রি পার হতে শুরু করেছে। গরমের কারণে নগরীর বিভিন্ন এলাকার গর্ত থেকে সাপ বেরোতে শুরু করেছে। সাপ বিশেষজ্ঞরা বলছেন, গরম বাড়ার সঙ্গে সঙ্গে তবে এমন অভিযোগ বাড়বে। বলা হচ্ছে তাদের গর্ত থেকে যে সাপগুলো বের হচ্ছে তা খুবই বিপজ্জনক। এর মধ্যে রয়েছে কোবরা, ক্রেইট এবং রাসেলস ভাইপারের মতো বিষাক্ত প্রজাতির সাপ।

সাপ বিশেষজ্ঞরা বলছেন, গ্রীষ্ম শুরু হলেই তারা প্রতিদিন চার থেকে পাঁচটি করে সাপ তোলার তথ্য পেতে শুরু করেন। উওয়ে বলেছেন যে কোবরা সাপ বিষাক্ত কিন্তু ক্রেটা আরও বিষাক্ত সাপ। তাদের কামড়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। এটি এড়ানোর একমাত্র উপায় হ’ল লোকেরা এটি সম্পর্কে সতর্ক হওয়া। শুধুমাত্র সতর্কতাই তাদের বাঁচাতে পারে।

গরমে সাপ যথেষ্ট শক্তি পায়

সাপ বিশেষজ্ঞরা বলেছেন যে যেহেতু সাপ গ্রীষ্মের সময় পর্যাপ্ত শক্তি পায় এবং তাদের বিপাক ক্রিয়া বৃদ্ধি পায়, তাই তারা হাইপারঅ্যাকটিভ হয়ে যায়। এরা শিকারের সন্ধানে এবং বংশবৃদ্ধির জন্য গর্ত থেকে বের হয়। বিশেষজ্ঞরা বলছেন, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে সাপের শরীরও উত্তপ্ত হতে শুরু করে, যার ফলে তার মৃত্যুও হতে পারে। এ কারণেই তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে সাপগুলি তাদের গর্ত থেকে শীতল জায়গার সন্ধানে বেরিয়ে আসে এবং আবাসিক এলাকার আশেপাশে দেখা দিতে শুরু করে।

সাপ কামড়ের ঘটনা বেড়েছে ৬%

গ্রীষ্মকালে প্রতিদিনের তাপমাত্রায় প্রতি ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির সাথে সাপের কামড়ের সম্ভাবনা প্রায় ৬% বৃদ্ধি পায়। ভারতে প্রতি বছর সাপের কামড়ে ৫,৮০০০ এরও বেশি মানুষ মারা যায়। আমরা যদি সাপের কামড়ের ঘটনা এবং পরিসংখ্যানের দিকে তাকাই তবে আমরা দেখতে পাই যে বেশিরভাগ ক্ষেত্রে এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে রিপোর্ট করা হয়। সাপের কামড়ের ৮০ শতাংশেরও বেশি ঘটনা গ্রামাঞ্চলে ঘটে।

We’re now on WhatsApp- Click to join

সতর্কতা

  • বাড়ির চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা খুবই গুরুত্বপূর্ণ।
  • খালি প্লটের ঝোপগুলো সাফ করুন।
  • সাপ ধরতে বা মারার চেষ্টা করবেন না।
  • বাড়ির বাইরে ব্লিচিং ও চুনের গুঁড়া রাখুন।
  • মেঝে এবং বাইরের বারান্দা ফিনাইল দিয়ে মুছে নিন।
  • সাপের কামড়ে সন্দেহ হলে সরাসরি হাসপাতালে যান।
  • গুজবে সময় নষ্ট করা ভুল।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.