Summer Skin Care: এই ঘরোয়া প্রতিকারগুলি গ্রীষ্মে আপনার ত্বককে উজ্জ্বল করে তুলবে

Summer Skin Care: প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই জিনিসগুলি আপনার মুখে লাগান

হাইলাইটস:

  • কেন রাতের রুটিন গুরুত্বপূর্ণ?
  • গরমে ত্বকের হাইড্রেশন সবচেয়ে গুরুত্বপূর্ণ

Summer Skin Care: গরমে ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন, কারণ ঘাম, ধুলাবালি, মাটি, দূষণ এবং গরম আবহাওয়া ত্বককে সবচেয়ে বেশি প্রভাবিত করে। যার কারণে গ্রীষ্মকালে ত্বকে ব্রণ, ব্রণ, ট্যানিং সহ নানা সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে, আপনি এটি এড়াতে কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করতে পারেন। তবে এই কাজটি আপনাকে রাতেই করতে হবে। কেন রাতে আমাদের ত্বক ভালো হয়? আজ এই প্রবন্ধে আমরা আপনাকে গরমে ত্বকের যত্নের রুটিন বলবো, যা আপনার ত্বককে উজ্জ্বল রাখবে এবং ত্বকের সব ধরনের সমস্যা থেকে রক্ষা করবে।

কেন রাতের রুটিন গুরুত্বপূর্ণ?

আসলে, সকালে বাসা থেকে বের হওয়ার আগে, আমরা প্রায়শই ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিনের মতো ত্বকের যত্নের রুটিনগুলি অনুসরণ করি। কিন্তু আসলে আমাদের ত্বক রাতে মেরামত হয়ে যায়। এমন পরিস্থিতিতে রাতে আপনার ত্বকের যত্ন নেওয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ঘুমানোর আগে যদি আপনি আপনার ত্বকে কিছু প্রয়োজনীয় পুষ্টি দিয়ে থাকেন, তাহলে আপনার ত্বক আরও দ্রুত মেরামত হয়ে যায়।

শসা

শসা শুধুমাত্র আপনার শরীরের জন্যই নয় আপনার ত্বকের জন্যও একটি সুপারফুড। শসার রস ত্বকে শীতল প্রভাব ফেলে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখ ধুয়ে ভালো করে শুকিয়ে নিন। অর্ধেক শসার রস বের করে একটি তুলোর বলের সাহায্যে মুখে লাগান। সারারাত রেখে দিন। এতে করে ব্রণের সমস্যা চিরতরে চলে যেতে পারে। ব্রণের পাশাপাশি ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতেও শসা সহায়ক।

দই

স্বাস্থ্যের পাশাপাশি দই ত্বকের জন্যও খুবই উপকারী। ক্যালসিয়াম এবং প্রোটিনের সাথে ভিটামিন ডিও পাওয়া যায়, যা ত্বককে উজ্জ্বল করে এবং অন্ধকারও দূর করে। গরমে রাতে মুখে দই লাগাতে হাতে একটু দই নিন। এবার এই দই দিয়ে মুখে ম্যাসাজ করুন ৩ থেকে ৫ মিনিট। সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে ওঠার পর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি দিয়ে আপনি মাত্র দুই দিনের মধ্যে পার্থক্য দেখতে শুরু করবেন। পিগমেন্টেশন দূর করার পাশাপাশি দই ট্যানিংও দূর করে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই উপকারী। এটি মুখে লাগালে গরমে ত্বকের ট্যানিংয়ের সমস্যা দূর হয় এবং ত্বক নরমও হয়। রাতে অ্যালোভেরা জেল লাগাতে মুখে ম্যাসাজ করে সারারাত রেখে দিন। অ্যালোভেরা জেল লাগালে ব্রণের সমস্যা দূর হয় এবং ত্বকেরও উন্নতি ঘটে। অ্যালোভেরায় অ্যামিনো অ্যাসিড, স্যালিসিলিক অ্যাসিড এবং এনজাইমের পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এটি প্রদাহ কমায়, কোলাজেন বাড়ায় এবং আপনার ত্বককে UV রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

We’re now on WhatsApp- Click to join

এই বিষয়গুলোও মাথায় রাখুন

গরমে ত্বকের হাইড্রেশন সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর জন্য, এটি পণ্য নয় তবে আপনাকে ভিতর থেকে হাইড্রেটেড থাকতে হবে। গরমে যতটা সম্ভব জল পান করুন। অন্যথায় নারকেল জল, জুস ইত্যাদি জিনিস খান। এ ছাড়া ঘাম মোছার জন্য টিস্যু পেপার বা ভেজা ওয়াইপস ব্যবহার করুন। বারবার মুখ স্পর্শ করে ঘাম মোছার চেষ্টা করবেন না। আপনার হাতে উপস্থিত ধুলো, ময়লা এবং ধুলো আপনার মুখে প্রবেশ করতে পারে এবং এটি ব্রণের সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে। আপনি যদি মেকআপ পরে থাকেন তবে সঠিক ক্লিনজার দিয়ে মুছে ফেলুন এবং রাতে ঘুমানোর আগে আপনার মুখ ভালো করে ধুয়ে নিন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.