Omega-3 fatty acids: শরীরে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভূমিকা

Omega-3 fatty acids: ফুসফুসে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভূমিকা সম্পর্কে জানেন?

হাইলাইটস

  • ফুসফুসের স্বাস্থ্যে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের ভূমিকা
  • প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য
  • উন্নত ফুসফুসের কার্যকারিতা

Omega-3 fatty acids: ফুসফুস হলো রোগ প্রতিরোধ ব্যবস্থাপনার অন্যতম অঙ্গ। শ্বাসের মাধ্যমে যে দূষিত পদার্থ শরীরের মধ্যে ঢোকে তাদের বাইরে বার করে দিয়ে শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে বিশেষ ভূমিকা। ফুসফুস নিয়ে সচেতেন হওয়া উচিত সবার।এছাড়া বায়ুদূষণের কারণেও সমস্যা দেখা দিচ্ছে ফুসফুসে। বয়স বাড়ার কারণে, অত্যধিক পরিবেশ দূষণ এবং বিভিন্ন অসুখ-বিসুখের ফলে যাদের ফুসফুসের কার্যক্ষমতা কমে গেছে, তাদের খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। পুষ্টিগুণ ফুসফুসের ক্ষমতা এবং কার্যক্ষমতা বাড়াতে দেখা গেছে, যা ভালো অক্সিজেন বিনিময় এবং সামগ্রিক শ্বাস-প্রশ্বাসের কার্যক্ষমতার জন্য অনুমতি দেয়। ফলাফলগুলি তাদের ফুসফুসের কার্যকারিতা এবং সামগ্রিক স্বাস্থ্য রক্ষাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ফুসফুসের স্বাস্থ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভূমিকা:

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন খাবার খেলে হার্ট ভাল থাকে। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রিত থাকে। তবে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্‌থ’-এর সাম্প্রতিক গবেষণা বলছে, ফুসফুসের স্বাস্থ্য ভাল রাখতেও এই উপাদানটি যথেষ্ট গুরুত্বপূর্ণ। “ক্যানসার, হার্টের রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ওমেগা-৩ গুরুত্বপূর্ণ। বহু গবেষণায় ওমেগা-৩ ব্যবহার নিয়ে আশার আলো দেখেছিলেন গবেষকরা।

প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য:

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মধ্যে অ্যান্টি ইনফ্লেমটরি বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরকে যে কোনও ধরনের সংক্রমণের হাত থেকে রক্ষা করে এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।
হাঁপানি, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এবং অন্যান্য শ্বাসযন্ত্রের ব্যাধিগুলির মতো পরিস্থিতি পরিচালনার ক্ষেত্রে এটি সম্ভাব্য সহযোগী করে তোলে।

উন্নত ফুসফুসের কার্যকারিতা:

গবেষণায় আরও প্রকাশ করা হয়েছে যে যাদের খাবারে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রা রয়েছে তাদের ফুসফুসের কার্যকর ক্ষমতা রয়েছে। পুষ্টিগুণ ফুসফুসের ক্ষমতা এবং কার্যক্ষমতা বাড়াতে দেখা গেছে, যা ভালো অক্সিজেন বিনিময় এবং সামগ্রিক শ্বাস-প্রশ্বাসের কার্যক্ষমতার জন্য অনুমতি দেয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.