Take Care Of Paw: বর্ষাকালে আপনার পোষ্য বন্ধুদের কীভাবে যত্ন নেবেন

Take Care Of Paw: এই বর্ষায় আপনার পোষ্য বন্ধুদের বিশেষ যত্ন নিতে সাহায্য করার জন্য এখানে কয়েকটি উপায় তালিকাভুক্ত করা হয়েছে

হাইলাইটস:

  • টিকাদান
  • কৃমিনাশক
  • পেটের সংক্রমণ

Take Care Of Paw: যদিও বর্ষা গ্রীষ্মের তাপ থেকে একটি অত্যন্ত প্রয়োজনীয় অবকাশ প্রদান করে, এটি পোষা প্রাণীদের জন্যও উদ্বেগের কারণ হতে পারে। একজন দায়িত্বশীল পোষা প্রাণীর মালিক হিসাবে, এই বর্ষা মৌসুমে যে সতর্কতা অবলম্বন করা উচিত সে সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

টিকাদান:

নিয়মিত সময়সূচী অনুযায়ী তাদের পোষা প্রাণীর টিকাদান সম্পর্কে সচেতন হওয়া উচিত। কারণ বর্ষায় ভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাব হতে পারে।

কৃমিনাশক:

কৃমিনাশক আরেকটি গুরুত্বপূর্ণ দিক যা এই সময়ে যত্ন নেওয়া প্রয়োজন। প্রাকৃতিক এবং রাসায়নিক উভয় ধরনের কৃমিনাশক পাওয়া যায়। আপনার পশুচিকিৎসকের সাথে কথা বলুন যিনি আপনার কুকুরের বয়স এবং অবস্থা অনুসারে এটির জন্য আরও উপযুক্ত কী তা আপনাকে আরও গাইড করতে পারে।

বজ্রপাত এবং বজ্রপাত:

বর্ষা আপনার ছোট্ট বন্ধুর জন্য অত্যন্ত চাপের হতে পারে। সুতরাং, কুকুরছানা থেকে বজ্রপাত এবং বজ্রপাতের মতো শব্দে অভ্যস্ত হওয়া আপনার কুকুরের পক্ষে গুরুত্বপূর্ণ। প্রাপ্তবয়স্ক কুকুরদের জন্য যারা ইতিমধ্যে উচ্চ শব্দের ভয় তৈরি করতে পারে, আপনি কানের কাপড়ের মতো জিনিস ব্যবহার করতে পারেন। কিছু কুকুর অত্যন্ত ভয় পায় এবং কানের পাত্র তাদের জন্য সত্যিই দুর্দান্ত কাজ করতে পারে।

রেইনকোট এবং রেইনবুট:

এই বর্ষায় আরেকটি জিনিস যা সত্যিই গুরুত্বপূর্ণ তা হল রেইনকোট এবং রেইন বুট। আপনি সত্যিই ভাল মানের পণ্য বিনিয়োগ করছেন নিশ্চিত করুন. জীবনের প্রথম দিকে আপনার কুকুরকে এই জিনিসগুলিতে অভ্যস্ত করুন। ধৈর্য ধরুন এবং ধারাবাহিক থাকুন।

টিক্স এবং মাছি:

বর্ষা মানেই বেশি টিক্স এবং মাছি। একটি আর্দ্র আবরণ টিক্স এবং মাছির প্রজননের জন্য একটি ভালো ঘর হতে পারে যা পরবর্তীতে ফ্লি কামড়ের অ্যালার্জি এবং টিকবোনজনিত রোগের কারণ হতে পারে। তাই, আপনি প্রাকৃতিক টিক প্রতিরোধের পদ্ধতি যেমন রসুন বা প্রাকৃতিক অ্যান্টি-টিক প্রতিরোধক স্প্রে ব্যবহার করতে পারেন। দ্রষ্টব্য: কুকুরছানা বা গর্ভবতী কুকুরগুলিতে এই প্রতিকারগুলি ব্যবহার না করা নিশ্চিত করুন।টিক জ্বর অত্যন্ত বিপজ্জনক তাই, টিক প্রতিরোধকে হালকাভাবে নেবেন না।

ত্বকের সংক্রমণ:

বেশি আর্দ্রতা মানেই বেশি ত্বকের সংক্রমণ। বর্ষাকালে কোট রক্ষণাবেক্ষণ করা বিশেষ করে পেটের নিচের অংশ। আপনি যখন নিজেকে হাঁটার জন্য বাইরে নিয়ে যান তখন পেট ভিজে যেতে পারে।

এটি একটি খুব খারাপ গন্ধ বার ডার্মাটাইটিস, বা ছত্রাক সংক্রমণ তৈরি করবে। প্রতিটি হাঁটার পরে আপনার কুকুর পরিষ্কার এবং শুকানো আপনাকে এই আনপিক রাখতে সাহায্য করবে।

পাইডার্মা এর সংক্রমণ:

ইন্টারডিজিটাল পাইডার্মা যা থাবা সংক্রমণ নামে পরিচিত, বর্ষাকালে খুবই সাধারণ। আপনি যখন আপনার পষ্য বন্ধুকে বৃষ্টি-পরবর্তী হাঁটার জন্য নিয়ে যান, তখন এটি খুব সম্ভব যে তারা একটি কাদার ডোবা বা জলের ডোবায় পা দেয়। তাদের পাঞ্জা পরিষ্কার করা খুব গুরুত্বপূর্ণ অন্যথায়, থাবাগুলির মধ্যে ময়লা আটকে থাকে যা পাঞ্জা সংক্রমণে পরিণত হয়। আপনি যদি সেই অঞ্চলে কোনও লালভাব দেখতে পান বা আপনার কুকুর বারবার তার থাবা চাটছে, এর অর্থ তার পাঞ্জা সংক্রমণ হয়েছে। পটাশিয়াম পারম্যাঙ্গনেট দ্রবণে কুকুরের পা ডুবিয়ে পানিতে মিশ্রিত করলে কাজ হবে। তোয়ালে দিয়ে শুকানোর পর অঙ্কের মধ্যে যেকোনো অ্যান্টিসেপটিক পাউডার বা লোশন লাগাতে পারেন।

পেটের সংক্রমণ:

জলের গর্তের অতিরিক্ত এবং স্থির জল দূষিত হতে পারে এবং গ্যাস্ট্রোএন্টেরাইটিস হতে পারে। আপনার কুকুর নিরীক্ষণ করুন এবং তাদের বাইরে থেকে জল পান করতে পছন্দ করবেন না। আপনার কুকুর যদি সহজেই ক্লান্ত হয়ে পড়ে তবে আপনার সাথে একটি কুকুরের জলের বোতল নিন। এছাড়াও একটি পরিষ্কার এবং শুকনো পাত্রে খাবার এবং জল পরিবেশন করুন।

কানের সংক্রমণ:

ল্যাব্রাডর, বিগল এবং ককার স্প্যানিয়েলের মতো কুকুরের কিছু প্রজাতির কান দীর্ঘ ঝুলে থাকে এবং ওটিটিস এক্সটারনার মতো কানের সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি থাকে। ওটিটিস এড়াতে আমাদের নিয়মিত কান পরিষ্কার করা নিশ্চিত করতে হবে।

সুষম খাদ্য:

কিছু কুকুর এই সময় খাবার প্রত্যাখ্যান করতে পারে। যদি আপনার ক্ষেত্রে এটি হয় তবে একজন প্রশিক্ষকের সাথে সংযোগ করুন যিনি আপনার কুকুরটিকে এই উদ্বেগ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারেন। খাদ্য সঠিকভাবে ভারসাম্য করা উচিত। বর্ষায় অতিরিক্ত খাওয়ানো বা অতিরিক্ত পানিযুক্ত খাবার খাওয়ানো ঠিক নয়। এর ক্ষুধা মেটালে ঘন ঘন মলত্যাগ এবং মলত্যাগের উদ্রেক হবে। মাটন তাজা খাবারের মতো উষ্ণ খাবার আপনার কুকুরের খাদ্যের জন্য একটি দুর্দান্ত সংযোজন। তাদের খাবারকে নিরাপদ রাখাও গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার কুকুরের জন্য খাদ্যবাহিত জীবাণু এবং স্বাস্থ্য সমস্যার দিকে পরিচালিত করে।কুকুরের খাবারের পরিমাণ কমিয়ে তাজা তৈরি খাবার দিয়ে খাওয়ান।

ব্যয়াম:

এটা খুব স্পষ্ট যে অবিরাম বৃষ্টির কারণে আপনার ভ্রমণ প্রেমী তাদের খেলার সেশন মিস করছে। তাদের সচল রাখতে সকালে হাঁটা এবং বিকালে হাঁটা অনেক বেশি।

এই সেশনগুলি মিস করা তাদের অলস এবং অতিরিক্ত ওজন করতে পারে । আপনি আপনার ফিটনেস লক্ষ্য আপ বাস নিশ্চিত করুন।

এই কয়েকটি উপায় এবং কৌশল যা এই বর্ষায় আপনার পোষা প্রাণীকে নিরাপদ, সুখী এবং সুস্থ রাখবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.