Summer Headache: আপনার কী রোদে বেরলেই মাথার যন্ত্রনা করে? এই সমস্যার সমাধানের জন্য এই সমস্ত ঘরোয়া টোটকায় বিশ্বাস রাখুন

Summer Headache: রোদে বেরোলে মাথার যন্ত্রনা মাইগ্রেনের লক্ষণও বটে

হাইলাইটস:

•গরমকালে বিশেষ করে রোদে সামার হেডেকের মতো সমস্যা দেখা দেয়

•এই সমস্যার প্রধান লক্ষণ হল প্রচন্ড মাথা ব্যথা

•সামার হেডেক থেকে মুক্তির ঘরোয়া উপায়guli৩জেনে নিন

Summer Headache: এপ্রিলের শেষেই নাজেহাল শহরবাসী, এখনও মে-জুন মাস বাকি আছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামীদিনে গরম বাড়বে। গরম বাড়লেই শরীরে দেখা দেবে নানা সমস্যা। এই গরমে যেমন হিট স্ট্রোকের প্রবণতা বাড়ে ঠিক তেমনই অনেকে আছেন যাদের রোদে বেরোলেই মাথার যন্ত্রনা করে। বিশেষজ্ঞদের মতে, এই সমস্যাকে বলা হয় হিট হেডেক বা সামার হেডেক (Summer Headache)। রোদে বেরোলে অসহ্য মাথার যন্ত্রনা মাইগ্রেনের অন্যতম লক্ষণ। এটি এমন এক ধরণের মাইগ্রেন যা শুধুমাত্র তীব্র গরমেই হয়। মাথার যন্ত্রণা করছে মানেই ওষুধ খেতে হবে, তার কোনও মানে নেই। বরং এই সমস্যা থেকে মুক্তির ঘরোয়া উপায়ও রয়েছে।

সামার হেডেকের লক্ষণগুলি হল:

•এই সমস্যার প্রধান উপসর্গ হল প্রচন্ড মাথা ব্যথা। এমন মাথা ব্যথা যা সহ্য করা কার্যত অসম্ভব হয়ে পড়ে। মাথার সামনে অথবা পিছনে বা একপাশে এই ব্যথাটা হয়। কোনও কিছু করলেই এই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায় না।

•মাথা ব্যথার পাশাপাশি বমি বমি ভাবও থাকতে পারে। আবার অনেকে তো সামলাতে না পেরে বমিও করে ফেলেন।

•সামার হেডেকের আরও একটি উপসর্গ হল ক্লান্তি এবং অবসন্নভাব। এবং তার সাথেই চলে অসহ্য মাথা ব্যথা।

সামার হেডেক হওয়ার কারণ কী?

মূলত প্রচন্ড গরমে এই সমস্যা বেশি দেখা যায়। ভারত গ্রীষ্ম প্রধান দেশ হওয়ার দরুণ এখানে প্রতিদিনই শত শত মানুষ সামার হেডেকের শিকার হচ্ছেন। এই বছর আবার মারাত্মক গরম পড়েছে। সাধারণত সূর্য ক্ষতিকারক রশ্মি আমাদের মাথায় এবং চোখে এসে পড়ে সরাসরি। তখনই শুরু হয় মাথা ব্যথা। তাই এই তীব্র গরমে চিকিৎসকরা সকাল ১০টা থেকে বিকাল ৫টা অবধি বাইরে না বেরোনোর পরামর্শ দেন। তবে পেটের টানে সকলকেই রোদে বেরিয়ে কাজ করতে হয়। আবার অনেকক্ষেত্রে তীব্র গরমে শরীরে জলের ঘাটতি হলেও এই সমস্যা দেখা দিতে পারে। তাই এই গরমে অতি সাবধানতা অবলম্বন করা আমাদের গুরুত্বপূর্ণ একটি কাজ।

এই সমস্যা থেকে মুক্তির ঘরোয়া উপায়:

•গ্রীষ্মকালে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। যার ফলস্বরূপ সামার হেডেক হতে পারে। ফলে শরীরে জলের ঘাটতি মেটাতে বিশেষ করে গ্রীষ্মকালে দিনে ৩-৪ লিটার জল খান। যদি মাথা ব্যথা শুরু হয় তবে জল খাওয়ার পরিমাণ আরও বাড়িয়ে দিন। তাতে কিছুটা হলেও মাথা ব্যথা থেকে নিস্তার পাবেন।

•মাথা ব্যথা শুরু হলে সেই মুহূর্তে আর কোনও কাজ করতে যাবেন না। বরং কিছুটা সময় শরীরকে বিশ্রাম দিন। যদি সম্ভব হয় অন্ধকার কোনও ঘরে চোখ বুজে বসে থাকুন কিছুক্ষন। কোনওরকম মোবাইল বা টিভি দেখবেন না। তাতে মাথা ব্যথা আরও বেশি বাড়তে পারে। অন্যদিকে মাথায় কাপড়ে বেঁধে বরফও দিতে পারেন। এতেও ব্যথা কমতে পারে।

•গরমকালে কোনও পারফিউম, ধূপ-ধুনো বা রুম ফ্রেশনারের উগ্র গন্ধও মাথা ব্যথার কারণ হতে পারে। তাই এই সময় এইরকম সুগন্ধি থেকে নিজেকে ১০০ হাত দূরে রাখুন। প্রয়োজনে ল্যাভেন্ডার বা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মাথায় ব্যবহার করতে পারেন। দেখবেন কিছুটা স্বস্তি পাবেন।

•আপনার যদি মাথা ব্যথা বার বার হয় তবে একজন অভিজ্ঞ ফিটনেস প্রশিক্ষকের সঙ্গে পরামর্শ করতে পারেন। অনেক সময় দেখা যায় ঠিক মতো শরীরচর্চা না করার ফলে এই সমস্যায় পড়তে হয় আমাদের। তাই ফিটনেস প্রশিক্ষকের পরামর্শ মেনে নিয়ম করে শরীরচর্চার উপর জোর দিন। আবার মাথা ব্যথা কমানোর কিছু নির্দিষ্ট ব্যায়ামও আছে। সেই ব্যায়ামগুলিও চেষ্টা করতে পারেন।

•অনেকেই আছেন যারা মাথা ব্যথা উপশম করতে চা বা কফির উপর নির্ভর করেন। তবে আমাদের পরামর্শ, আপনি কফিকে এগিয়ে ভেষজ চা-কে বেশি গুরুত্ব দিন। কারণ ভেষজ চা স্বাস্থ্যের পক্ষে সহায়ক। এক্ষেত্রে আপনি তুলসী চা, আদা চা এই চা-গুলিকে বেছে নিতে পারেন।

•এর সাথেই বাড়িতে হোক বা বাইরে, গরমকালে আপনার সঙ্গী হবে একমাত্র ওআরএস। এই জল দিনে দুবার করে পান করুন। আর যদি বাইরে বেরোতে হলে এক বোতল ওআরএসের জল ব্যাগে করে নিয়ে তবেই বাড়ির বাইরে পা রাখবেন। ওআরএসের জল শরীরে শক্তি জোগায়।

এছাড়া বাড়ির বাইরে পা দেওয়ার আগে ত্বকে লাগান পর্যাপ্ত পরিমানে সানস্ক্রিন এবং সঙ্গে রাখুন একটি জলের বোতল, সানগ্লাস, একটি ছাতা ও চুপি।

পরিশেষে বলা যায়, এই ঘরোয়া টোটকাতেও যদি কাজ না হয় এবং মাথা ব্যথা দিন দিন বাড়তে থাকে তবে অবশ্যই চিকিৎসকের কাছে যান।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.