Summer Hair Care Tips: প্রখর গরমে চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে ঝটপট সেরে ফেলুন এই ৪টি কাজ

Summer Hair Care Tips: সপ্তাহে প্রতিদিন না পারলেও ছুটির দিনগুলিতে চুলের অতিরিক্ত যত্ন নিন

 

হাইলাইটস:

  • এই গরমে ত্বকের পাশাপাশি চুলের অবস্থাও শোচনীয়
  • চুলের সুস্বাস্থ্য বজার রাখতে এক্সট্রা কেয়ার জরুরি
  • জেনে নিন এই গরমে কি ভাবে ক্ষতির হাত থেকে বাঁচাবেন চুলকে

Summer Hair Care Tips: এই ভ্যাপসা গরমে নাজেহাল হয়ে পড়েছে পশ্চিমবঙ্গবাসী। শহর থেকে শহরতলি কোথাও-ই গরমের হাত থেকে নিস্তার পাওয়া যাচ্ছে না। এদিকে প্রচণ্ড গরমে শুধু শরীর নয়, ত্বক এবং চুলেরও বারোটা বেজে গেছে। বিশেষ করে এই সময় চুলের সুস্বাস্থ্য ধরে রাখতে অতিরিক্ত পরিমানে যত্ন নেওয়া জরুরি হয়ে পড়েছে। এই গরমে চুলকে সুস্থ এবং শাইনি রাখতে আপনাকে প্রতিবেদনের নীচে দেওয়া এই কাজগুলি করতে হবে। দেরি না করে দেখে নিন ঝটপট –

ডিপ ক্লিনজিং করতে পারেন: 

এই গরমে স্ক্যাল্পে অতিরিক্ত তেল-ময়লা জমে। সেই সঙ্গে দূষণের প্রভাব তো রয়েছেই। তাই এই সময়ে সপ্তাহে ১-২ দিন ডিপ ক্লিনজিং করা জরুরি।

এক্ষেত্রে আপনি সপ্তাহের মাঝে এবং ছুটির দিন রবিবারকে ডিপ ক্লিনজিংয়ের জন্য বেছে নিতে পারেন। এক্ষেত্রে ডিপ ক্লিনজিং শ্যাম্পু দিয়েই চুল পরিষ্কার করলেই উপকার মিলবে।

প্রথমে জল দিয়ে ভালো করে চুল ভিজিয়ে নিন। তারপর পরিমাণ মতো শ্যাম্পু পুরো চুলে লাগান। এবার ভালো করে স্ক্যাল্প মাসাজ করুন। এরপর ৫ মিনিট অপেক্ষা করে আবারও শ্যাম্পু করে নিন।

We’re now on WhatsApp – Click to join

ক্ল্যারিফাইয়িং হেয়ার মাস্ক লাগানো জরুরি: 

​এই অতিরিক্ত গরমে চুল ভালো রাখতে হেয়ার মাস্ক যে কতটা উপকারী, তা হয়তো সকলেরই জানা। তবে এই সময়ে হাইড্রেটিং হেয়ার মাস্কের পরিবর্তে ক্ল্যারিফাইয়িং হেয়ার মাস্ক লাগানোই ভালো। কারণ সাধারণত এই ধরনের হেয়ার মাস্ক স্ক্যাল্পের অতিরিক্ত তেল পরিষ্কার করতে সাহায্য করে এবং সেই সঙ্গে ঠিক রাখে পিএইচ-এর মাত্রাও।

এক্ষেত্রে প্রথমে ভালো করে শ্যাম্পু করুন, তারপর ক্ল্যারিফাইয়িং হেয়ার মাস্ক পুরো চুলে লাগান। এরপর ১ ঘণ্টার মতো অপেক্ষা করে আরও একবার ভালো করে শ্যাম্পু করে নিন।

হেয়ার সিরাম লাগাতে ভুলবেন না:

আপনার যদি তৈলাক্ত স্ক্যাল্প হয়, তবে এই গরমে সমস্যা আরও বেশি হতে পারে। এমনকী হতে পারে অতিরিক্ত হেয়ার ফলও। ফলে চুল পড়া রোধ করার জন্য এবং তৈলাক্ত স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আপনার চুলের ধরণ অনুযায়ী বিশেষ হেয়ার সিরাম আপনাকে লাগাতেই হবে।

কাজের চাপে সপ্তাহের ৬ দিন অত্যন্ত ব্যস্ত থাকার দরুণ আপনি রবিবার সময় করে এই হেয়ার সিরামটি লাগাতে পারেন। এদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে পরিমাণ মতো হেয়ার সিরাম চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে লাগিয়ে দেখুন অনেক বেশি উপকার পাবেন।

এই কাজটিও করতে পারেন: 

বাড়িতে যদি এইগুলি না করতে পারেন তবে সময় করে একদিন পার্লারে গিয়ে একটা হেয়ার স্পা করিয়ে নিন। এতে আপনার স্ক্যাল্পও পরিষ্কার হবে এবং সেই সঙ্গে আর্দ্রতার মাত্রাও বজায় থাকবে। এর পাশাপাশি চুলের হারিয়ে হাওয়া শাইনও ফিরে আসবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.