SPF is Essential: এসপিএফ অপরিহার্য কারণ সানবার্ন কোন জোক নয়!

SPF is Essential: গ্রীষ্ম বা শীত, এসপিএফ সবসময় অপরিহার্য!

হাইলাইটস:

  • এসপিএফ শুধুমাত্র গ্রীষ্মের জন্য। কিন্তু শীতের কী হবে?আমরা কি শীতকালে রোদে বের হই না
  • শীতকালে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলগুলি থেকে পাওয়া সূর্যালোক মেরুগুলির কাছাকাছি অঞ্চলগুলির তুলনায় অনেক বেশি তীব্র হয়
  • শীতকালে এসপিএফ ব্যবহার করার সুবিধা কী?

SPF is Essential: এটি একটি সাধারণ ধারণা যে এসপিএফ শুধুমাত্র গ্রীষ্মের জন্য। কিন্তু শীতের কী হবে? আমরা কি শীতকালে রোদে বের হই না? প্রকৃতপক্ষে, শীতকাল সমস্ত রোদে ভিজানোর সময়।

আমাদের দেশে, যেখানে তুষারপাত হয় না, শীতকাল সুন্দর সূর্যালোকে ভিজানোর সেরা সুযোগ দেয়।

তাহলে কেন আমরা শুধু গ্রীষ্মকালেই এসপিএফ বা সানস্ক্রিন ব্যবহার করি? কেন আমরা শীতের মাসগুলিতে এটি ব্যবহার করি না? শীতকালে রোদে পোড়া বাস্তব এবং সৃষ্ট ক্ষতিও বাস্তব।

এসপিএফের সুবিধার দিকে এগিয়ে যাওয়ার আগে, এসপিএফ আসলে কী তা জানা গুরুত্বপূর্ণ। এসপিএফ মানে সূর্য রশ্মি প্রোটেকশন ফ্যাক্টর। মার্কিন যুক্তরাষ্ট্রের খাবার এবং ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এফডিএ-র ওয়েবসাইট অনুসারে,

“এসপিএফ হল সুরক্ষিত ত্বকে (অর্থাৎ, সানস্ক্রিনের উপস্থিতিতে) সানবার্ন তৈরি করতে কতটা সৌর শক্তি (ইউভি বিকিরণ) প্রয়োজন তার একটি পরিমাপ যা অরক্ষিত ত্বকে সানবার্ন তৈরি করতে প্রয়োজনীয় সৌর শক্তির পরিমাণের তুলনায়। এসপিএফ মান বাড়ার সাথে সাথে রোদে পোড়া সুরক্ষা বৃদ্ধি পায়।”

এটি একটি পরিমাপ যা নির্দেশ করে যে সানস্ক্রিন কতটা ভালোভাবে ত্বককে রক্ষা করবে। এটি মূলত একটি ঢাল যা একটি নির্দিষ্ট সময়ের জন্য সূর্যের আলোর ক্ষতিকর দিক থেকে ত্বককে রক্ষা করে।

উদাহরণস্বরূপ, যদি সূর্যের আলোতে ১৫ মিনিটের এক্সপোজার আপনার ত্বককে পোড়াতে পারে, তাহলে এসপিএফ ১৫ সহ একটি সানস্ক্রিন আপনার ত্বককে প্রায় ১৫০ মিনিটের জন্য রক্ষা করবে। এসপিএফ মূলত আপনাকে বলে দেবে আপনার সানস্ক্রিন কতটা কার্যকর। যাইহোক, এই দক্ষতা আসলে সময়ের উপর সম্পূর্ণ নির্ভরশীল নয়। এটি সূর্যের আলো কতটা কঠোর তার উপর ভিত্তি করে। দিনের বিভিন্ন সময়ে সূর্যালোকের মোট তীব্রতা ভিন্ন হয়।

চর্মরোগ বিশেষজ্ঞরা সাধারণত এসপিএফ ১৫ বা এসপিএফ ৩০ পছন্দ করেন৷ যাইহোক, গবেষণায় দেখায় যে এসপিএফ ৩০ বিষুব রেখার আশেপাশের অঞ্চলগুলির জন্য সবচেয়ে উপযুক্ত, কারণ গ্রীষ্ম এবং শীতকালে গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলগুলি থেকে পাওয়া সূর্যালোক মেরুগুলির কাছাকাছি অঞ্চলগুলির তুলনায় অনেক বেশি তীব্র হয়৷ এফডিএ অনুযায়ী,

  • এসপিএফ ১৫ ইউভিবি রশ্মির ৯৩% ব্লক করে
  • এসপিএফ ৩০ ইউভিবি রশ্মির ৯৭% ব্লক করে
  • এসপিএফ ৫০ ইউভিবি রশ্মির ৯৮% ব্লক করে

শীতকালে এসপিএফ পরার সুবিধা কী?

স্কিন ক্যান্সারের ঝুঁকি কমে:

সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি হল ক্ষতিকারক ইউভিবি রশ্মিকে ব্লক করে, টি এমএসপিএফ আসলে আপনার ত্বককে ক্যান্সার থেকে রক্ষা করছে ! ইউভিবি রশ্মি বা অতিবেগুনী ব্লু রশ্মি যখন ত্বকের সংস্পর্শে আসে তখন ক্যান্সার কোষ তৈরি হতে পারে যা টিউমারের দিকে নিয়ে যেতে পারে যার ফলে ক্যান্সার হয়।

সূর্যালোক, সারা বছর ধরে, ইউভিবি রশ্মি নিয়ে গঠিত যা আমাদের ত্বক এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক। গবেষণা অনুযায়ী

‘১৫ এর এসপিএফ ফ্যাক্টর আপনার স্কোয়ামাস সেল কার্সিনোমা হওয়ার সম্ভাবনা ৪০% এবং আপনার মেলানোমার ঝুঁকি (সবচেয়ে মারাত্মক ত্বকের ক্যান্সার) ৫০% কমিয়ে দেয়।’

সানবার্নের বিরুদ্ধে সুরক্ষা:

সূর্যের রশ্মিকে ব্লক করে, এসপিএফ আপনার ত্বকের কোষগুলিকে রোদে ভাজা হতে দেবে না। রোদে পোড়া হল সবচেয়ে বেদনাদায়ক এবং সবচেয়ে মারাত্মক ক্যান্সারের জন্য এটি একটি অবদানকারী কারণ।

বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে:

সূর্যের সংস্পর্শে আসা এবং রোদে পোড়া ত্বকে বলিরেখা এবং পছন্দের প্রথম দিকের প্রধান কারণ। ত্বকে এসপিএফ প্রদানের মাধ্যমে, বার্ধক্যের এই লক্ষণগুলি একটি বড় পরিমাপের দ্বারা বিলম্বিত হতে পারে।

হাইপারপিগমেন্টেশন প্রতিরোধ করে:

সূর্যালোকের বেশিক্ষণ এক্সপোজার হাইপারপিগমেন্টেশনের দিকে পরিচালিত করতে পারে তবে, এসপিএফের সাহায্যে ত্বকের পিগমেন্টেশন আরও বেশি মাত্রায় সমান হতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.