Ram Navami 2024: রাম নবমী তিথিতে এই বিশেষ উপায় শ্রী রামের পুজো করলে সমস্ত দুর্ভোগ কাটবে, কী ভাবে করবেন? জেনে নিন

Ram Navami 2024: চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন ভগবান শ্রী রাম, তাই এই দিনটি হল রাম নবমী

 

হাইলাইটস:

  • রাম নবমীতে রাম-সহ রামচরিতমানস বা রামায়ণের পূজার্চনা হয়
  • এ দিন রামায়ণে বর্ণিত রাম জন্মকথা পাঠ, শ্রবণ করলে সুফল মিলবে
  • এই একই তিথিতে চৈত্র নবরাত্রির দুর্গাপুজোও করা হয়

Ram Navami 2024: চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথি একাধিক কারণে বিশেষ। একদিকে এই তিথিতে দেবী দুর্গার পুজো করা হয়। অন্য দিকে এই একই তিথিতে শ্রী রামচন্দ্রের পূজার্চনা হয়। কারণ এই তিথিতেই ভগবান শ্রী রাম জন্মগ্রহণ করেছিলেন। সেই কারণে চৈত্র মাসের শুক্ল পক্ষের নবমী তিথি রাম নবমী নামেই পরিচিত। রাম নবমীতে রাম-সহ রামচরিতমানস বা রামায়ণের পূজার্চনা হয়।

এ দিন রামায়ণে বর্ণিত রাম জন্মকথা পাঠ, শ্রবণ করলে সুফল মিলবে। রাম ভক্তরা এই তিথিতে অখণ্ড রামায়ণ পাঠ করে থাকেন। এ দিন রামের মূর্তিকে শুদ্ধ গঙ্গাজল দিয়ে স্নান করানো হয়। এরপর সেই মূর্তিকে নতুন বস্ত্র ও অলংকারে সজ্জিত করে পঞ্চোপচার অথবা ষড়োশোপচার পুজো করা হয়। দুধ, চিনি, ঘি, দই, মধু মিশিয়ে শ্রী রামকে পঞ্চামৃত ভোগ নিবেদন করা হয়। রামের পুজো করার পর ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করবেন। তারপর উপবাস ভঙ্গ করবেন। শাস্ত্র মতে বিশেষ এক নিয়মে ভগবান শ্রী রামের পুজো করলে সমস্ত দুঃখ, কষ্ট ভয় দূর হয়ে যায়।

We’re now on WhatsApp – Click to join

রাম নবমীতে শ্রী রামকে পুজো করার বিশেষ উপায়

• রাম নবমীর বিশেষ তিথিতে ভগবান শ্রী রামের আশীর্বাদ পেতে হলে উপবাস করে রামচরিতমানসের পুজো করতে হবে। সেই সঙ্গে আপনার ঠাকুরঘরে রাম দরবার অর্থাৎ ভগবান রাম, লক্ষ্মণ, সীতা ও বজরংবলীর ছবি স্থাপন করতে হবে।

• লাল রঙের কালি দিয়ে ১০৮ বার রাম নাম অথবা সীতারাম লিখুন। রাম নবমী তিথিতে রাম নামের মালা বানিয়ে বজরংবলীকে পরালে দারুণ সুফল পাওয়া যায়।

• এই একই তিথিতে চৈত্র নবরাত্রির দুর্গাপুজোও করা হয়। তাই অবশ্যই সিদ্ধিদাত্রীর উপাসনা করবেন।

• কুমারী কন্যাদের ভোজন করালে সুফল পাবেন। আপনার সামর্থ্য অনুযায়ী দরিদ্র ও অসহায়দের দান এবং সাহায্য করুন।

রাম মন্ত্র

রাম নবমীতে কিছু বিশেষ মন্ত্র জপ করলে আপনার মনস্কামনা দ্রুত পূরণ হবে। এ দিন রাম রক্ষা স্তোত্র পাঠ করলে সুফল মিলবে। সেই সঙ্গে, রাম রামেতি রামেতি রমে রামে মনোরমে। সহস্ত্রনাম তত্তুল্যং রামনাম বরাননে। এ ছাড়াও শ্রী রামের কোনও কঠিন মন্ত্র জপ করতে না পারলে, রাম নাম জপ করলেও সমস্ত সমস্যা থেকে মুক্তি মিলবে। যদি কোনও বড় সমস্যার কারণে চিন্তিত থাকেন, তাহলে দিনে তিনবার রাম মন্দিরে তাঁর ছবির সামনে বসে রাম নাম জপ করুন অথবা ভজন করুন। তাহলে উপকার পাবেন।

এই রকম আরও প্রতিবেদন পেতে হলে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.