Online Ticket Booking For Pets: এবার থেকে নির্দ্বিধায় নিজের প্রিয় পোষ্যকে নিয়েই সফর করা যাবে ট্রেনে, জেনে নিন তার নিয়ম এবং যাবতীয় সুবিধাগুলি!

Online Ticket Booking For Pets: বেড়াতে যেতে ভালোবাসেন প্রায় সকলেই, কিন্তু বাড়িতে পোষ্য থাকার কারণে অনেকেই ইচ্ছে থাকা সত্ত্বেও যেতে পারেন না

হাইলাইটস:

• প্ৰিয় পোষ্যকে নিয়ে ট্রেন সফর করা সম্ভব হয় না

• তবে ভারতীয় রেল এই সমস্যার সমাধান নিয়ে এসেছে

• জেনে নিন তার নিয়ম এবং যাবতীয় সুবিধাগুলি

Online Ticket Booking For Pets: বেড়াতে যেতে ভালোবাসেন না এরকম মানুষ প্রায় নেই বললেই চলে। কিন্তু যাঁদের বাড়িতে পোষ্য আছে তাঁরা ইচ্ছে থাকলেও তা পারেন না। প্রাণের পোষ্যকে রেখে যেতে হয় কোনও প্রিয়জনের বাড়িতে কিংবা ক্রেসে। আপনার আদরের পোষ্য যেমন সেই সময় আপনার কথা ভেবে মন খারাপ করে তেমনি আপনিও হয়তো সেটার অভাব বোধ করেন। তবে সেই কষ্টের দিন থাকবে না আর। ভারতীয় রেল সমাধান করেছে সেই সমস্যার। রেলওয়ের নতুন নয়ম অনুযায়ী, এবার থেকে হয়তো পোষ্যকে নিয়েই আপনি নির্দ্বিধায় রেলযাত্রা করতে পারবেন। রেল মন্ত্রক এবার অনলাইন বুকিং- এর ব্যবস্থা করছে ট্রেনে ফার্স্ট এসির যাত্রীদের পোষা প্রাণীদের জন্য। জেনে নেওয়া যাক সেই সুবিধা এবং নিয়মগুলি –

১. প্রিয় পোষ্যকে নিয়ে রেলে যাত্রার নিয়ম: 

বর্তমানে, ভারতীয় রেল আইনের 77-A ধারা অনুযায়ী রেলের পশুদের জন্য নির্ধারিত কামরায় যাতায়াত করতে পারে পোষ্যরা। সেক্ষেত্রে পোষা প্রাণীকে ট্রেনে নিয়ে যেতে হলে প্রথমত আপনাকে প্ল্যাটফর্মের পার্সেল বুকিং কাউন্টারে একটি টিকিট বুক করতে হবে। এই টিকিট কাটলে যাত্রীরা তাদের পোষ্যকে সেকেন্ড এসির ব্রেক ভ্যানে বা লাগেজের বক্সে নিয়ে যেতে সক্ষম হবেন। প্রাণীর ওজন এবং তাদের আকারের উপর ভিত্তি করে ভারতীয় রেলের তরফ থেকে কিছু নিয়ম তৈরি করা হয়েছে। এই নিয়ম অনুযায়ী, বিড়াল এবং কুকুরের মতো প্রাণী নির্দিষ্ট অর্থের বিনিময়ে তাদের মালিকদের সঙ্গে একই কোচে ভ্রমণ করতে পারে। মানে পশুদের জন্য নির্দিষ্ট অঙ্কের মূল্যের টিকিট বুক করতে হবে। ৩০ টাকার টিকিট কেটে আপনি আপনার পোষ্য কুকুরটিকে নিয়ে রেলে চড়তে পারবেন।

২. অনলাইনেই টিকিট বুক করা যাবে: 

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী অনলাইনেই টিকিট বুকিং করা যাবে কুকুর-বিড়ালের মতো পোষ্য প্রাণীর জন্য। IRCTC-র অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাঁর পোষা কুকুর বা বিড়ালের জন্য অনলাইনে টিকিট কাটতে পারবেন যে কোনো যাত্রী এবং কোনোরকম সমস্যা ছাড়াই তাদের সাথে নিয়ে যেতে পারবেন। কিছু নিয়ম মেনে চললেই যাত্রীরা এই সুবিধা পেতে পারবেন। এতদিন যাত্রীর লাগেজের রেটে কুকুর বা বিড়ালকে বাক্সে ভরে ট্রেনে যাত্রা করতে পারতো যাত্রীরা। এসি ২ টায়ার, এসি ৩ টায়ার, এসি চেয়ার কার, স্লিপার ক্লাস এবং দ্বিতীয় শ্রেণির কোচে তাদের নেওয়ার অনুমতি ছিল না ভারতীয় রেলের পক্ষ থেকে।

৩. পোষ্যের মালিকদের জন্য ভারতীয় রেলের নিয়ম:

পোষা কুকুরের ক্ষেত্রে, টিকিট বুকিং করার সময়, পোষ্যের যেন অ্যান্টি-রেবিস ভ্যাকসিন নেওয়া থাকে তা অবশ্যই নিশ্চিত করতে হবে। কুকুরটি কোন জাতের তা উল্লেখ করতে হবে। এছাড়াও পোষা কুকুরের রং এবং লিঙ্গ উল্লেখ করে একটি ভেটেরিনারির সার্টিফিকেট লাগবে।

– যাত্রাকালে পোষ্য কোনও আঘাত পেলে তার দায়ও মালিকের।

– ট্রেন সফরকালে কুকুর বা বিড়ালের খাদ্য ও পানীয়ের দায়িত্ব যাত্রীর অর্থাৎ পোষ্যর মালিকের।

– রেলওয়ে পোষা প্রাণী বহনের জন্য দুই ধরণের ব্যবস্থা করেছে-

• যাত্রী পোষ্যকে নিজের সঙ্গে নিতে পারবেন এবং

• সেটিকে লাগেজ হিসেবে নিতে যেতে পারবেন।

৪. কোন কোন প্রাণীগুলি সঙ্গে নিয়ে যাত্রা করা যাবে: 

হাতি, ঘোড়া থেকে শুরু করে কুকুর, বিড়াল পর্যন্ত সব আকারের পোষা প্রাণী বহন করার নিয়ম ঘোষণা করা হয়েছে রেল মন্ত্রকের পক্ষ থেকে। কিন্তু একমাত্র কুকুর এবং বিড়ালের মতো পোষা প্রাণীই তাদের মালিকের সঙ্গে ভ্রমণ করতে পারবে। রেলের সমস্ত নিয়ম মেনে চলতে হবে তাদের সঙ্গে নিয়ে রেলে যাত্রা করা যাবে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.