Mother’s Day Gift Ideas: এবছর মাতৃদিবসের উপহার হিসাবে দেওয়ার জন্য উন্নত মানের জামদানি শাড়ি জলের দরে কোথায় পাওয়া যায় তা আপনার জেনে রাখা উচিত

Mother’s Day Gift Ideas: মাতৃ দিবসে শাড়ির থেকে ভালো উপহার হতেই পারে না

হাইলাইটস:

• মাতৃদিবসে মায়ের জন্য শ্রেষ্ঠ উপহার হবে শাড়ি

• তবে যে সে শাড়ি না, শাড়ি হবে জামদানি

• উন্নতমানের জামদানি কিনুন শান্তিপুর, ফুলিয়া থেকে

Mother’s Day Gift Ideas: পৃথিবীতে চোখ বন্ধ করে যে মানুষ তাঁকে আমরা সবচেয়ে বিশ্বাস করি, তিনি হলেন মা। সে মানুষটা নিজের আনন্দের কথা না ভেবে আমরা কিভাবে আনন্দে থাকবো সেটি নিশ্চিত করেন, তার থেকে ভালো আমাদের এই পৃথিবীতে আর কেউ বাসেনা। আমাদের প্রত্যেকের জীবনেই মায়ের অবদান আমরা ভাষায় প্রকাশ করতে পারিনা। এই রবিবার মাতৃদিবস। তবে মায়েদের ভালো রাখার জন্যে কোনও একটি দিন যথেষ্ট নয়। কিন্তু আমাদেরও যে মন চায় মাকে কিছু উপহার দিই। সংসার ভালো মন্দ দেখতে দেখতে নিজের জন্যই যে কিছু কেনা হয় না, তা হয়তো মায়েরা খেয়ালই করেন না। তাই মাঝে মাঝে আমাদেরই ছোট ছোট পদক্ষেপ নিতে হবে।

মাতৃদিবসের উপহার:

এবছর মাতৃদিবসের দিনটি মায়েদের জীবনে খুশিতে ভরিয়ে দিতে পারি আমরা। তবে উপহার হিসাবে কী দেওয়া যায় সে নিয়েও অনেকে চিন্তিত হন। বুঝে উঠতে পারেন না উপহার হিসাবে কী দেওয়া যায়? চলতি কথায় আছে, ‘শাড়িতেই যে নারী’। সুতরাং মাতৃ দিবসে শাড়ির থেকে ভালো উপহার হতেই পারে না। মায়েরাও শাড়ি পরতে খুবই পছন্দ করেন। তবে আরও একটি ভাবার বিষয় আছে, শাড়ি তো বুঝলেন তবে কী শাড়ি? তাহলে বলে রাখা ভালো, শাড়ির বাজারে সবসময়ই সবথেকে এগিয়ে থাকে জামদানি শাড়ি। সত্যি বলতে মায়েরাও জামদানি শাড়ি ভীষণ পছন্দ করেন। বাংলার প্রতিটি মহিলার আলমারিতে একটি করে জামদানি শাড়ি অবশ্য পাওয়া যাবে।

জামদানি শাড়ি হল বাংলার ঐতিহ্য:

বাংলার ঐতিহ্য প্রস্ফুটিত হয় জামদানি শাড়িতে। হ্যাঁ, বাংলার নিজস্বতার ছোঁয়া আছে জামদানি শাড়িতে। তাই তো বঙ্গতনয়াদের এত প্ৰিয় এই শাড়িটি। একটা মাতৃত্বের ছোঁয়া লেগে থাকে এই শাড়িতে। তাই তো ট্র্যাডিশনাল এই শাড়ির প্রাসঙ্গিকতা হারায়নি। বছরের পর বছর ধরে শাড়ির বাজারে এখনও একইভাবে দাপিয়ে বেড়াচ্ছে জামদানি শাড়িটি। মূলত বাংলায় সুতির বা সিল্কের সুতোর উপরই জামদানি বোনা হয়। তবে মেশিনে বোনা জামদানিতে অন্যান্য সুতোর ব্যবহারও থাকতে পারে।

তবে উন্নতমানের জলের দরে জামদানি শাড়ি কোথায় পাবেন আপনি?

যখনই কোনও জিনিস কিনবেন তার মান যাচাই করে তবেই কিনবেন। শাড়ির ক্ষেত্রে তো আরও বেশি সতর্ক থাকবেন। আর সেটি যদি হয় মায়ের জন্য তবে তো কোনও ঝুঁকি রাখবেন না। মাতৃদিবসে মা-কে উপহার দেওয়ার সময়ে অনেক বেশি সতর্ক হন। অবশ্য তার আগে জেনে নিন তাঁর কোন শাড়ি বেশি পছন্দ। তবে মা-রা জামদানি বা তাঁতের শাড়িই বেশি পছন্দ করেন। উন্নত মানের জামদানি শাড়ি কিনতে আপনাকে অন্তত ৩০০০ টাকা বাজেট ধরে এগোতেই হবে। কিন্তু আপনি যদি মেশিনে বোনা জামদানি কিনতে ইচ্ছুক হন, তাহলে তা অনেক কম দামে পেয়ে যাবেন। তবে কেনার আগে শাড়িটির মান যাচাই করে তবেই শাড়িটি ঘরে আনবেন। একটি বিষয় মাথায় রাখবেন, জামদানি যত বেশি হালকা হয়, ততই ভালো মানের হয়।

আমরা সকলেই জানি বাংলার তাঁত শিল্পের জন্য বিখ্যাত নদিয়া জেলায়। শহর কলকাতা থেকে বেরিয়ে একদিনের জন্য নদিয়ার শাড়ির নামে প্রসিদ্ধ জায়গাগুলি থেকে ঘুরে আসতে পারেন। সত্যি বলছি, সেখানে শাড়ির সম্ভার দেখে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যাবে। মূলত নদিয়া জেলার শান্তিপুর এবং ফুলিয়ায় মনের মতো শাড়ির সন্ধান পাওয়া যায়। শান্তিপুরে তো ঘরে ঘরে তাঁত বোনা হয়। প্রতিটি শাড়ির মান ভাষায় প্রকাশ করা যায় না। এখান থেকেই কলকাতার বড়ো বড়ো শাড়ির দোকানে শাড়ি আসে। তবে আপনি সরাসরি শিল্পীর থেকে কিনলে মান যাচাই করে এবং দরদাম করে নিতে পারবেন। আপনার মায়ের জন্য প্ৰিয় উন্নতমানের চোখ ধাঁধানো জামদানিটিও পেয়ে যাবেন এখানে।

তবে বলা রাখা ভালো যে, শান্তিপুরে বঙ্গ তাঁত নামে একটি শাড়ির হাট বসে। এই হাটে আপনি সব রকমের শাড়ি একসাথেই পেয়ে যাবেন। এখানে জলের দরে শাড়ি পাওয়া যায়। তার থেকেও বড়ো কথা, যথেষ্ট ভালো মানের শাড়ি অতি সস্তায় আপনি এই হাটে পেয়ে যাবেন। শান্তিপুর কলকাতা থেকে বেশি দূরও না। প্রথমে শিয়ালদহ থেকে ট্রেনে শান্তিপুর, তারপর সেখানে টোটো বা অটোয় পৌঁছে যান শাড়ির হাটে। তাহলে আর কী, মাতৃদিবস আসতেই চলল ঝটপট কিনে ফেলুন মায়ের জন্য উন্নতমানের জামদানি শাড়িটি।

এইরকম লাইফস্টাইল এবং ফ্যাশন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.