Monsoon Special: প্রাকৃতিকভাবে কিভাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন?

Monsoon Special: আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রাকৃতিক উপায়

হাইলাইটস:

  • আমরা সবাই বর্ষার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি।
  • বর্ষা মানেই চা, পাকোড়া আর গপ্পোর আবহাওয়া কিন্তু তা অনেক রোগও নিয়ে আসে।
  • তাপমাত্রার হঠাৎ পরিবর্তন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে।

Monsoon Special: আমরা সবাই বর্ষার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি এবং এটি এখানে একটি ধাক্কা দিয়ে। আবহাওয়া জ্বলন্ত তাপপ্রবাহ থেকে স্বস্তি দেয়। কিন্তু সবকিছুর নিজস্ব সুবিধা এবং অসুবিধা আছে। বর্ষা মানেই চা, পাকোড়া আর গপ্পোর আবহাওয়া কিন্তু তা অনেক রোগও নিয়ে আসে। তাপমাত্রার হঠাৎ পরিবর্তন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার উপর প্রভাব ফেলতে পারে। সেক্ষেত্রে এই মরসুমে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার উপর নজর রাখা জরুরি। রোগ প্রতিরোধে বর্ষাকালে কীভাবে প্রাকৃতিকভাবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় তা এখানে রয়েছে।

১. সঠিকভাবে খান – সহজে হজম করা খাবার খান:

সঠিক খাবার খাওয়া সত্যিই গুরুত্বপূর্ণ। বর্ষাকালে হালকা খাবার খাওয়া উচিত। সহজে হজম হয় এমন খাবার বেছে নিন। লেগু, মসুর ডাল, ডাল, আখরোট, বাদাম এমন কিছু স্বাস্থ্যকর খাবার যা আপনি আপনার ডায়েটে যোগ করতে পারেন। এটি ছাড়াও, আপনি ভালো হজমের জন্য আপনার খাদ্যতালিকায় প্রোবায়োটিক যেমন দই, বাটারমিল্ক এবং লস্যি যোগ করতে পারেন।

২. জল সমস্যা না বলুন:

বর্ষাকালে জলের মাধ্যমে অনেক সংক্রমণ ছড়ায়। এই মৌসুমে বিশুদ্ধ জল পান করা অপরিহার্য হয়ে পড়ে। একটি ওয়াটার পিউরিফায়ার ব্যবহার করুন বা এটি পান করার আগে কমপক্ষে ১০ মিনিটের জন্য জল ফুটিয়ে নিন। বাইরের জল পান করা থেকে বিরত থাকতে হবে। এই মৌসুমে ডেঙ্গু এবং ম্যালেরিয়া খুবই সাধারণ রোগ তাই আপনার চারপাশ পরিষ্কার ও শুষ্ক রাখুন।

৩. গ্রিন টি হল ত্রাণকর্তা!!!!

বর্ষাকালে সর্দি-কাশি বা সাধারণ সংক্রমণ গ্রিন টি দ্বারা চিকিৎসা করা যেতে পারে। এক কাপ গরম গ্রিন টি এই ঋতুতে অনেক রোগকে দূরে রাখতে পারে এবং এটি ভালো হজমেও সাহায্য করে।

৪. হালদি ওয়ালা দুধ (হলুদ দুধ):

এটি শুধুমাত্র একটি ক্ষত দ্রুত পুনরুদ্ধারের জন্য নয়। হলুদের সাথে গরম দুধ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং আপনাকে রোগের সাথে লড়াই করতে সাহায্য করবে। সুতরাং, যদি আপনার স্বাস্থ্য ট্র্যাক থেকে যাচ্ছে, তাহলে আপনি ঘুমাতে যাওয়ার আগে হালদি ওয়ালা দুধ পান করুন।

৫. এলএ! লা! লেবু:

আমরা সবাই এর বৈশিষ্ট্য জানি। ভিটামিন সি সমৃদ্ধ লেবু এই ঋতুতে আপনার স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। সুস্থ থাকতে আপনার প্রতিদিনের খাবারে এই হলুদ বিস্ময় অন্তর্ভুক্ত করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.