/

Mental Health and Physical Health: আপনার মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য একটি প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্কের মধ্যে রয়েছে তা বিস্তারিত জেনে নিন

Mental Health and Physical Health: একটি সুস্থ মানসিক স্বাস্থ্য তৈরি করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু উপায় রয়েছে যাতে আপনার শারীরিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত না হয়!

হাইলাইটস:

  • আপনি কি জানেন মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য সম্পর্কিত?
  • আপনাকে একটি সুস্থ মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য তৈরি করতে সাহায্য করার জন্য উপায়
  • উপসংহার

Mental Health and Physical Health: মানসিক স্বাস্থ্য অপরিহার্য, বিশেষ করে এখন যখন কোভিড-১৯ মহামারীর কারণে আমাদের দৈনন্দিন জীবন উল্লেখযোগ্যভাবে ব্যাহত হয়েছে। সুস্থ ও ভালো থাকার জন্য মানসিক স্বাস্থ্য এবং আমাদের শারীরিক স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। অনেক সময়, আমরা শুধুমাত্র আমাদের শারীরিক স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করি। কিন্তু আমরা প্রায়ই ভুলে যাই যে মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য সংযুক্ত।

আপনি কি জানেন মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য সম্পর্কিত?

কানাডিয়ান মেন্টাল হেলথ অ্যাসোসিয়েশনের মতে, দুর্বল মানসিক স্বাস্থ্য শারীরিক অবস্থা যেমন ডায়াবেটিস, হৃদরোগ, দীর্ঘস্থায়ী ব্যথা, এবং ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস এবং হাঁপানির মতো শ্বাসযন্ত্রের অবস্থার জন্য একটি ঝুঁকির কারণ। দীর্ঘস্থায়ী শারীরিক অবস্থার লোকেরাও দুর্বল মানসিক স্বাস্থ্যের বিকাশের ঝুঁকিতে থাকে।

চাফ এবং উদ্বেগ মানসিক এবং মানসিক কষ্টের কারণ হতে পারে এবং শারীরিক স্বাস্থ্যের দিকে পরিচালিত করতে পারে।

উদাহরণস্বরূপ, কর্টিসলের মতো চাপ এবং চাপ হরমোন রক্তে শর্করাকে প্রভাবিত করতে পারে। এটি রক্তে শর্করার অপ্রত্যাশিত পরিবর্তনও ঘটাতে পারে। একই সময়ে, অপ্রত্যাশিত রক্তে শর্করার পরিবর্তনগুলি সাধারণত বেশিরভাগ লোকের জন্য একটি বিশাল সমস্যা নয়। যাইহোক, এটি মানুষের স্বাস্থ্য এবং জীবনের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

মায়ো ক্লিনিকের মতে, মানসিক স্বাস্থ্য সমস্যা যা স্ট্রেস এবং উদ্বেগ বাড়ায় অস্থায়ী রক্তচাপের স্পাইক হতে পারে।

বিজ্ঞানীরা মনে করেন না যে এই অস্থায়ী চাপের স্মৃতিস্তম্ভগুলি উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী সমস্যার কারণ হতে পারে, যা উচ্চ রক্তচাপ নামেও পরিচিত। কিন্তু মানসিক চাপ নিঃসন্দেহে আচরণকে প্রভাবিত করতে পারে, যা উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের দিকে পরিচালিত করে। এটি অতিরিক্ত খাওয়া, অস্বাস্থ্যকর খাবার খাওয়া, অতিরিক্ত মদ্যপান এবং ধূমপানের কারণ হতে পারে।

উদাহরণস্বরূপ, যদি আপনি মানসিক চাপ বা উদ্বিগ্ন বোধ করেন এবং আপনি উদ্বিগ্ন হন যে আপনার রক্তে শর্করার মাত্রা অপ্রত্যাশিতভাবে বৃদ্ধি পাবে এবং হ্রাস পাবে, অথবা আপনি যদি আপনার হৃদরোগের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে কিছু শারীরিক কার্যকলাপ রয়েছে যা আপনি আপনার অবস্থার উন্নতি করতে করতে পারেন।

আপনাকে একটি সুস্থ মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য তৈরি করতে সাহায্য করার জন্য উপায়:

আপনার মানসিক স্বাস্থ্য বজায় রাখা বা উন্নত করা কেবল আপনার মনের যত্ন নেওয়ার চেয়ে বেশি কিছু। আপনার মন এবং শরীরকে ভালো অবস্থায় রাখার জন্য এখানে কিছু উপায় রয়েছে:

নিয়মিত ব্যায়াম করুন: ব্যায়াম এন্ডোরফিন এবং সেরোটোনিনের মতো অনুভূতি-ভাল মস্তিষ্কের রাসায়নিক নির্গত করে, বিষণ্নতা এবং উদ্বেগ কমায়। আপনার জন্য কাজ করে এমন একটি ব্যায়াম প্রোগ্রাম চয়ন করুন। এটি হতে পারে ব্যবধান প্রশিক্ষণ, আরও মননশীল এবং উদ্দেশ্য-চালিত যোগ অনুশীলন, বা এর মধ্যে কিছু। সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস এটি টিক বন্ধ করা হয়।

একটি স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ: প্রক্রিয়াজাত, উচ্চ-ক্যালোরি, কম পুষ্টিকর খাবারগুলি হতাশা এবং উদ্বেগের সাথে যুক্ত করা হয়েছে। খাবার এড়িয়ে যাবেন না, যা ক্লান্তি এবং অস্বাস্থ্যকর দিকে নিয়ে যেতে পারে। আপনার খাবারে ফল, সবজি, বাদাম, গোটা শস্য, মাছ এবং স্বাস্থ্যকর চর্বি যেমন অ্যাভোকাডো অন্তর্ভুক্ত করুন। এতে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়বে ।

বিকেলে ঘুমানো কি ঠিক? আয়ুর্বেদ এটা সম্পর্কে কি বলে জেনে নিন

নিয়মিত ঘুমের সময়সূচী বজায় রাখুন: ঘুমের অভাব হতাশা, উদ্বেগ এবং চাপের সাথে যুক্ত। প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুম প্রয়োজন। আপনি যদি পড়ে যেতে এবং ঘুমাতে সমস্যায় পড়ে থাকেন তবে নিম্নলিখিতগুলির মধ্যে একটি চেষ্টা করুন:

  • শয়নকালের জন্য একটি কঠোর সময়সূচী অনুসরণ করুন
  • বিছানার আগে আরাম করা
  • আপনার কফির গ্রহণের পরিমাণ কমিয়ে দিন

সমর্থন পান: আপনার মানসিক স্বাস্থ্য বজায় রাখার জন্য আপনার সামাজিক বৃত্ত বজায় রাখাও গুরুত্বপূর্ণ। যাইহোক, আপনার বন্ধুদের সাথে মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনা করা কঠিন হতে পারে। এটি প্রায়ই লোকেদের সাহায্য চাইতে বাধা দেয়। সমর্থনের জন্য আপনার বন্ধুদের এবং পরিবারের সাথে যোগাযোগ করুন।

আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য কিছু করুন। আপনি যদি পারেন তবে তা বাইরে যাওয়া এবং হাঁটতে যাওয়া, আপনার বন্ধু এবং আত্মীয়ের সাথে যোগাযোগ করা, আপনার দিন থেকে পাঁচ মিনিটের বিরতি নিয়ে আপনার মনকে শান্ত ও শান্ত রাখা, বা যোগ ধ্যান বা শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম অনুশীলন করা হোক না কেন, আসুন আমরা সবাই আজ আমাদের মানসিক স্বাস্থ্য এবং শারীরিক স্বাস্থ্য উন্নত করার চেষ্টা করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.