Mosquito Racket: বৈদ্যুতিক মশা নিধন ব্যাট কি সবচেয়ে কার্যকর প্রমাণিত হয়েছে?

Mosquito Racket: মশা মারার সবচেয়ে ভালো উপায় জানুন

হাইলাইটস:

  • কিভাবে তৈরি হয় এই বৈদ্যুতিক র‌্যাকেট জ্যাপার
  • মসকুইটো ব্যাট কত ভোল্টেজ উৎপাদন করে?
  • কারা এটি তৈরি করেছে জানুন

Mosquito Racket: যখনই আবহাওয়ার পরিবর্তন হতে থাকে, তখনই আমাদের বাড়িতেও মশা বাড়তে থাকে। বর্তমানে মশার উপদ্রব চরমে। মশা তাড়ানোর জন্য অনেক ব্যবস্থা নেওয়া হয়। ক্রিম থেকে শুরু করে ধূপকাঠি সব কিছু দিয়ে মশা তাড়ানোর চেষ্টা করা হয়, কিন্তু বাস্তবতা হল এত কিছুর পরেও মশারা আমাদের বিরক্ত করে চলেছে। এমন পরিস্থিতিতে, বৈদ্যুতিক মশা নিধন ব্যাট কি সবচেয়ে কার্যকর প্রমাণিত হয়েছে?

এভাবেই কাজ করে মশা নিধনকারী চক্র

মশা তাড়ানোর বৈদ্যুতিক ব্যাটের কাজের নীতি সহজ। এতে ০৩টি ধাতব জাল রয়েছে, কেন্দ্রের একটি প্লাস চার্জযুক্ত অর্থাৎ ধনাত্মক চার্জযুক্ত, বাইরেরটি মাইনাস চার্জযুক্ত অর্থাৎ ঋণাত্মক চার্জযুক্ত। যখন স্তরগুলি একে অপরকে স্পর্শ করে না, তখন কারেন্ট প্রবাহিত হতে পারে না, কিন্তু এখন যখন একটি মশাও তাদের সংস্পর্শে আসে এবং জাল স্পর্শ করে, তখন কারেন্ট প্রবাহিত হতে শুরু করে এবং মশা মারা যায়।

মসকুইটো ব্যাট কত ভোল্টেজ উৎপাদন করে?

প্রায় ১,৪০০ V, এক হাজার নিয়মিত ব্যাটারির সমতুল্য। মশার সংস্পর্শে আসার সাথে সাথে একটি শক্তিশালী বৈদ্যুতিক প্রবাহ প্রবাহিত হতে শুরু করে। এছাড়াও, কাছাকাছি বাতাসের সংস্পর্শে আসার পরে, এটি বাতাসের পরমাণু থেকে ইলেকট্রনগুলিকে বের করে দেয়, যা স্পার্ক আকারে আমাদের কাছে দৃশ্যমান হয়।

এভাবেই তৈরি হয় এই বৈদ্যুতিক র‌্যাকেট জ্যাপার

মশার র‌্যাকেট সাধারণত একটি ফ্রেম বডি, একটি গ্রিপ এবং একটি খাদ নিয়ে গঠিত। ফ্রেমের বডির ভিতরে একটি চার্জ ফাঁদ রয়েছে, গ্রিপে একটি ব্যাটারি রয়েছে। এটি ব্যাটারি চার্জ গ্রিডের মধ্যে বৈদ্যুতিক সংযোগ নিয়ন্ত্রণ করে।

We’re now on WhatsApp- Click to join

যারা এটি তৈরি করেছে

তাইওয়ানের Tsao-A Shih এই আধুনিক মশা র‌্যাকেট উদ্ভাবনের কৃতিত্ব। তিনি ১৯৯৬ সালে এটি তৈরি করেন। এই মশার ব্যাটটি ইলেকট্রিক ফ্লাইসওয়াটার, র‌্যাকেট জ্যাপার বা জ্যাপ র‌্যাকেট নামেও পরিচিত। মশার সংস্পর্শে আসলে, এটি তাদের একটি ছোট বৈদ্যুতিক শক দিয়ে মারা যায়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.