How To Improve Memory: এই ঘরোয়া কিছু প্রতিকারের সাহায্যে আপনার স্মৃতিশক্তি উন্নত করুন

How To Improve Memory: কীভাবে স্মৃতিশক্তি উন্নত করবেন?

হাইলাইটস:

  • ব্রেন বুস্টিং অ্যাক্টিভিটি স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে
  • ওয়ার্কআউট রুটিন অনুসরণ করুন

How To Improve Memory: একটি তীক্ষ্ণ মন এবং ভালো স্মৃতিশক্তি একজন মানুষকে শত শত ভিড়ের মধ্যেও আলাদা করে তোলে। ভালো স্মৃতিশক্তিসম্পন্ন ব্যক্তিরা শিক্ষা থেকে শুরু করে ক্যারিয়ার পর্যন্ত সব ক্ষেত্রেই উচ্চ অবস্থান অর্জন করেন। এছাড়া এটি জীবনকে উন্নত করতেও সাহায্য করে। এই ধরনের লোকেরা কয়েক মুহুর্তের মধ্যে এমনকি বছরের পুরানো জিনিসগুলি মনে রাখে। এই কারণেই এই ধরনের মানুষ সর্বত্র পছন্দ হয় এবং এগিয়ে যেতে থাকে। সেই সঙ্গে কিছু মানুষ আছেন যাদের স্মৃতিশক্তি সময়ের সাথে ধীরে ধীরে দুর্বল হতে থাকে। ব্যক্তিটি তারিখ, দিন, বছর ইত্যাদির মতো ছোটখাটো জিনিসও মনে রাখতে অক্ষম বলে মনে হয়। এটি কোনো রোগ নয়, বরং এর জন্য দায়ী আমাদের ভুল জীবনযাপন, খাদ্যাভ্যাস এবং বাড়ন্ত বয়স।

শারীরিক ক্ষতির পাশাপাশি এটি আমাদের মানসিকভাবেও দুর্বল করে তোলে। এই কারণেই চিকিৎসকরা প্রথমে এমন ব্যক্তিদের পরামর্শ দেন যাদের চিন্তা করার ক্ষমতা এবং স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে তাদের জীবনযাত্রার উন্নতি করার জন্য। আপনি যদি দুর্বল স্মৃতিশক্তির কারণেও সমস্যায় পড়েন এবং জিনিসগুলি ভালোভাবে বুঝতে সক্ষম না হন তবে আপনার চিন্তা করার দরকার নেই। আপনি আপনার দৈনন্দিন রুটিনে কিছু ব্যবস্থা গ্রহণ করে এটি উন্নত করতে পারেন। এখানে আমরা আপনাকে এমন কিছু ব্যবস্থার কথা বলছি যার মাধ্যমে আপনি আপনার স্মৃতিশক্তিকে শক্তিশালী করতে পারবেন। আসুন জেনে নেই সেই ব্যবস্থাগুলো সম্পর্কে-

৭-৮ ঘন্টা ঘুম প্রয়োজন

এটি সাধারণত বিশ্বাস করা হয় যে স্মৃতিশক্তি বাড়াতে, প্রত্যেকের প্রতিদিন ৭-৮ ঘন্টা ঘুমানো উচিত। ভালো ঘুম দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি বাড়ায়। তবে আমেরিকান স্নায়ুবিজ্ঞানী র‍্যাচেল সামারস মনে করেন, স্মৃতিশক্তি তীক্ষ্ণ করতে মানুষের রাতে ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমানো উচিত। এর মাধ্যমে মানুষ ভালো ফল পেতে পারে।

ওয়ার্কআউট রুটিন অনুসরণ করুন

স্মৃতিশক্তি উন্নত করতে, প্রতিদিনের ওয়ার্কআউট রুটিন অনুসরণ করা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে অ্যারোবিক ব্যায়াম করা স্মৃতিশক্তির জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। অ্যারোবিক ব্যায়াম করা তরুণ এবং বৃদ্ধ উভয়ের স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করে। ব্যায়াম করা, সাঁতার কাটা, দৌড়ানো এবং হাঁটা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করে। এটি মস্তিষ্কের কার্যকারিতা সমর্থন করে।

মননশীলতা খুবই উপকারী

ঘুম এবং ব্যায়ামের পরে, স্মৃতিশক্তি বাড়ানোর তৃতীয় সেরা উপায় হল মননশীলতা। মাইন্ডফুলনেস হল আরাম করে বসে থাকা এবং আপনার মন এবং শরীরের উপর ফোকাস করার অভ্যাস। প্রিফ্রন্টাল কর্টেক্সের পুরুত্ব বাড়ানোর জন্য বেশ কয়েকটি গবেষণায় মাইন্ডফুলনেস দেখানো হয়েছে। মস্তিষ্কের এই অংশ মনোযোগ এবং স্মৃতির সাথে জড়িত। এই অভ্যাসটি স্মৃতিশক্তির জন্য খুবই উপকারী।

ব্রেন বুস্টিং অ্যাক্টিভিটি স্মৃতিশক্তি তীক্ষ্ণ করে

ব্রেন বুস্টিং ক্রিয়াকলাপগুলি আপনার স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করতে পারে। এটি এমন একটি কার্যকলাপ যা আপনার মস্তিষ্ককে চ্যালেঞ্জ করে। একটি নতুন ভাষা শেখা বা একটি যন্ত্র বাজানোর চেষ্টা করার মতো ক্রিয়াকলাপগুলি স্মৃতিশক্তির কার্যকারিতা উন্নত করে। এই ক্রিয়াকলাপগুলি মস্তিষ্ককে উদ্দীপিত করে এবং নতুন নিউরাল সংযোগের বৃদ্ধিকে উন্নীত করে। এটি স্মৃতিতে ইতিবাচক প্রভাব ফেলে।

অতীত জিনিস মনে রাখবেন

স্মৃতিশক্তি বাড়ানোর জন্য অতীতের বিষয়গুলো মনে রাখা খুবই জরুরি। আজকাল সবাই কিছু মনে করতে চায় না এবং প্রতিটি কথোপকথনের জন্য Google ব্যবহার করে। আপনি Google ব্যবহার না করে আপনার স্মৃতিশক্তি স্ট্রেন করে আপনি যা আগে পড়েছেন বা দেখেছেন তা মনে রাখার অভ্যাস করা উচিত। এটি করা সংযোগগুলিকে শক্তিশালী করে যা আপনার স্মৃতি এবং জ্ঞানকে আপনার মনে ধরে রাখে।

We’re now on WhatsApp- Click to join

অতিরিক্ত ওষুধ সেবন থেকে দূরে থাকুন

অতিরিক্ত ওষুধ সেবন সরাসরি আমাদের মস্তিষ্ককে প্রভাবিত করে। এ কারণে আমাদের মস্তিষ্ক ঠিকমতো কাজ করতে পারে না। অতিরিক্ত ওষুধ সেবনের ফলে মস্তিষ্কের কোষ মারা যায়। স্মৃতিশক্তি দুর্বল হতে থাকে। তাই মাদক থেকে সর্বদা দূরত্ব বজায় রাখতে হবে।

জাঙ্ক ফুড সেবন করবেন না

জাঙ্ক, ফাস্ট বা প্রক্রিয়াজাত খাবারও আমাদের শরীর ও মনের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফাস্টফুড খেলে স্মৃতিতে খারাপ প্রভাব পড়ে। অতএব, আমাদের খুব সীমিত পরিমাণে ফাস্টফুড খাওয়া উচিত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

  1. Great tips for improving memory! 😊 Getting enough sleep, following a workout routine, practicing mindfulness, engaging in brain-boosting activities, and avoiding excessive medication and junk food are all key to enhancing memory power. Thanks for sharing these valuable insights! 👍

Leave a Reply

Your email address will not be published.