Synthetic Paneer: নকল পনির কীভাবে চিনতে হয় তা শিখুন

Synthetic Paneer: বাড়িতে নকল পনির সনাক্ত করার টিপস

হাইলাইটস:

  • নকল পনির তার ভোক্তাদের বাজারে বিকাশ লাভ করছে
  • ঘরে বসে নকল পনির সনাক্ত করার জন্য ৫টি টিপস

Synthetic Paneer: নিরামিষাশীদের জন্য, সর্বাধিক প্রোটিন এবং ভিটামিন-সমৃদ্ধ খাবারের চেয়ে বেশি প্রোটিন এবং প্রয়োজনীয় ভিটামিনে পূর্ণ করার জন্য পনিরের একটি অনন্য স্থান রয়েছে। তবুও, সাম্প্রতিক প্রতিবেদনগুলি অনুসরণ করে, এটি স্পষ্ট হয়ে উঠেছে যে নকল পনির তার ভোক্তাদের বাজারে বিকাশ লাভ করছে, তাই এই প্রিয় দুগ্ধজাত পণ্যের বৈধতা নিশ্চিত করতে হবে। কীভাবে নকল পনির চিনবেন তা আবিষ্কার করুন।

বাড়িতে নকল পনির সনাক্ত করার জন্য ৫টি টিপস

নকল পনির ভীতি: ভেজাল পনির বেড়েই চলেছে৷ কর্তৃপক্ষ কিছু উল্লেখযোগ্য পরিমাণে বাজেয়াপ্ত করেছে, অন্য ক্ষেত্রে বাজারে পৌঁছানোর আগেই। একটি ১৩০০-কেজি-র তৈরি নকল পনিরকে আটকানো হয়েছিল এবং মুম্বাই-দিল্লি এক্সপ্রেসওয়ে বরাবর এমন একটি জব্দ করা হয়েছিল যখন এটি জননিরাপত্তার জন্য একটি সম্ভাব্য হুমকি বলে প্রমাণিত হয়েছিল। এই বছরের মে মাসের শুরুতে, মুম্বাই পুলিশ প্রায় ২০০০ কেজি উৎপাদিত পনিরের সাথে প্রতারণার অগণিত পনির কারখানারও উন্মোচন করেছে।

ভেজাল উন্মোচন: ভেজাল থেকে উচ্চ-মানের পনিরকে আলাদা করা

একটি জৈব উপাদান হিসাবে, তবে দুগ্ধজাত দ্রব্যের সমুদ্রের মধ্যে ভেজাল হিসাবে দাঁড়িয়েছে এমন একটি সনাক্ত করা বেশ সহজ। তবুও, কেনাকাটা পরীক্ষা করার জন্য এই মৌলিক পরীক্ষা এবং পরীক্ষাগুলি ব্যবহার করে আইটেমগুলির সত্যতা নিশ্চিত করতে পারে যা আপনার খাদ্যতালিকাগত অখণ্ডতা বজায় রাখে।

১. হ্যান্ড টেস্ট: টেক্সচার অনুভব করা: আপনার ইন্দ্রিয়গুলির মধ্যে প্রথমটি হল উপকরণের স্পর্শ। আপনার হাতের তালু দিয়ে পনিরের একটি পিণ্ড সামান্য নিন এবং তারপরে এটি আপনার হাতের মাঝখানে চাপুন। পনিরের সাথে, তাজা সংস্করণ, যা ফ্যাটি দুধ থেকে উৎপাদিত হয়, দৃঢ় থাকে এবং বিচ্ছিন্ন হয় না। অতএব, ভেজাল পনিরকে “paineer” বলা যেতে পারে, যা স্কিমড মিল্ক এবং অন্যান্য অ্যাডিটিভ থেকে তৈরি, চাপে এটি ভেঙে যেতে শুরু করবে।

২. আয়োডিন টিংচার পরীক্ষা: আয়োডিন টিংচার এবং জলের একটি ভার্চুয়াল সমাধান প্রস্তুত করুন। এই দ্রবণে এক টুকরো পনির ডুবিয়ে রাখুন। তারপর রঙ পরিবর্তন পরীক্ষা করুন। রঙ একই থাকতে পারে। প্রকৃত পনির নিঃসন্দেহে তার প্রাকৃতিক বর্ণ বজায় রাখবে যেখানে মানবসৃষ্ট দিকটি আয়োডিনের প্রতিক্রিয়ার কারণে একটি নীল আভা তৈরি করতে পারে এবং এইভাবে ভেজাল সংযোজনের প্রথম সূত্র দেয়।

৩. অরহর ডাল পরীক্ষা: পনিরের উপরে সামান্য tur ডালের গুঁড়া দিন এবং ১০ মিনিটের মধ্যে এটি নিষ্ক্রিয় হতে দিন। যদি পনির হালকা লাল বর্ণ ধারণ করে, তবে এটি ডিটারজেন্ট বা ইউরিয়া, কৃত্রিম পনির উৎপাদনে ব্যবহৃত সাধারণ ভেজালের উপস্থিতি নির্দেশ করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

৪. স্বাদ পরীক্ষা, আসল স্বাদ কেমন তা জানার জন্য: একটি দুধ কেনার আগে, একটি চা/কফি তৈরি করুন বা একটি বিনামূল্যের নমুনার জন্য পণ্যটি ভালো করে চেষ্টা করুন। সত্যিকারের স্টাইল পনির অবশ্যই টক হওয়া উচিত নয়, এর পরিবর্তে একটি আকর্ষণীয় ক্রিমি স্বাদ থাকতে হবে যা মনে করিয়ে দেবে, কিন্তু জিহ্বাকে অন্য কোনও সম্পর্কিত পণ্যের কথা ভাবতে বাধ্য করবে না। অস্বাভাবিক স্বাদ যা মান সীমা অতিক্রম করে তা নিম্নমানের উপাদান ব্যবহার করে ভেজাল পণ্যের পরীক্ষা হতে পারে।

৫. সয়াবিন পাউডার মূল্যায়ন: বিশুদ্ধতার নিশ্চয়তা সম্পাদন করুন: অড়হর ডাল পরীক্ষায় একইভাবে, পনিরের একটি অংশে ফুটানো হবে এবং ফুটানোর পরে ঠান্ডা হতে দেওয়া হবে। সয়াবিনের গুঁড়া তৈরি মাউসের উপর ডাম্প করুন এবং দেখুন রঙগুলি গাঢ় হয়েছে কিনা।

সতর্ক থাকা: আজকের মার্কেট প্লেসমেন্টের একটি প্রাথমিক দিক

এই ঘটনাগুলি অনুসরণ করে, সে সম্পর্কে খুব সতর্ক হওয়া দরকার। এখন থেকে, পনির কেনার সময় গ্রাহকদের মনোযোগী হতে হবে। এই সহজ কিন্তু কার্যকরী পরীক্ষাগুলি আপনাকে কনজিউমার গ্রেড পনিরকে এর নকল প্রতিরূপের সাথে সনাক্ত করার দক্ষতায় সজ্জিত হতে সাহায্য করবে, যাতে আপনি আপনার খাদ্যতালিকাগত পছন্দগুলিকে যথার্থ রাখতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.