Fruits For Skin: গ্রীষ্মকালে যদি আপনার মুখের চারপাশে দাগ থাকে, তাহলে প্রতিদিন এই ফলগুলি খান, আপনি প্রাকৃতিক উজ্জ্বলতা পাবেন

Fruits For Skin: এমন একটি ফল সম্পর্কে বলতে যাচ্ছি যেটি খেলে আপনার মুখ উজ্জ্বল হবে

হাইলাইটস:

  • গরমে প্রতিদিন শসা খান
  • পেঁপে আপনার সর্বদা স্বাস্থ্যের জন্য ভালো
  • কলাতে খুব বেশি মাত্রায় পটাশিয়াম পাওয়া যায়

Fruits For Skin: মানুষের বয়স বাড়ার সাথে সাথে স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যা শুরু হয়। কেউ কেউ ডার্ক সার্কেলের সমস্যার মুখোমুখি হন আবার কেউ কেউ ফ্রেকলস, পিম্পলের মতো সমস্যার সম্মুখীন হন। এমন অবস্থায় মুখ থেকে উজ্জ্বলতা চলে যেতে শুরু করে। আর ত্বকের বার্ধক্য দেখা দেয়। এর পাশাপাশি জয়েন্টে ব্যথা, কোমর ব্যথা, চুল পাকা হয়ে যাওয়া, দাঁতের ক্ষয় ইত্যাদি সমস্যা মানুষকে ঘিরে ফেলে। এই সবের একটাই প্রতিকার, তা হল আমাদের খাদ্যাভ্যাস সঠিক। আমরা যখন স্বাস্থ্যকর জিনিস খাই, তখন আমাদের ত্বক টানটান হয়ে উঠবে। এছাড়া শাইনও অটুট থাকবে। আজ এই প্রবন্ধে আমরা আপনাকে এমন একটি ফল সম্পর্কে বলতে যাচ্ছি যেটি খেলে আপনার মুখ উজ্জ্বল হবে।

কলা

কলাতে খুব বেশি মাত্রায় পটাশিয়াম পাওয়া যায়। আয়রন ও ভিটামিনে ভরপুর এই ফলটি ত্বকের জন্য যেমন ভালো তেমনি পেটের জন্যও ভালো। আপনার ত্বকের যত্নের নিয়মের পাশাপাশি, আপনাকে অবশ্যই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তত একটি কলা যোগ করতে হবে। এটি আপনার ত্বকের pH মান বজায় রাখে। আপনি আপনার ত্বকে প্রতিদিন একটি কলা খাওয়ার প্রভাব অনুভব করতে শুরু করবেন।

পেঁপে

পেঁপে আপনার সর্বদা স্বাস্থ্যের জন্য ভালো। এটি প্রতিদিন খাওয়া উচিত। এই ফলটি শুধুমাত্র পরিপাকতন্ত্রের উন্নতিতে সাহায্য করে না বরং এটি ভিটামিন এ, কে, সি এবং ই, ক্যালসিয়াম, ফসফরাস, বি ভিটামিন এবং অন্যান্য খনিজ উপাদানে সমৃদ্ধ। ফলের মধ্যে উপস্থিত পেঁপে একটি প্রদাহরোধী হিসাবে কাজ করে যা শরীরের মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করে।

গরমে প্রতিদিন শসা খান

শসাতে প্রচুর পরিমাণে পানি থাকায় এটি স্বাস্থ্য ও ত্বকের জন্য উপকারী বলে বিবেচিত হয়। শসা খেতে পারেন এবং ত্বকেও লাগাতে পারেন। শসাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন। আপনার মুখের ব্রণ এবং পিম্পলের সমস্যা থেকে মুক্তি পেতে শসা খেতে পারেন। শসা খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বক হাইড্রেটেড থাকে। আপনি যদি নিয়মিত স্যালাড আকারে শসা খান তবে এর প্রভাব আপনার ত্বকেও দেখা যাবে। এ ছাড়া আপনি চাইলে শসার রসও মুখে লাগাতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

উজ্জ্বল ত্বকের জন্য এই জাতীয় ফল ব্যবহার করুন

ঘরে তৈরি ফেস মাস্ক তৈরি করতে ফল ব্যবহার করতে পারেন। এর জন্য, কলা, অ্যাভোকাডো বা স্ট্রবেরি, আপনি এতে মধু, দই বা ওটমিল যোগ করতে পারেন। আপনার মুখে মাস্ক প্রয়োগ করুন এবং ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের সৌন্দর্য বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁপে, ব্ল্যাকবেরি, কমলা, কিউই, পেয়ারা এবং তরমুজের মতো ফল অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা আপনার ত্বকের উন্নতি করতে সাহায্য করতে পারে।

ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে তাজা ফলের রস লাগাতে পারেন। এ জন্য মুখে কমলার রস লাগিয়ে ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে উপস্থিত ভিটামিন সি ত্বকের দাগ কমাতে সাহায্য করে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.