How can you avoid Gym Acne: আপনি কিভাবে আপনার মুখে জিম ব্রণ এড়াতে পারেন জেনে নিন

How can you avoid Gym Acne
How can you avoid Gym Acne

How can you avoid Gym Acne: জিমে ব্রণ বাস্তব! আপনি কিভাবে তাদের এড়াতে পারেন?

How can you avoid Gym Acne: জিম ব্রণ, যাকে অতিরিক্তভাবে “জিটস মেকানিক্স” বলা হয়, এটি একটি সাধারণ সমস্যা যা অনেক লোক ফিটনেস সেন্টারে থাকাকালীন সম্মুখীন হয়। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য একটি ওয়ার্কআউট অপরিহার্য, যদিও ঘাম, ঘর্ষণ এবং অণুজীবের সমষ্টি ত্বকে, বিশেষত মুখ, বুক এবং পিঠের মতো অঞ্চলে ব্রেকআউট হতে পারে। যাইহোক, সঠিক ত্বকের যত্নের অভ্যাসের সাথে, আপনি সঠিকভাবে জিমে ব্রণ প্রতিরোধ করতে পারেন এবং আপনার ছিদ্র এবং ত্বক পরিষ্কার এবং স্বাস্থ্যকর বজায় রাখতে পারেন। এখানে কয়েকটি নির্দেশিকা রয়েছে যা আপনাকে জিমের ব্রণ এড়াতে সহায়তা করবে।

ওয়ার্কআউটের আগে এবং পরে পরিষ্কার করুন:

ঘাম, তেল এবং ব্যাকটেরিয়া থেকে মুক্তি পেতে আপনার ব্যায়ামের আগে এবং পরে আপনার ছিদ্র এবং ত্বক পরিষ্কার করা অপরিহার্য যা ছিদ্রগুলিকে আটকে রাখতে পারে এবং ব্রেকআউট হতে পারে। ওয়ার্কআউটের আগে এবং পরে আপনার মুখ, বুক এবং পিঠের নিচের দিকে ধোয়ার জন্য আপনার ত্বকের জন্য তৈরি একটি মৃদু ক্লিনজার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সহজে এবং অমেধ্য মুক্ত রাখতে সাহায্য করে, পিম্পল ফ্লেয়ার-আপের ঝুঁকি কমায়।

We’re now on Whatsapp – Click to join

আপনার মুখ স্পর্শ এড়িয়ে চলুন:

ওয়ার্কআউটের সময়, আপনার আঙ্গুল বা অন্যান্য সরঞ্জাম দিয়ে আপনার মুখ একসাথে স্পর্শ করা এড়িয়ে চলুন, কারণ এটি আপনার ত্বকে ব্যাকটেরিয়া এবং তেল পরিবর্তন করতে পারে, প্রধানত ব্রেকআউটে। আপনার মুখের ঘাম মুছে ফেলার প্রয়োজন হলে, আপনার হাতের জায়গায় একটি সহজ তোয়ালে বা মুখের টিস্যু ব্যবহার করুন। অতিরিক্তভাবে, অণুজীব এবং জীবাণুর সাথে যোগাযোগ কমাতে জিমের সরঞ্জাম, বেঞ্চ বা যোগ ম্যাটগুলিতে আপনার মুখ বিশ্রাম এড়িয়ে চলুন।

শ্বাস নেওয়া যায় এমন কাপড় পরুন:

তুলো বা আর্দ্রতা অপসারণকারী কৃত্রিম মিশ্রণের মতো শ্বাস-প্রশ্বাসযোগ্য, আর্দ্রতা-উপনকারী ফ্যাব্রিক থেকে তৈরি ব্যায়ামের পোশাক বেছে নিন। এই পদার্থগুলি ছিদ্র এবং ত্বক থেকে অনেক দূরে ঘাম আঁকতে সাহায্য করে এবং এটিকে দ্রুত বাষ্পীভূত হতে দেয়, ঘামের কারণে ব্রেকআউট হওয়ার সম্ভাবনা হ্রাস করে। আঁটসাঁট পোশাক এড়িয়ে চলুন যা ছিদ্র এবং ত্বকের বিরুদ্ধে ঘাম এবং ঘর্ষণকে প্রলুব্ধ করতে পারে, যার ফলে প্রদাহ এবং ব্রণের বিস্তার ঘটতে পারে।

ওয়ার্কআউটের পরপরই স্নান করুন:

আপনার ব্যায়ামের পরে, যত তাড়াতাড়ি সম্ভব স্নান করুন আপনার ত্বক থেকে ঘাম, ময়লা এবং অণুজীব দূর করতে। আপনার ফ্রেমটি খুব ভালোভাবে পরিষ্কার করতে একটি মৃদু ফ্রেম ওয়াশ বা ক্লিনার ব্যবহার করুন, বুক, পিঠ এবং কাঁধ সহ ব্রণ প্রবণ অঞ্চলগুলিতে বিশেষ মনোযোগ দিন। কঠোর স্ক্রাবিং ব্রাশ বা লুফা ব্যবহার এড়িয়ে চলুন, কারণ এগুলো ত্বককে আরও খারাপ করতে পারে এবং জিটগুলিকে আরও খারাপ করতে পারে।

আপনার মুখের চুল বন্ধ রাখুন:

আপনার যদি লম্বা চুল থাকে, তবে ব্যায়ামের কিছু পর্যায়ে এটিকে পিছনে বেঁধে রাখুন বা আপনার মুখ থেকে দূরে রাখতে একটি স্কার্ফ ব্যবহার করুন। চুল ছিদ্র এবং ত্বকের দিকে ঘাম এবং তেলকে প্রলুব্ধ করতে পারে, যার ফলে কপাল, গালে ব্রেকআউট হতে পারে। আপনার মুখের চুল বন্ধ রাখলে আপনি ঘাম এবং অণুজীবের স্পর্শ কমিয়ে আনতে পারবেন, ব্রণ হওয়ার ঝুঁকি কমাতে পারবেন।

ব্যবহারের আগে জিমের সরঞ্জাম পরিষ্কার করুন:

ফিটনেস সেন্টারের সরঞ্জাম ব্যবহার করার আগে, ব্যাকটেরিয়া এবং জীবাণু থেকে মুক্তি পেতে এটিকে জীবাণুনাশক ওয়াইপ দিয়ে মুছুন। জিমের সরঞ্জামগুলি পূর্ববর্তী গ্রাহকদের ঘাম, তেল এবং অণুজীবগুলিকে আশ্রয় করতে পারে, যা আপনার ছিদ্র এবং ত্বকে স্যুইচ করতে পারে এবং ব্রেকআউটগুলিকে অনুপ্রাণিত করতে পারে। ব্যবহারের আগে সরঞ্জামগুলি পরিষ্কার করার মাধ্যমে, আপনি আপনার ছিদ্র এবং ত্বকের সংস্পর্শে আসা ব্রণ-প্রবাহিত ব্যাকটেরিয়াগুলির ঝুঁকি কমাতে পারেন।

জলয়োজিত থাকার:

হাইড্রেটেড থাকতে এবং আপনার ফ্রেমের বাইরে ফ্লাশ দূষণে সহায়তা করতে আপনার ওয়ার্কআউটের রুটিনের আগে, কোনও সময়ে এবং পরে প্রচুর জল পান করুন। স্বাস্থ্যকর ত্বক রাখা এবং ব্রণ বন্ধ করার জন্য সঠিক হাইড্রেশন গুরুত্বপূর্ণ। দিনের সাথে সামঞ্জস্য রেখে কমপক্ষে আট গ্লাস জল পান করার লক্ষ্য রাখুন এবং আপনার ওয়ার্কআউটের কিছু পর্যায়ে হাইড্রেটেড থাকার জন্য স্বাস্থ্য ক্লাবে আপনার সাথে একটি জলের বোতল আনতে ভুলবেন না।

এটি অতিরিক্ত করবেন না:

যদিও ব্যায়াম সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার জন্য অপরিহার্য, তবে এটি অতিরিক্ত মাত্রায় ব্রণ হতে পারে। অত্যধিক ঘাম এবং শারীরিক পরিশ্রম প্রধানত ব্রেকআউটের কারণে ত্বকের মধ্যে তেল উৎপাদন এবং সংক্রমণ বাড়াতে পারে। হালকা-গভীর ওয়ার্কআউট রুটিনের জন্য লক্ষ্য রাখুন এবং অতিরিক্ত পরিশ্রম থেকে দূরে থাকতে আপনার শরীরের সতর্কতাগুলি শুনুন।

একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন:

আপনি যদি ত্বকের যত্নের রুটিন অনুসরণ না করে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ না করে দীর্ঘস্থায়ী ব্রণের সাথে লড়াই করে থাকেন তবে একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করার কথা স্মরণ করুন। একজন চর্মরোগ বিশেষজ্ঞ আপনার ত্বকের অবস্থা পরীক্ষা করতে পারেন, উপযুক্ত চিকিৎসার পরামর্শ দিতে পারেন এবং ব্রণকে কার্যকরভাবে পরিচালনা করার জন্য ব্যক্তিগত পরামর্শ দিতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.