Food For Love Hormone: এই খাবারগুলো আপনার শরীরের প্রতিটি অঙ্গকে ভালোবাসায় ভরিয়ে দেবে, রোমান্সের কোনো অভাব হবে না

Food For Love Hormone: এই খাবারগুলি প্রেমের হরমোন বাড়াবে, প্রতিদিন সেবন করবে, জীবন বিরক্তিকর হবে না

হাইলাইটস:

  • আপনি নিশ্চয়ই অক্সিটোসিনের কথা শুনেছেন।
  • একে লাভ হরমোন, কাডল ​​হরমোন বা বন্ধন হরমোনও বলা হয়।
  • এটি সম্পর্ক এবং মানসিক সংযুক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Food For Love Hormone: আপনি নিশ্চয়ই অক্সিটোসিনের কথা শুনেছেন। একে লাভ হরমোন, কাডল ​​হরমোন বা বন্ধন হরমোনও বলা হয়। এটি সম্পর্ক এবং মানসিক সংযুক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে অক্সিটোসিন নিঃসরণ শুরু হলে খুব অদ্ভুত অনুভূতি হয়। এই মুহূর্ত যখন একজন ব্যক্তি আলিঙ্গন করে, চুম্বন করে বা যৌন ঘনিষ্ঠতায় হারিয়ে যেতে পারে। আসুন আমরা আপনাকে বলি যে এই হরমোন মানুষের মেজাজ এবং আবেগের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

আমরা আপনাকে বলি যে অক্সিটোসিন হল একটি নিউরোপেপটাইড যা হাইপোথ্যালামাস, মস্তিষ্কের একটি ছোট অংশে উৎপাদিত হয়। ইন্ডিয়ান জার্নাল অফ এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, অক্সিটোসিন হরমোন প্রেম এবং লালসার সাথে জড়িত। তাদের কিছু কাজের মধ্যে রয়েছে যৌন কার্যকলাপ, স্তন্যপান করানো, গর্ভাবস্থা এবং জরায়ু সংকোচন। যদিও আপনার শরীর স্বাভাবিকভাবেই অক্সিটোসিন তৈরি করে, আপনি যদি সত্যিই প্রেম অনুভব করতে চান তবে এই প্রেমের হরমোনের মাত্রা বাড়াতে নির্দিষ্ট কিছু খাবার খাওয়াই ভালো। এখানে আমরা আপনাকে এমন কিছু খাবারের কথা বলছি, যা আপনাকে প্রাকৃতিকভাবে অক্সিটোসিনের মাত্রা বাড়াতে সাহায্য করবে-

স্যামন মাছ:

শরীরে অক্সিটোসিন হরমোন বাড়াতে আপনি নিজেকে এবং আপনার সঙ্গীকে স্যামন মাছ খাওয়াতে পারেন। এটি ভিটামিন ডি এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের খুব ভালো উৎস, এই মাছের সাহায্যে মানসিক চাপ কমে। এর পাশাপাশি মানসিক রোগও দূরে থাকে।

চিয়া বীজ:

চিয়া বীজ খাওয়া শরীরে প্রেমের হরমোন বাড়াতে খুব কার্যকর প্রমাণিত হতে পারে। এতে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের পাশাপাশি অক্সিটোসিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। আপনি চাইলে এটি ভিজিয়ে প্রতিদিন খেতে পারেন। এতে আপনার মন সুস্থ থাকবে।

ডার্ক চকোলেট খান:

আপনার সঙ্গীর ভালোবাসা বাড়াতে, তাদের ডার্ক চকলেট দিন। ডার্ক চকলেট স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি শুধুমাত্র অক্সিটোসিন বৃদ্ধিতে সহায়ক নয়, এটি আপনার সঙ্গীর মেজাজও উন্নত করতে পারে। এতে রয়েছে ম্যাগনেসিয়াম।

We’re now on Whatsapp – Click to join

কফি:

হরমোনের মাত্রা বাড়াতে কফিও পান করতে পারেন। কফি মানসিক চাপ কমায়। এই অক্সিটোসিন নিউরনকে উত্তেজিত করতে কার্যকর। এটি অক্সিটোসিনের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে।

কমলার শরবত:

শরীরে প্রেমের হরমোন বাড়াতে কমলার রস পান করতে পারেন। এটি ভিটামিন সি এর খুব ভালো উৎস। এটিতে আরও অনেক প্রয়োজনীয় পুষ্টি রয়েছে, যা মেজাজ উন্নত করতে কার্যকর প্রমাণিত হতে পারে। এর মাধ্যমে মানসিক অবস্থার উন্নতি হতে পারে। এছাড়া তরমুজ, ডালিম, অ্যাভোকাডো খেতে পারেন।

ডিমের কুসুম:

ডিমের কুসুম খাওয়া পুরুষ এবং মহিলাদের উভয়ের মধ্যে অক্সিটোসিনের মাত্রাকে প্রভাবিত করে। ভিটামিন ডি সমৃদ্ধ ডিমের কুসুম মহিলাদের গর্ভাবস্থায় ডিম্বাশয়ের কার্যকারিতা সঠিকভাবে কাজ করতে এবং পুরুষদের টেস্টোস্টেরন এবং শুক্রাণু চলাচলে অত্যন্ত উপকারী।

তরমুজ:

আজকাল প্রতি মৌসুমেই তরমুজ পাওয়া যায়। হ্যাপি হরমোন এবং লাভ হরমোন বৃদ্ধিতে তরমুজ খাওয়া খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এছাড়াও তরমুজে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রেমের হরমোন বাড়ায়।

ব্লুবেরি:

ব্লুবেরি একটি চমৎকার ফল। এতে অনেক ধরনের ভিটামিন, ফাইটোকেমিক্যাল, অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা শরীরের ক্ষতিকর প্রভাব কমাতে পারদর্শী। তার মানে ব্লুবেরি খাওয়া আপনার মনে রাগ এবং বিরক্তি প্রবেশ করতে দেবে না এবং আপনাকে শান্ত রাখবে। এতে ভালোবাসার অনুভূতি বাড়বে।

রসুন:

আপনার প্রেমের জীবনকে উন্নত করতে রসুনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান বলে মনে করা হয়। এতে পাওয়া অ্যালিসিন যৌগটি প্রেমের হরমোনগুলিকে উদ্দীপিত করতে খুব সহায়ক, তাই আপনি যদি আপনার প্রেমের জীবনে রোম্যান্সের ছোঁয়া যোগ করতে চান তবে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন অন্তর্ভুক্ত করা উচিত।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.