Benefits Of Ice Apple: এই গ্রীষ্মে তালশাস খাওয়া খুবই উপকারী, বিস্তারিত জানুন

Benefits Of Ice Apple: এই গ্রীষ্মে তালশাস খাওয়ার উপকারিতাগুলি জানুন

হাইলাইটস:

  • তালশাস শরীরকে হাইড্রেটেড রাখে
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • তালশাস ওজন কমাতেও সহায়ক

Benefits Of Ice Apple: গ্রীষ্মকালে এমন অনেক ফল পাওয়া যায়, যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। তালশাসও তেমনই একটি ফল। গ্রীষ্মকালে এই ফলটি বেশিরভাগ দক্ষিণ ভারতীয় রাজ্যে পাওয়া যায়। দেখতে অনেকটা লিচুর মতো। অথচ এর স্বাদ নারকেলের মতো। তালগাছের ফলের প্রকৃতি বেশ শীতল। এতে প্রচুর পরিমাণে জল রয়েছে, তাই এটি শরীরকে হাইড্রেটেড রাখতে কাজ করে। এতে ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম জিঙ্ক, পটাসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টি উপাদান রয়েছে, যা শরীরের অনেক উপকার করে। খেজুর খাওয়া রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। তাহলে চলুন জেনে নিই তালশাস খাওয়ার উপকারিতা সম্পর্কে-

তালশাস পুষ্টিগুণে ভরপুর

আজকাল, ইন্ডিয়ান তালশাসের ছোট ভিডিওগুলি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হচ্ছে, যাতে গ্রীষ্মে এর সেবনের অনেক উপকারিতা বলা হচ্ছে। তালশাস পুষ্টিতে সমৃদ্ধ এবং বিশেষত ভিটামিন সি এবং ভিটামিন বি কমপ্লেক্সের পাশাপাশি পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ফসফরাসের মতো খনিজগুলির একটি সমৃদ্ধ উৎস। তালশাস এছাড়াও ফাইবার সমৃদ্ধ, যা হজমে সাহায্য করে। অন্ত্র সুস্থ রাখে।

শরীরকে হাইড্রেটেড রাখে

গ্রীষ্মের ঝলসে যাওয়া দিনে অনেক কষ্ট হয়, যার ফলে আমাদের শরীরে জলশূন্যতা দেখা দেয়। এমন পরিস্থিতিতে, তালশাস শরীরকে ঠান্ডা রাখে এবং এর সেবন প্রাকৃতিকভাবে জলশূন্যতা মোকাবেলায় সাহায্য করতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

আমাদের ইমিউন সিস্টেমের সুস্বাস্থ্য বজায় রাখতে এবং রোগ থেকে দূরে থাকার জন্য ভিটামিন এবং খনিজগুলির প্রয়োজন। তালশাস এর জন্য একটি দুর্দান্ত বিকল্প কারণ এটি ভিটামিন সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে।

ওজন কমাতে সহায়ক

আপনি আপনার ওজন কমানোর ডায়েটে এই ফলটি অন্তর্ভুক্ত করতে পারেন। এতে জলের পরিমাণ বেশি থাকে। এতে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে, যার কারণে আপনার ক্ষুধা লাগে না। এছাড়া এতে ক্যালরির পরিমাণও খুবই কম।

লিভারকে সুস্থ রাখে 

তালশাস খাওয়া লিভারের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে। এটি খাওয়া লিভারের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। এতে পটাশিয়াম পাওয়া যায়, যা লিভারকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

We’re now on WhatsApp- Click to join

শরীরে শক্তি যোগায়

গ্রীষ্মের সময় শরীর থেকে অতিরিক্ত ঘামের কারণে একজন ক্লান্ত এবং দুর্বল বোধ করে। এমন পরিস্থিতিতে তালশাস খাওয়া শরীরের শক্তির মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে। এতে অনেক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থের পাশাপাশি প্রচুর পরিমাণে ক্যালোরি রয়েছে। এটি তাৎক্ষণিক শক্তি প্রদানের পাশাপাশি শরীরকে সতেজ রাখতে সাহায্য করে।

হজমের সমস্যা দূরে রাখুন

তালশাস খাওয়া পেটের জন্যও উপকারী বলে মনে করা হয়। এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে ভিটামিন বি১২, যা অ্যাসিডিটির সমস্যা দূর করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.