DIY Winter Skin Care: শীতে রুক্ষ ত্বকের জেল্লা ফেরাতে গোলাপ জলের সঙ্গে এই উপাদান মিশিয়ে মাখুন

Winter Skincare
Winter Skincare

DIY Winter Skin Care: শীতে ত্বকের অবস্থা হয় অত্যন্ত শোচনীয়

হাইলাইটস:

  • ত্বকের জেল্লা বাড়ানোর জন্য কয়েকটি উপাদান বেশ কার্যকরী
  • সেই তালিকার প্রথম সারিতে রয়েছে গোলাপ জল এবং গ্লিসারিন
  • কোন পদ্ধতিতে এই দুই উপাদান মুখে লাগাবেন তা জেনে নিন

DIY Winter Skin Care: এই শীতের মরশুমে ত্বকের বেহাল দশা মেরামত করতে প্রত্যেকেই এই সময় অতিরিক্ত ত্বকের যত্ন নেওয়া শুরু করে। বিশেষত শীতের দিনে বাতাসে আর্দ্রতার মাত্রা কমে যাওয়ায় তার ক্ষতিকারক প্রভাব পড়ে সরাসরি ত্বকের উপর। ফলে ত্বকে পর্যাপ্ত আর্দ্রতার ঘাটতিতে ত্বক হয়ে উঠে রুক্ষ ও শুষ্ক।

We’re now on WhatsApp – Click to join

ত্বকের এই রুক্ষ ও শুষ্কভাবকে নিরাময়ের জন্য অনেকেই ভরসা রাখেন দামি ক্রিমের উপর। আবার অনেকে ঘরোয়া টোটকার উপরেও ভরসা রাখেন। আপনি কী জানেন, এই শীতে গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহার করলে ত্বকের নানার সমস্যা সম্ভব? তবে জেনে নিন ত্বককে ভালো রাখতে কীভাবে গোলাপ জল ও গ্লিসারিন ব্যবহার করবেন –

গোলাপ জলের উপকারিতা:

গোলাপের পাপড়ির নির্যাস থেকে বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয় গোলাপ জল। যা ত্বকের জন্যে অত্যন্ত উপকারী। সেই জন্যই যুগ যুগ ধরে ঘরোয়া রূপটানে এই উপাদান ব্যবহারের ব্যবহার বেড়েই চলেছে। গোলাপ জলে উপস্থিত একাধিক ভিটামিন ও মিনারেল ত্বকের জেল্লা বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে এটি ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখতেও সিদ্ধহস্ত। একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে, গোলাপের পাপড়িতে উপস্থিত ভিটামিন C ত্বকের কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকের ক্ষত সারিয়ে তুলে ত্বককে টানটান এবং জেল্লাদার বানায়।

গ্লিসারিনের উপকারিতা:

২০১৭ সালে প্রকাশিত ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের একটি গবেষণাপত্র অনুযায়ী, ত্বকের উপরের স্তরে আর্দ্রতার মাত্রাকে ধরে রাখতে গ্লিসারিন অত্যন্ত কার্যকরী। বিশেষ করে এই শীতের মরশুমে ত্বকের রুক্ষ ও জ্বালাভাব কমাতেও এটি কার্যকরী ভূমিকা পালন করে। এমনকি ত্বকের জেল্লা বাড়াতে গ্লিসারিন সিদ্ধহস্ত। এছাড়া এটি একটি প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবেও কাজ করে। শুধু ময়শ্চারাইজার নয় টোনার কিংবা ফেসপ্যাকেও ব্যবহার করা যায়।

গোলাপ জল এবং গ্লিসারিন একসাথে কীভাবে ব্যবহার করবেন?

• প্রথমে একটি পাত্রে ৩ চামচ গোলাপ জল নিন।

• তারপর তার সঙ্গে ১ চামচ গ্লিসারিন যোগ করুন।

• আপনি যদি চান এই মিশ্রণে ২-৩ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন।

• তারপর প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে নিন।

• এবার এই মিশ্রণে কটন বল ভিজিয়ে ধীরে ধীরে মুখে লাগান। মনে রাখবেন, জোরে জোরে ঘষবেন না কিংবা কোনও রকম মাসাজ করবেন না। বিশেষ করে শীতকালে রাতে ঘুমোতে যাওয়ার আগে এই পদ্ধতিতে ত্বকের যত্ন নিয়ে দেখুন অনেক বেশি উপকার পাবেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.