DIY Shampoo: ঘরোয়া পদ্ধতিতে তৈরি এই শ্যাম্পু লাগালে অল্প দিনেই হেয়ার ফল-খুশকি সহ চুলের একাধিক সমস্যার সমাধান সম্ভব

DIY Shampoo: চুলের বিশেষ নারকল তেল এবং জলের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ

হাইলাইটস:

  • চুলের স্বাস্থ্য বজায় রাখতে ব্যবহার করতে পারেন নারকোল তেল এবং জল
  • তবে এই দুই উপাদান একসঙ্গে আপনি একটি ঘরোয়া শ্যাম্পুও বানাতে পারেন
  • দেখে নিন এই শ্যাম্পু কীভাবে বানাবেন এবং কীভাবে ব্যবহার করবেন

DIY Shampoo: শীত শেষ, তবে বসন্তেও একইভাবে চুলের সমস্যায় জর্জরিত অধিকাংশ মহিলা। চুলের জেল্লা বাড়াতে এবং স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখতে নারকেলের জল ও তেল যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা কিন্তু বাঙালির অজানা নয়। তাই তো যুগ যুগ ধরে চুলের যত্নে এই দুই উপাদানের ব্যবহার হয়ে আসছে।

We’re now on WhatsApp – Click to join

নারকেল তেল এবং জল সরাসরি স্ক্যাল্পে লাগালেও অনেক বেশি উপকার মিলবে। তবে আপনি কী জানেন, এসব উপাদান দিয়ে একটি উপকারী শ্যাম্পুও বানিয়ে ফেলা সম্ভব? যদি এখনও না জেনে থাকেন তবে আর অপেক্ষা না করে চটজলদি জেনে নিন এই শ্যাম্পু বানানোর পদ্ধতি।

কোকোনাট ওয়াটার শ্যাম্পুর উপকারিতা:

নারকেলের জলে রয়েছে প্রচুর পরিমাণে উপকারী ভিটামিন এবং মিনারেল। যা আপনার চুলের জেল্লা বাড়াতে এবং স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে উল্লেখযোগ্য ভূমিকা নেয় চুলের বৃদ্ধিতেও। এমনকী নারকেলের জলে কিছু বিশেষ উপাদান রয়েছে, যার গুণে হেয়ার ফলিকলও হবে মজবুত। অন্যদিকে এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান স্ক্যাল্পের যাবতীয় সংক্রমণকে রাখে দূরে।

কী ভাবে বানাবেন এই শ্যাম্পু?

প্রথমে একটি কাপে পরিমাণ মতো নারকেলের জল এবং সামান্য পরিমাণে নারকেল তেল নিয়ে নিন। তারপর এর মধ্যে মেশান লিকুইড মাইল্ড সোপ। এবার সবকটি উপকরণ ভালো করে মিশিয়ে যোগ করুন অ্যালোভেরা জেল। তারপর সবশেষে ২ ফোঁটা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল মিশিয়ে প্রতিটি উপকরণ ভালো করে মিশিয়ে নিলেই তৈরি আপনার ঘরোয়া শ্যাম্পু।

কীভাবে ব্যবহার করবে জেনে নিন –

প্রথমে আপনার গোটা চুলকে হালকা উষ্ণ জলে ভিজিয়ে নিতে হবে। তারপর হাতে পরিমাণ মতো এই শ্যাম্পুটি নিয়ে ভালো করে স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় লাগাতে হবে। এবার হাতের আঙুলের চাপে ধীরে ধীরে স্ক্যাল্প মাসাজ করুন। এরপর ৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জলে ভালো করে চুল ধুয়ে ফেলুন। তবে হেয়ার ওয়াশ করার পরে নিজের পছন্দ মতো কন্ডিশনার লাগাতে ভুলবেন না। এই শ্যাম্পুটি আপনি সপ্তাহে ২-৩ দিন করতে পারেন। তবে আপনার স্ক্যাল্পে যদি কোনও সমস্যা থাকে তবে অবশ্যই আগে চিকিৎসকের পরামর্শ নেবেন তারপরই চুলে লাগাবেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer