DIY Hacks For Cracked Heels: শীতে গোড়ালি ফাটার সমস্যা থেকে মুক্তি দেবে এই ঘরোয়া টোটকাগুলি

DIY Hacks For Cracked Heels: এই শীতে ফাটা গোড়ালির যন্ত্রণা থেকে মুক্তির জন্য এই ঘরোয়া টোটকাগুলির ব্যবহার জেনে নিন

 

হাইলাইটস:

  • শীতের শুষ্ক হাওয়ায় বিশেষ করে আর্দ্রতা হারায় ত্বক।
  • বিশেষত ময়েশ্চারাইজেশনের অভাবেই রুক্ষ হয়ে ওঠে ত্বকের চারপাশও
  • সেই সঙ্গে শুরু হয় গোড়ালির সমস্যাও

Home Remedies For Cracked Heels: জাকিয়ে শীত না পড়লেও বঙ্গে ঢুকতে শুরু করেছে হিমেল বাতাস। আর এই শুষ্ক হাওয়ার দাপটে আর্দ্রতা হারিয়ে রুক্ষ-শুষ্ক হয়ে যাচ্ছে ত্বকও। বাদ যাচ্ছে না পায়ের গোড়ালিও। সত্যি বলতে, শীতকালে ত্বক ফাটা খুব একটি সাধারণ বিষয়। তবে অনেকেরই গোড়ালি এমন ভাবে ফাটে যে যন্ত্রণা পর্যন্ত সহ্য করতে হয়। তাই ফাটা গোড়ালি সারানোর জন্য কিছু ঘরোয়া টোটকার ব্যবহার নিয়ে হাজির হয়েছি আমরা। তাই একেবারে সময় নষ্ট না করে ঘরোয়া টোটকা সম্পর্কে বিস্তারিত জেনে নিন –

​ময়শ্চারাইজেশন:

​শীতের এই শুষ্ক হাওয়াই হল ত্বক ও গোড়ালি ফাটার আসল কারণ। বিশেষত এই এই শুষ্ক আবহাওয়াতেই ত্বক আর্দ্রতা হারায় খুব তাড়াতাড়ি। তাই গোড়ালি শুষ্ক হয়ে এলেই সঙ্গে সঙ্গে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। ময়শ্চারাইজার লাগানোর ফলে পায়ের ত্বক কোমল থাকবে এবং গোড়ালি ফাটাও রোধ করা সম্ভব।

We’re now on WhatsApp – Click to join

এক্সফলিয়েশন​:

ত্বকের অন্যান্য অংশের থেকে ফাটা গোড়ালির ত্বক অপেক্ষাকৃত বেশি শুষ্ক এবং পুরু হয়। তাই বেশি চাপ পড়লেই গোড়ালি আরও বেশি ফাটে। একমাত্র এক্সফলিয়েশনের মাধ্যমে সহজেই ত্বকের যত্ন নেওয়া সম্ভব। সময় পেলেই কিছু ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতেই সেরে ফেলুন ফুট স্পা।

ঘরোয়া টোটকা:

ঈষদুষ্ণ জল নিয়ে তাতে প্রথমে কোনও বডি ওয়াশ ও অল্প সন্ধক লবণ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। পারলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করতে পারেন। এবার এই জলেই অন্তত ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এই পদ্ধতি ঠিক মতো প্রয়োগ করলে গোড়ালির ত্বক অনেকটাই নরম হয়ে যায়। এবার ফুট স্ক্রাবার দিয়ে গোড়ালি ভালো করে ঘষে নিয়ে পা মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

​মধুর গুণেও সুফল মিলতে পারে:

মধু অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণে ভরপুর। এরই সাথে ত্বককে ময়শ্চারাইজ করতেও মধুর ভূমিকা অস্বীকার করা যায় না। তাই যদি শীতে ফাটা গোড়ালি সারাতে চান তবে মধু দিয়েই এক্সফলিয়েট করতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগেও গোড়ালিতে অল্প মধু লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকলে উঠে রেজাল্ট দেখে চমকে উঠবেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.