Coffee can Reduce Diabetes: আপনি কী জানেন কফি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে?

Coffee can Reduce Diabetes: কফি প্রেমীদের জন্য সুখবর, ফিল্টার করা কফি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে

হাইলাইটস:

  • বাইরে খুব ঠান্ডা, তাই না? নিজেকে চালিয়ে যেতে আমাদের যা দরকার তা হল ‘হট কাপ অফ কফি’।
  • কফি বিশ্বের অন্যতম বিখ্যাত পানীয়, এর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।
  • বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে কফি পানকারীদের কিছু গুরুতর রোগের ঝুঁকি অনেক কম থাকে।

Coffee can Reduce Diabetes: বাইরে খুব ঠান্ডা, তাই না? নিজেকে চালিয়ে যেতে আমাদের যা দরকার তা হল ‘হট কাপ অফ কফি’। ঠিক আছে, কফি বিশ্বের অন্যতম বিখ্যাত পানীয়, এর অ্যান্টিঅক্সিডেন্ট এবং উপকারী পুষ্টির জন্য ধন্যবাদ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে কফি পানকারীদের কিছু গুরুতর রোগের ঝুঁকি অনেক কম থাকে।

জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে প্রস্তুতির পদ্ধতি বেছে নেওয়া স্বাস্থ্যের উপর অনেক প্রভাব ফেলে। গবেষণায় বলা হয়েছে, ফিল্টার করা কফি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। উল্লেখযোগ্যভাবে, সিদ্ধ কফি একই প্রভাব ফেলবে না।

এখানে নিয়মিত কফি খাওয়ার কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। (কাপ সংখ্যা একটি শক্ত চেক অধীনে থাকা উচিত)

১. এটি আপনার দিন আলোকিত করতে পারে এবং আপনার মেজাজ উন্নত করতে পারে:

অফিসে যদি আপনার দিনটি খারাপ হয়, তাহলে এক কাপ গরম কফি তাৎক্ষণিকভাবে আপনার মেজাজকে উন্নত করতে পারে। ২০১১ সালে প্রকাশিত হার্ভার্ডের একটি গবেষণায় দেখা গেছে যে মহিলারা প্রতিদিন চার কাপ কফি পান করেন তাদের বিষণ্ণ হওয়ার ঝুঁকি ২০ শতাংশ কম ছিল।

২. এটি হার্ট স্ট্রোকের ঝুঁকিও কমায়: 

কফি রক্তচাপ একটি হালকা বৃদ্ধি হতে পারে। কিন্তু অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে কফি পানকারীদের হার্ট স্ট্রোকের ঝুঁকি সবচেয়ে কম।

৩. এটি অ্যান্টিঅক্সিডেন্টের সবচেয়ে বড় উৎস: 

এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এবং যারা একটি আদর্শ পশ্চিমা খাদ্য অনুসরণ করেন, কফি তাদের খাদ্যের স্বাস্থ্যকর দিকগুলির মধ্যে একটি হতে পারে।

৪. ক্যান্সারের ঝুঁকি কমায়: 

ক্যান্সার আজকের বিশ্বের সবচেয়ে বড় ঘাতক। আপনি যদি নিয়মিত ব্ল্যাক কফি পান করেন, তবে এটি নির্দিষ্ট ধরণের ক্যান্সার যেমন লিভার, স্তন, কোলন, আর এক্টাল ক্যান্সার প্রতিরোধে সহায়তা করতে পারে।

৫. ওজন কমাতে সাহায্য করে: 

আপনি যদি জিমে যাওয়ার ৩০ মিনিট আগে এটি করেন তবে এটি আপনাকে আরও বেশি ব্যায়াম করে ওজন কমাতে সাহায্য করে। এটি বিপাককে প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। এটি স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে যা শরীরকে সংকেত দেয় ফ্যাট কোষগুলিকে ভেঙে ফেলার এবং গ্লাইকোজেনের বিপরীতে শক্তির উৎস হিসাবে ব্যবহার করার জন্য।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.