Blackhead Removal Remedies: আপনি কী একগুঁয়ে ব্ল্যাকহেডস দ্বারা সমস্যায় ভুগছেন? তাই এই ঘরোয়া প্রতিকারগুলি গ্রহণ করুন, আপনি রাতারাতি উজ্জ্বল ত্বক পাবেন

Blackhead Removal Remedies: এই ঘরোয়া প্রতিকারগুলো একগুঁয়ে ব্ল্যাকহেডস দূর করতে কার্যকরী

হাইলাইটস:

  • মুখের ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস মুখের চেহারা নষ্ট করে।
  • তাদের অপসারণ করার জন্য, আপনি অনেক কিছু করেন, যা অনেক ব্যথার কারণ হয়।
  • আজ আমরা আপনাদের জানাবো কিভাবে ব্যাথা ছাড়া এবং টাকা খরচ না করে ঘরোয়া উপায়ে ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি পাবেন।

Blackhead Removal Remedies: মুখের ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস মুখের চেহারা নষ্ট করে। তাদের অপসারণ করার জন্য, আপনি অনেক কিছু করেন, যা অনেক ব্যথার কারণ হয়। তা সত্ত্বেও তারা বারবার আসে। আজ আমরা আপনাদের জানাবো কিভাবে ব্যাথা ছাড়া এবং টাকা খরচ না করে ঘরোয়া উপায়ে ব্ল্যাকহেডসের সমস্যা থেকে মুক্তি পাবেন। তাহলে আসুন জেনে নেই এই ঘরোয়া প্রতিকার-

বেকিং সোডা:

এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়। এটি মৃত ত্বকের কোষ এবং অতিরিক্ত সিবাম অপসারণ করতে সাহায্য করতে পারে। এটি করতে, ২ টেবিল চামচ জলের সাথে ১ টেবিল চামচ বেকিং সোডা মেশান। ব্ল্যাকহেডসযুক্ত স্থানে এটি লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে দেওয়ার পর জল দিয়ে পরিষ্কার করুন।

We’re now on Whatsapp – Click to join

মাজা:

এক্সফোলিয়েটিং স্ক্রাব ত্বকে উপস্থিত সমস্ত ব্ল্যাকহেডস এবং ত্বকের মৃত কোষ থেকে মুক্তি দিয়ে ত্বককে নরম করে তোলে। এটি তৈরি করতে, ১ চামচ গ্রাউন্ড কফিতে ১ চামচ নারকেল তেল এবং অর্ধেক লেবুর রস মিশিয়ে নিন। তারপর হালকা হাতে তা দিয়ে মুখে ম্যাসাজ করুন। বিশেষ করে যেখানে ব্ল্যাকহেডস থাকে। সেই জায়গাটি এবং তারপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ডিমের সাদা স্ট্রিপ:

এটি মুখ পরিষ্কার করতে এবং কালো দাগ দূর করতেও সাহায্য করতে পারে। ব্ল্যাকহেডস সহ নাকের মতো জায়গায় ডিমের সাদা অংশের একটি স্তর প্রয়োগ করুন এবং উপরে একটি পাতলা টিস্যু পেপার রাখুন। তারপর টিস্যুতে আরও ডিম দিন। এ জন্য ফেস মাস্কসহ ব্রাশ ব্যবহার করুন। এটি আরও ৩ থেকে ৪ বার পুনরাবৃত্তি করুন। এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত আপনার ত্বকে রেখে দিন। তারপর ধীরে ধীরে সরিয়ে ফেলুন। একটি হালকা ক্লিনজার দিয়ে আপনার মুখ ধুয়ে নিন এবং তারপরে টোনার এবং ময়েশ্চারাইজার লাগান।

মধু এবং লেবু:

২ টেবিল চামচ লেবুর রসে আধা চা চামচ দানাদার চিনি এবং আধা চা চামচ মধু মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণটি আপনার মুখে লাগান এবং প্রায় ২ মিনিটের জন্য আলতোভাবে ম্যাসাজ করুন। তারপর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনার ত্বক শুষ্ক মনে হলে ময়েশ্চারাইজার লাগান। চোখ এবং মুখের চারপাশে এটি প্রয়োগ করা এড়িয়ে চলুন।

টমেটো এবং লেবু:

একটি পাত্রে অর্ধেক টমেটো পিউরি তৈরি করুন। অর্ধেক লেবু ছেঁকে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর একটি তুলার প্যাড ব্যবহার করে মুখে লাগান এবং ১০ থেকে ১৫ মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। রুমালের সাহায্যে মুখ শুকিয়ে নিন। এটি দিয়ে আপনি ব্ল্যাকহেডস থেকেও মুক্তি পেতে পারেন।

টুথব্রাশ:

প্রায়শই লোকেরা তাদের টুথব্রাশ নষ্ট হয়ে গেলে তা ফেলে দেয় বা বাড়ির চারপাশের জিনিসগুলি পরিষ্কার করতে ব্যবহার করে। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আপনি এটি দিয়ে ব্ল্যাকহেডসও পরিষ্কার করতে পারেন। এজন্য ব্রাশে সামান্য টুথপেস্ট লাগিয়ে ব্ল্যাকহেডস আছে এমন জায়গায় আলতো করে ঘষুন। প্রতিদিন এটি করলে আপনি পার্থক্য দেখতে পাবেন।

সক্রিয় কাঠকয়লা:

মাত্র এক রাতেই আপনার সমস্ত ব্ল্যাকহেডস দূর করবে কাঠকয়লা। এর জন্য ২-৩টি অ্যাক্টিভেটেড চারকোল ক্যাপসুল নিয়ে ভালো করে পিষে নিন। এবার এতে ১/৪ চা চামচ জেলটিন, একটি ভিটামিন ই ক্যাপসুল যোগ করুন। প্রস্তুত মাস্কটি আপনার নাকে এবং এর আশেপাশের অংশে ভালোভাবে লাগান। ৫-১০ মিনিট পর শুকিয়ে গেলে বের করে নিন।

মধু এবং চিনি:

মধু এবং চিনি প্রাকৃতিক স্ক্রাব। উভয়ই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে লাগিয়ে দুই মিনিট আঙ্গুল দিয়ে ঘষুন। এভাবে ৫ মিনিট রেখে তারপর মুখ ধুয়ে ফেলুন। এতে আপনিও স্বস্তি পাবেন।

সবুজ চা:

এক চামচ সবুজ চা পাতা নিয়ে জলে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি নিজেই পার্থক্য দেখতে শুরু করবেন।

কলার খোসা:

ব্ল্যাকহেডসের উপর কলার খোসার ভেতরের অংশ ঘষে দিলেও উপকার পাওয়া যায়। এটি ব্ল্যাকহেডস কমাতে কাজ করে। এটি আপনার ত্বককেও উজ্জ্বল করে তোলে।

হলুদ:

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর হলুদ ব্ল্যাকহেডসের জন্য কার্যকর প্রমাণিত হয়। হলুদে প্রয়োজন অনুযায়ী নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ থেকে ৩ বার প্রয়োগ করা যেতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.