Benefits of eating Miyazaki mango: এই আমের উপকারিতা শুনলে অবাক হবেন আপনি! গুনের পাশাপাশি এই আমের দাম শুনলে চোখ কপালে উঠবে

Benefits of eating Miyazaki mango: বিশ্বের সবচেয়ে দামি এই আম খেলে রোগ-ব্যাধি ছুঁতে পারবেনা আপনাকে

হাইলাইটস:

• বিশ্বের সবথেকে দামি আম মিয়াজাকি ম্যাঙ্গো

• জাপানের মিয়াজাকি শহরে এই আমের জন্ম

• অপরিসীম পুষ্টিগুন রয়েছে মিয়াজাকি আমের

Benefits of eating Miyazaki mango: বাংলায় এখন গ্রীষ্মকাল। আর গ্রীষ্মকাল মানেই আমের মরশুম। বাজার এখন হিমসাগর, ল্যাঁংড়া, গোলাপখাসে ভরা। ব্যাগ বোঝাই করে আম এনে রসিয়ে খাওয়া চলছে বাঙালির। এতদিন ধরে আম খেলেও শুনেছেন কি মিয়াজাকি ম্যাঙ্গোর নাম? জেনে অবাক হবেন, আমাদের চিরাচরিত বিভিন্ন আমের তুলনায় এর গুণ কিন্তু অনেক বেশী। একটি গবেষণায় প্রমাণিত, নিয়মিত মিয়াজাকি ম্যাঙ্গো খেলে কোলেস্টেরল, ক্যানসার, ও চোখের সমস্যা থেকে দূরে থাকবেন আপনি। এছাড়াও ওজন কমানোর কাজেও সাহায্য করতে পারে এই মিয়াজাকি ম্যাঙ্গো।

জাপানের মিয়াজাকি শহরে এই আমের জন্ম। কিন্তু বর্তমানে এই আম ফলছে আমাদের দেশেও। প্রসঙ্গে টাইমস অব ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, এই আম মধ্যপ্রদেশের কিছু জায়গাতে বর্তমানে ফলানো হচ্ছে। এছাড়াও পশ্চিমবঙ্গেও শুরু হয়েছে এই আমের ফলন। তবে উল্লেখ্য, এই আমের দাম শুনলে কিন্তু চক্ষু চড়কগাছ হতে বাধ্য হবেন। আন্তর্জাতিক বাজারে এক কিলো মিয়াজাকি আমের দাম প্রায় ২.৭৫ লক্ষ টাকা। দামের পাশাপাশি এই আমের উপকারিতা সম্পর্কে জানলেও অবাক হবেন আপনি। আসুন জেনেনি এই মিয়াজাকি ম্যাঙ্গোর পুষ্টি গুন সম্পর্কে।

• অপরিসীম পুষ্টিগুণ​:

মিয়াজাকি আমের স্বাদ ও গন্ধ সকল প্রজাতির আমের থেকে আলাদা। বিটা ক্যারোটিন ও ফোলিক অ্যাসিডের মতো উপকারী উপাদান রয়েছে এই আমে। গবেষণায় দেখা গিয়েছে, মিয়াজাকি আম নিয়মিত খেলে ক্যানসারের মত মারণ রোগকেও ফাঁকি দেওয়ার সম্ভব। প্রসঙ্গত, মিয়াজাকি ম্যাঙ্গোতে উপস্থিত রয়েছে ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন কে, জিঙ্ক, কপার এবং ম্যাগনেশিয়ামের ভাণ্ডার। এই সকল ভিটামিন ও খনিজ মানবদেহকে সুস্থ রাখতে নানা ভাবে সাহায্য করে।

• রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে:

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রিণে না থাকলে দেহে হার্ট, কিডনি, চোখের সমস্যার মত একাধিক ছোট-বড় সমস্যা দেখা দেওয়ার সম্ভবনা থাকে। তাই ডায়াবিটিস রোগীদের সুগার নিয়ন্ত্রণে রাখার কাজে সাহায্য করতে পারে এই মিয়াজাকি আম। শরীরে ইনসুলিন হরমোনের কার্যকারিতা বাড়ে এই আম নিয়মিত খেলে। যার ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

• পেটের সমস্যা থেকে মুক্তি দেয়:

গ্যাস, অ্যাসিডিটি, বদহজম, চোঁয়া ঢেকুর বাঙালিদের নিত্যদিন পেটের সমস্যা। কিন্তু নিয়মিত মিয়াজাকি ম্যাঙ্গো খেলেই এইসব সমস্যার ছুটি করে দেওয়া সম্ভব। এই আমে উপস্থিত থাকা বেশকিছু উপাদান হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে সহজেই রেহাই পাওয়া সম্ভব পেটের নানাবিধ সমস্যা থেকে।

​• ক্যান্সার দমনে সাহায্য করে​:

​ক্যান্সার হল দেহে ক্ষতিকর কোষের অনিয়ন্ত্রিত গতিতে বাড়তে থাকা। সুতরাং এই অসুখের চিকিৎসা প্রাথমিক পর্যায়েই অত্যন্ত জরুরী, এর মাধ্যমেই আক্রান্ত রোগীর সহজে সুস্থ হয়ে ওঠা সম্ভব। চিকিৎসকরা বারবার করে এই অসুখ প্রতিরোধ করার পরামর্শ দেন। আর এই ক্যান্সার দমনের কাজে আপনাকে সাহায্য করতে পারে মিয়াজাকি ম্যাঙ্গো। অ্যান্টিক্যানসারস নানা উপাদান রয়েছে বিশ্বের সবথেকে দামি এই আমের ভিতর। ফলে কিছুটা হলেও সাহায্য মেলে কর্কট রোগ প্রতিরোধে।

• কোলেস্টেরল বশে রাখে:

মানবদেহের রক্তে উপস্থিত থাকে মোম জাতীয় এক উপাদান। তার নাম হল কোলেস্টেরল। এই উপাদান কিন্তু রক্তনালীর ভিতর জমে গিয়ে সেই অংশে রক্ত চলাচল করতে বাঁধা দেয়। হার্টের অসুখ এবং স্ট্রোকের মতো রোগ পিছু নেয় এই কোলেস্টেরলের কারণেই। কিন্তু বিশ্বপ্রকৃতি আমাদের শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য ব্যবস্থা করে রেখেছে। মিয়াজাকি ম্যাঙ্গো নিয়মিত খেলে দেহে ভালো কোলেস্টেরল বৃদ্ধি পায় এবং খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে। এর ফলে হৃদপিণ্ড থাকবে সচল।

• ​ত্বকের দীপ্তি​ ধরে রাখতে সাহায্য করে: 

মানুষের বয়সের সাথে সাথে তার ত্বকেরও বয়স বাড়ে। কিন্তু সেই ত্বকের বয়সকে বাড়তে না দিয়ে বরং আটকে দিতে হবে। আর যদি আপনি এই কাজটি করতে চান তাহলে নিয়মিত মিয়াজাকি আম যে খেতে হবে আপনাকে! গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই আম খেলে ত্বকের বয়স ধরে রাখতে সুবিধা হয়। বয়স ৪০ হলেও আপনাকে দেখতে লাগবে একেবারে ২০-এর মতো। তাই ত্বকের যত্নেও এই আমের জুড়ি মেলা ভার।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.