5 Yoga Poses: আপনার সকালের যোগব্যায়াম রুটিনে এই ৫টি যোগব্যায়াম ভঙ্গি অন্তর্ভুক্ত করা আপনাকে শক্তি, শক্তি এবং মননশীলতার সাথে আপনার দিন শুরু করতে সহায়তা করতে পারে

5 Yoga Poses: আপনার সকাল শুরু করার জন্য ৫টি যোগ ভঙ্গি

হাইলাইটস:

  • সকালের যোগব্যায়াম অনুশীলনের মাধ্যমে আপনার দিন শুরু করা বাকি দিনের জন্য একটি সুন্দর সুর সেট করতে পারে।
  • শক্তির মাত্রা বাড়াতে, চাপ কমাতে এবং চেনা এবং একাগ্রতা উন্নত করতে সহায়তা করে।
  • আপনার সকালের রুটিনে কিছু সাধারণ যোগব্যায়াম ভঙ্গি অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনি আপনার শরীর, চিন্তাভাবনা এবং আত্মাকে জাগ্রত করতে পারেন।

5 Yoga Poses: সকালের যোগব্যায়াম অনুশীলনের মাধ্যমে আপনার দিন শুরু করা বাকি দিনের জন্য একটি সুন্দর সুর সেট করতে পারে, শক্তির মাত্রা বাড়াতে, চাপ কমাতে এবং চেনা এবং একাগ্রতা উন্নত করতে সহায়তা করে। আপনার সকালের রুটিনে কিছু সাধারণ যোগব্যায়াম ভঙ্গি অন্তর্ভুক্ত করার মাধ্যমে, আপনি আপনার শরীর, চিন্তাভাবনা এবং আত্মাকে জাগ্রত করতে পারেন এবং দিনে যা কিছু দিতে পারে তা মোকাবেলা করার জন্য নিজেকে একত্রিত করতে পারেন। এই ওয়েবলগে, আমরা ৫টি যোগব্যায়াম ভঙ্গি অন্বেষণ করব যা আপনার সকাল শুরু করার জন্য এবং আপনার দিনকে শক্তি এবং মননশীলতার সাথে যুক্ত করার জন্য উপযুক্ত।

সূর্য নমস্কার:

সূর্য নমস্কার হল যোগব্যায়ামের একটি গতিশীল সিরিজ যা ঐতিহ্যগতভাবে ক্রমবর্ধমান সূর্যকে অভ্যর্থনা জানাতে এবং শরীরকে জাগানোর জন্য সকালে করা যেতে পারে। এই সংগ্রহটি পুরো ফ্রেমকে প্রসারিত এবং মজবুত করতে, নমনীয়তা এবং প্রবাহ বাড়াতে এবং বুদ্ধিবৃত্তিক পাঠযোগ্যতা এবং চেতনা বিক্রি করতে দেয়। আপনার মাদুরের সামনের দিকে লম্বা দিয়ে শুরু করুন, তারপরে আপনার হাতের উপর দিয়ে শ্বাস নিন, সামনের বাঁকে সামনের দিকে ভাঁজ করার সাথে সাথে শ্বাস ছাড়ুন, শ্বাস ছাড়ুন আপনার বুককে ডানদিকে ১/২-সামনের বাঁকে বাড়ানোর জন্য, শ্বাস ছাড়ুন যখন আপনি পদক্ষেপ নিন, একটি লো পুশ-আপ বা চতুরঙ্গে ডানদিকে নীচে নামতে শ্বাস নিন, কুকুরের মতো নীচের দিকে-কারবারে চাপ দেওয়ার সাথে সাথে শ্বাস ছাড়ুন এবং শীঘ্র বা পরে, আপনি পা বাড়ালে বা বাউন্স করার সাথে সাথে শ্বাস ছাড়ুন সামনের দিকে বাঁক এবং ঊর্ধ্বমুখী দাঁড়ানো যতটা পিছনে ধাক্কা। আপনার শরীরকে সতেজ করে তুলতে এবং আপনার সকালকে প্রাণবন্ত করতে আপনার নিঃশ্বাসের সাথে একসাথে নাড়াচাড়া করে সংগ্রহটি বহুবার পুনরাবৃত্তি করুন।

We’re now on Whatsapp – Click to join

ক্যাট-কাউ স্ট্রেচ (মার্জারিয়াসন-বিটিলাসন):

ক্যাট-কাউ স্ট্রেচ হল একটি মৃদু যোগব্যায়াম যা মেরুদন্ডকে গরম করতে, পিঠে এবং ঘাড়ে উত্তেজনা শুরু করতে এবং মেরুদণ্ডের নমনীয়তা উন্নত করতে সাহায্য করে। আপনার কাঁধের নীচে এবং আপনার নিতম্বের নীচে আপনার হাঁটুতে দেরি না করে আপনার কব্জি সহ একটি টেবিলটপ ভূমিকায় আপনার বাহু এবং হাঁটুতে শুরু করুন। শ্বাস নিন যখন আপনি আপনার পিঠের দিকে খিলান করুন এবং আপনার দৃষ্টি ছাদের কাছাকাছি বাড়ান, আপনার পেটকে মাটির দিকে থেকান, তারপর শ্বাস ছাড়ুন যখন আপনি আপনার মেরুদণ্ডকে গোলাকার করে আপনার বুকের কাছে আপনার চিবুক টানুন, আপনার পেট টানুন আপনার মেরুদণ্ডের দিকে বোতাম (বিড়াল পোজ)। বেশ কয়েকটি শ্বাসের জন্য বিড়াল এবং গরুর ভঙ্গির মধ্যে প্রবাহের সাথে চলতে থাকুন, আপনার শ্বাসের সাথে একসাথে স্থানান্তর করুন এবং আপনার মেরুদণ্ডের নড়াচড়ার তরলতার দিকে মনোনিবেশ করুন।

ডাউনওয়ার্ড-ফেসিং ডগ (অধো মুখ স্বনাসন):

ডাউনওয়ার্ড-ফেসিং ডগ হল একটি প্রথাগত যোগব্যায়াম ভঙ্গি যা হাত, কাঁধ, পিঠের নিচের দিকে, হ্যামস্ট্রিং এবং বাছুর সহ পুরো শরীরকে প্রসারিত এবং শক্তিশালী করে। আপনার বাহু এবং হাঁটুতে একটি ট্যাবলেটপ ভূমিকায় শুরু করুন, তারপরে আপনার পা নীচে টেনে নিন এবং আপনার নিতম্বগুলি সিলিংয়ের কাছাকাছি তুলুন, একটি উল্টানো V আকারে আসবে। আপনার হাতের তালু এবং পায়ে দৃঢ়ভাবে টিপুন, আপনার মেরুদণ্ড প্রসারিত করুন এবং আপনার মেরুদণ্ডের দিকে আপনার পেট টানানোর সাথে সাথে আপনার কেন্দ্রের পেশীবহুল টিস্যুগুলিকে নিযুক্ত করুন। অসংখ্য শ্বাসের জন্য ভঙ্গিটি ধরে রাখুন, আপনার শ্বাসকে গভীর করতে এবং আপনার মেরুদণ্ড এবং পায়ের মধ্য দিয়ে দীর্ঘায়িত করতে বিশেষজ্ঞ।

স্ট্যান্ডিং ফরওয়ার্ড বেন্ড (উত্তনাসন):

স্ট্যান্ডিং ফরোয়ার্ড বেন্ড হল একটি শান্ত যোগব্যায়াম ভঙ্গি যা হ্যামস্ট্রিং, মেরুদণ্ডকে প্রসারিত করে এবং শিথিলতা এবং স্ট্রেনের উপশমকে উৎসাহিত করে। আপনার মাদুরের সামনে লম্বা হয়ে দাঁড়িয়ে শুরু করুন, একসাথে আপনার পা নিতম্ব-প্রস্থ আলাদা করে এবং আপনার হাতের তালু আপনার পাশে। আপনার আঙ্গুলগুলি মাথার উপরে পৌঁছানোর সাথে সাথে শ্বাস নিন, তারপরে নিতম্বের দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে শ্বাস ছাড়ুন, আপনার আঙ্গুলগুলি মাটিতে বা আপনার শিন্সে না পৌঁছানো পর্যন্ত সোজা পিঠের সাথে ভাঁজ করুন। আপনার মাথা এবং ঘাড়কে আলগা হতে দিন এবং আপনার হ্যামস্ট্রিং এবং প্রসারিত হওয়ার সাথে সাথে আপনার উপরের ফ্রেমে উত্তেজনা মুক্ত করার দিকে মনোনিবেশ করুন। অসংখ্য শ্বাসের জন্য ভঙ্গিটি ধরে রাখুন, তারপরে ধীরে ধীরে এক সময়ে একটি কশেরুকার মতো দাঁড়ান।

বীরভদ্রাসন:

একটি অবিশ্বাস্য যোগব্যায়াম ভঙ্গি কারণ এটি পায়ে শক্তি এবং ভারসাম্য তৈরি করে তবে একই সাথে, এটি নিতম্ব এবং বুককেও খুলে দেয় এবং ফোকাস এবং একাগ্রতা বাড়ায়। আপনার বাম পা সামনে দিয়ে শুরু করুন, অন্যটি মাদুরের পিছনে লম্ব করে এবং বাম পা বাড়ির দিকে নির্দেশ করে। আপনার বাম হাঁটু বাঁকুন একটি লাঞ্জ অবস্থানে যেতে, এবং শেষ পর্যন্ত আপনার হাঁটু এবং আপনার উরু সোজা করে মেঝেটির সাথে একটি সমান্তরাল রেখা তৈরি করুন। আপনার হাতগুলি কাঁধের শীর্ষে নিয়ে যান এবং আপনার হাতের তালু নীচের দিকে নিয়ে যান এবং বাম আঙ্গুলের দিকে ফোকাস করুন। অন্য দিকে স্থানান্তর করার আগে কয়েক শ্বাসের জন্য ভঙ্গি বজায় রাখুন। এর পরে, বিকল্প দিকে পুনরাবৃত্তি করুন।

আপনার সকালের যোগব্যায়াম রুটিনে কিছু সহজ যোগব্যায়াম ভঙ্গি অন্তর্ভুক্ত করা আপনাকে শক্তি এবং মননশীলতার সাথে আপনার দিন শুরু করতে সহায়তা করতে পারে। আপনি দিনটিকে স্বাগত জানাতে সূর্য নমস্কার অনুশীলন করতে চান না কেন, আপনার মেরুদণ্ডকে সোজা করার জন্য ক্যাট-কাউ স্ট্রেচ, আপনার পুরো ফ্রেমকে প্রসারিত করতে এবং বিফ করার জন্য নিচের দিকে মুখ করা কুকুর, উদ্বেগ শুরু করতে এবং শিথিলতা বিক্রি করতে স্ট্যান্ডিং ফরোয়ার্ড বেন্ড বা শক্তি তৈরি করতে বীরভদ্রাসন এবং সচেতনতা, এই যোগব্যায়াম ভঙ্গিগুলি আপনার সকাল শুরু করার জন্য একটি মৃদু কিন্তু কার্যকর উপায় প্রদান করে এবং বাকি দিনের জন্য একটি উচ্চ-মানের সুর সেট করে। সুতরাং, ঊর্ধ্বমুখী খোঁচা এবং চকচকে, এবং একটি পুনরুজ্জীবিত সকালের যোগ অনুশীলনের মাধ্যমে আপনার শরীর, চিন্তাভাবনা এবং আত্মাকে জাগ্রত করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.