Yoga Asana: ঠান্ডায় সুস্থ থাকতে চান? বাড়িতে ১৫ মিনিট এই যোগাসন করুন, তাহলেই সুস্থ থাকার পথ প্রশস্ত হবে

Yoga Asana: শীতকালে মধ্যবয়সী থেকে প্রবীণেরা বাড়িতেই সেরে ফেলতে পারেন শরীর চর্চা

 

হাইলাইটস:

  • দৈনিক শরীরচর্চা বন্ধ হলেই শরীরে বাড়ে একাধিক অস্বস্তি
  • শীতকালে লেপের ওমেক আলসেমিতে মনিং ওয়াকের সঙ্গে অনেকেরই আড়ি
  • তাই শীতের মরশুমে যোগাভ্যাসেই হোক মোক্ষলাভ

Yoga Asana: দৈনিক শরীরচর্চা বন্ধ হতেই শরীরে জমছে বাড়তি মেদ, সঙ্গে একাধিক অস্বস্তি। স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন শীতকালে মর্নিং ওয়াক না করলেও শরীর গরম রাখতে প্রয়োজনীয় দৈনন্দিন শরীরচর্চা। তাঁদের মতে, বাড়িতে মাত্র ৩০ মিনিট কয়েকটি যোগাসন করলে ফিট থাকবে শরীর (Yoga Asana Benefits)। পাশাপাশি ঠান্ডায় স্বাভাবিকভাবে শরীর গরম রাখতেও সাহায্য করবে এই আসন। বিশেষ করে, বয়স্কদের ঠান্ডা লাগার প্রবণতা কমাতেও এই কয়েকটি আসনের জুড়ি মেলা ভার (Yoga Asana Poses)।

We’re now on WhatsApp – Click to join

হলাসন

হলাসন করার সময় যোগা ম্যাট পেতে তার উপর শুয়ে পড়ুন। তারপর শরীরে নিম্নাঙ্গ ৯০ ডিগ্রি উপরে তুলে দুই হাত মাটিতে চেপে রেখে পিঠকে সার্পোট দিন এবং পা দুখানিকে মাথার পিছনে মাটিতে ঠেকান।

উষ্ট্রাসন

প্রথমে যোগা ম্যাটের উপর হাঁটুর ভর রেখে বসুন। এবার হাত পিছনে নিয়ে গিয়ে গোড়ালি ধরুন। এরপর পিঠটা মুড়ে, সামনে বেঁকিয়ে মাথা পিছনে ঝোঁকান। এভাবে কিছুক্ষণ থাকার পর নিশ্বাস ছাড়তে ছাড়তে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

গুরুড়াসন

গরুড়াসনের জন্য সোজা হয়ে দাঁড়াতে হবে। তারপর দুই হাতকে সামনের দিকে করে একটা হাঁটু মুড়ে আরেকটা হাঁটুর উপর আনতে হবে। এরপর দুই হাতকে একে অন্যের উপর দিয়ে ক্রস করে নমস্কারের পোজে জোড়ার চেষ্টা করুন। এইভাবে যোগের মাধ্যমে সুস্থতার পথ সুগম করুন।

ভুজঙ্গাসন

এই আসনের জন্য প্রথমে পেটের উপর ভরল দিয়ে শুতে হবে। হাতকে মুড়ে রাখুন। পায়ের আঙুলগুলো জমির উপর শক্ত করে রাখুন। তারপর হাতের উপর ভর দিয়ে কাঁধ, মাথা এবং শরীরকে ৩০ ডিগ্রি কোণে বেঁকিয়ে মাথা পিছনে ঝুঁকিয়ে চোখ আকাশের দিকে রাখুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.