Worst Foods For Human Brain: মস্তিষ্কের বিপদ বাড়াচ্ছে এই ৫টি খাবার! মস্তিস্ককে সুস্থ ও সচল রাখতে ত্যাগ করুন এই খাবারগুলি

Worst Foods For Human Brain: ব্রেনের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলছে এই খাবারগুলি

হাইলাইটস:

• মস্তিস্ক হল মানবদেহের সিপিইউ

• ব্রেনের মধ্যে থাকা নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে বিভিন্ন সংকেত প্রবাহিত হয়

• মস্তিষ্কের অচলবস্থায় মানবদেহ সম্পূর্ণ ভাবে অচল হয়ে পরে

Worst Foods For Human Brain: মানব দেহের কেন্দ্রীয় কার্যনির্বাহী অঙ্গ হল মস্তিস্ক। শরীরের সমস্ত রকম সিদ্ধান্ত নিয়ে এই অঙ্গই শরীরকে এগিয়ে নিয়ে চলে। কিন্তু অনেক সময় মানুষের অসতর্কতার জন্য তাদের খাদ্য তালিকায় উপস্থিত কিছু খাবার ব্রেনের ক্ষতি করে। তাই এই ধরনের খাবারকে যত শিগ্রহী সম্ভব ত্যাগ করা জরুরী।

ব্রেনের মধ্যে থাকা নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে বিভিন্ন সংকেত প্রবাহিত হয়। তবে অনেক ক্ষেত্রে আমাদের কিছু অসতর্কতার জন্য মস্তিষ্কে নানান সমস্যা দেখা যায়। ফলে মস্তিস্ক ঠিকমতো নিজের কাজ করতে পারে না। তাই চিকিৎসকরা মস্তিষ্ককে সুস্থ রাখার জন্য কয়েকটি খাবার থেকে আমাদের দূরত্ব রাখার পরামর্শ দেন। তাই প্রথমেই জেনে নেওয়া যাক সেই খাবারগুলি সম্পর্কে যা মানবদেহের এই প্রধান গুরুত্বপূর্ণ অঙ্গের বিপদ ডেকে আনে। এই খাবারগুলো সম্পর্কে জেনে নিলেই আপনি মস্তিষ্কের সমস্যাকে এড়াতে পারবেন।

১. মদ্যপানের নামে পান করছেন বিষ:

মদ্যপান দেহের বিভিন্ন অঙ্গের ক্ষতি করে। চিকিৎসকরা সব সময়ই মদ্যপান থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু একাধিকবার মানা করা সত্ত্বেও সুরা প্রেমীরা নিয়মিত মদ্যপান করে চলেন। এর ফলেই মারাত্মক ক্ষতিকর প্রভাব পরে মস্তিষ্কে। নিয়মিত মদ্যপান করার ফলে মস্তিষ্কের একাধিক সমস্যা হয়। এক্ষেত্রে কোনও কিছু মনে রাখতে সমস্যা হয় বা কোনও নতুন তথ্যকে প্রসেস করতে অনেকটা সময় লাগে ব্রেনের। তাই মস্তিষ্ককে সচল রাখতে চাইলে আজই মদ্যপান ছাড়ুন।

২. সমস্যার মূলে ভাজা খাবার:

প্রায় সকলেই ফাস্টফুড খেতে ভালোবাসেন। তবে এই খাবারও ডেকে আনে মস্তিষ্কের জন্য বিপদ। আসলে ফাস্টফুডে থাকে প্রচুর পরিমাণে ফ্যাট। মস্তিষ্কে প্রদাহ তৈরি হওয়ার সম্ভবনা থাকে এই ফ্যাট থেকে। এমনকী মস্তিষ্কের রক্তনালীকে ক্ষতিগ্রস্ত করতে পারে এই ফ্যাট। যার ফলে তৈরি হয় একাধিক জটিল সমস্যা। তাই সুস্থ থাকতে চাইলে এই ধরনের খাবার তাড়াতাড়ি গুড বাই জানান।

৩. অজান্তেই ক্ষতি করছে কোল্ড ড্রিংকস: 

পশ্চিমবঙ্গের তীব্র গরমে অনেকেই নিয়মিত কোল্ড ড্রিংকস জাতীয় পানীয় পান করে কিছুটা স্বস্তি পাচ্ছেন। কিন্তু আপনি হয়তো জানেন না, এই ধরনের পানীয়গুলিই অজান্তেই আপনার মস্তিষ্কের ক্ষতি করছে। গবেষণায় দেখা গেছে, এই ধরনের পানীয় নিয়মিত খেলে তথ্য মনে রাখতে সমস্যা হয়। তাছাড়াও কোল্ড ড্রিংকসে উপস্থিত থাকা ফ্রুকটোজ ব্রেনের কিছু অংশকে ছোট করে দিতে পারে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই যতটা সম্ভব এই ধরনের পানীয় থেকে দূরে থাকার চেষ্টা করুন।

৪. রেডমিট খাবারে লাগাম দিন: 

রেড মিট মানেই মটন অর্থাৎ পাঁঠার মাংস বোঝেন বাঙালিরা। এই পাঁটার মাংসে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের আধিক্য। আর এই স্যাচুরেটেড ফ্যাট কিন্তু দেহের একাধিক ক্ষতি করতে পারে। এমনকী এই খাবার মস্তিষ্কের রক্তনালীর ভিতর প্রদাহ তৈরি করতে পারে। ফলে আশঙ্কা তৈরি হয় স্ট্রোকের মতো একাধিক প্রাণঘাতী সমস্যার। সুতরাং প্রিয় হলেও, সুস্থ শরীরের স্বার্থে পাঁঠার মাংস খাওয়ার অভ্যাস কমিয়ে ফেলুন।

৫. মাখন ও চিজই ডেকে আনছে বিপদ:

অনেকেই ব্রেকফাস্টে পাউরুটিতে মাখন লাগিয়ে খেতে ভালোবাসেন। তবে জানলে অবাক হয়ে যাবেন, নিয়মিত মাখন খেলে কিন্তু স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। পাশাপাশি এই মাখন মস্তিষ্কেরও ক্ষতি ডেকে আনে। সমানভাবে চিজও একই সমস্যা তৈরী করে। মাখনের মতোই নিয়মিত চিজ খেলেও একাধিক সমস্যা তৈরী হতে পারে। তাই আপনার দেহের সিপিইউকে সচল রাখতে চাইলে এই জাতীয় খাবারকে না বলাই শ্রেয়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.