Worst Foods For Eyes: চোখের স্বাস্থ্য বজায় রাখতে এবং দৃষ্টিশক্তি বাড়াতে আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই ৫টি খাদ্য

Worst Foods For Eyes: সাধারণত চোখের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে খাদ্যতালিকার উপর

হাইলাইটস:

• চোখ মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ

• চোখ ছাড়া পৃথিবী অন্ধকার

• কোন খাবারগুলি চোখের ক্ষতি করে, দেখে নিন

Worst Foods For Eyes: চোখ হল মানব দেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। আর সেই সঙ্গে এই অঙ্গটি ভীষণ রকম সংবেদনশীলও। তাই আমাদের চোখের স্বাস্থ্যের উপর বিশেষ নজর দেওয়া উচিত। তবে গবেষণায় প্রমাণিত, সারা বিশ্বে প্রায় ২৫ কোটি মানুষ চোখের বিভিন্ন সমস্যায় ভুগছেন। চিকিৎসকদের মতে, চোখের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে খাদ্যতালিকার উপর। আমাদের খাদ্যতালিকার কিছু ভুলভ্রান্তির কারণে চোখের ক্ষতি হতে পারে। তাই এই প্রতিবেদনে আজ আমরা আলোচনা করেছি, কোন খাবারগুলি আপনার চোখের ক্ষতি করতে পারে। দেখে নিন একনজরে –

​১. প্রসেসড মিট​ও চোখের জন্য ক্ষতিকর:

বর্তমানে প্রসেসড মিট খাওয়ার প্রবণতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এখনকার নিউ জেনারেশন হট ডগ, বেকন বা বিভিন্ন ধরনের প্রসেসড মিটে আসক্ত। তবে বিভিন্ন গবেষণায় প্রমাণিত এই প্রসেসড মিট স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই ধরণের খাবার নিয়মিত খেলে চোখের ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি, কোরাইডোপ্যাথি এবং নিউরোপ্যাথির মতো একাধিক জটিল চোখের অসুখ দেখা দিতে পারে। তাই বলা যায়, আপনার খাদ্যতালিকা থেকে এই ধরণের খাবারকে বাদ দেওয়াই ভালো।

২. পাস্তা এবং পাউরুটি খেলেই বিপদ:

এখনকার দিনে ছোট থেকে বড় সকলেরই পাস্তা দেখতে জিভে জল চলে আসে। তবে আপনি কী জানেন, এই সুস্বাদু খাবার আপনার চোখের ক্ষতি করতে পারে? না জানাটাই স্বাভাবিক, আপনিই সমস্ত সবজি দিয়ে বেশ মশলাদার পাস্তা বানিয়েই খেতেন এতদিন। কিন্তু এই পাস্তাই আপনার চোখের বিপদ ডেকে আনে।

অন্যদিকে পাউরুটিও কিছু কম যায় না। এই দুই খাবারে উপস্থিত সিম্পল কার্ব চোখের এজ ম্যাকুলার ডিজেনারেশনের প্রধান কারণ। এই সিম্পল কার্ব আমাদের রক্তে সুগারের মাত্রাকে বাড়িয়ে দেয়। আর দীর্ঘদিন ধরে দেহে সুগারের মাত্রা বেশি থাকলে তার প্রভাব সরাসরি চোখের উপর পড়ে। যার ফলে এই দুই খাবার অতিরিক্ত খেলে বার্ধক্য বয়সে আপনি দৃষ্টিশক্তি হারাতে পারেন। ফলে এখনই সাবধান হন এবং প্রতিদিনের খাদ্যতালিকা দিয়ে এই দুটি খাবারকে বাদ রাখুন।

২. অতিরিক্ত তেলে ভাজা খাবার না খাওয়াই ভালো:

আট থেকে আশি প্রত্যেকেরই অতিরিক্ত তেলে ভাজা খাবার উচিত নয়। তবে মুখের স্বাদ তো আর সেসব শুনতে রাজি নয়। যার ফলে ক্ষতি হয় শরীরের। অতিরিক্ত তেলে ভাজা খাবার খেলে দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। যার ফলে হার্টের অসুখ, স্ট্রোক সহ একাধিক জটিলতা দেখা দেয় শরীরে। তাছাড়া এই ধরণের খাবার শরীরে পৌঁছে কিছু ক্ষতিকর পদার্থ তৈরি করে যা সরাসরি প্রভাব ফেলে চোখের উপর। তাই বলা যায়, আজই খাদ্যতালিকা দিয়ে বাদ দিন এই ধরণের খাবারগুলিকে।

৪. মদ্যপানই ​যাবতীয় শারীরিক জটিলতার কারণ:

আমরা সকলেই জানি মদ্যপান করা ঠিক না, তবে তাও মদ্যপানের নেশা থেকে নিজেকে দূরে রাখতে পারি না। আর এই মদ্যপানই ​যাবতীয় শারীরিক জটিলতার প্রধান কারণ। এছাড়া নিয়মিত মদ্যপান করলে চোখের লেন্সে ছানি পড়ার আশঙ্কা থাকে। ফলে চোখকে সুস্থ এবং ভালো রাখতে মদ্যপান থেকে দূরত্ব বজায় রাখুন।

৫. কোল্ড ড্রিংকসই বিপদের আঁতুরঘর:

এই তীব্র গরমে কোল্ড ড্রিংকস গলায় ঢেলেই যেন শান্তি পাওয়া যায়। তবে এখানেই যে বিপদের আঁতুরঘরটি রয়েছে। আপনার প্রিয় কোল্ড ড্রিংকসও চোখের ক্ষতি করতে পারে। কারণ এই ধরনের পানীয়ে রয়েছে অতিরিক্ত পরিমাণে সুগার। আর এই সুগার রক্তে গ্লুকোজের মাত্রাকে বাড়িয়ে দিতে পারে। যার ফলে ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। এর পাশাপাশি কোল্ড ড্রিংকস নিয়মিত খেলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি এবং এজ রিলেটেড ম্যাকুলোর ডিজেনারেশনের মতো চোখের অসুখও দেখা দিতে পারে। তাই কোল্ড ড্রিংকস থেকে দূরে থাকুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.