Dopamine Fasting: ডোপামিন উপবাস সম্পর্কে জেনে নিন

Dopamine Fasting: ডোপামিন উপবাস কি? জেনে নিন

হাইলাইটস:

  • ডোপামিন উপবাসের উপকারিতা জানুন
  • ডোপামিন উপবাসের সীমাবদ্ধতা এবং বিবেচনা করুন

Dopamine Fasting: বিক্ষিপ্ততা এবং ধ্রুবক উদ্দীপনার মধ্যে সুখ একটি দূরবর্তী লক্ষ্য বলে মনে হয়, যা মানুষ প্রতিদিনের মুখোমুখি হয়। এই অশান্তির মধ্যে, ডোপামিন উপবাসের আরেকটি দৃষ্টিভঙ্গি উত্থাপিত হয়েছে।

ডোপামিন উপবাস: উদ্দীপনা নিয়ন্ত্রণ সম্পর্কে ভয়ানক যা সংবেদনশীল বঞ্চনা নামেও পরিচিত কারণ কিছু ত্রৈমাসিকে ডোপামিন উপবাস বলা হয় এটি এই চিন্তা করার উপায় দেয় যে অপ্রাকৃতিক ঘটনাগুলি থেকে বিরত থাকা যা মনের মধ্যে ডোপামিনের মাত্রা অতিরিক্ত বাড়িয়ে দেয় ফলে এই হরমোনের পরিমাণ হ্রাস পায়। ডোপামিন আমাদের শরীরের একটি সুখী রাসায়নিক যা সরাসরি আনন্দ, পুরষ্কার এবং কিছু অর্জন করার ইচ্ছার অনুভূতির সাথে যুক্ত। কিন্তু অন্যদিকে, চরম উদ্দীপনা, যার মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া, গেমিং এবং অত্যধিক খাওয়ার মতো ফোনেমগুলি, নিস্তেজ হতে পারে এবং অ্যানহেডোনিয়ার দিকে পরিচালিত করতে পারে, যা জীবন থেকে আনন্দ পেতে এক ধরনের অক্ষমতা।

ডোপামিন উপবাস শাসনের কাঠামোর মধ্যে, প্রধান উপাদান হল অর্ধেক দিন থেকে শুরু করে উত্তেজনাপূর্ণ কার্যকলাপে ব্যয় করা সময়ের পরিমাণ কমিয়ে আনা এবং এই ধরনের শাসনের সাথে শেষ করা যা বেশ কয়েক দিন স্থায়ী হতে পারে। উপবাসের এই সময়কালে, সামাজিকভাবে মিথস্ক্রিয়া করা এবং এমনকি ভিজ্যুয়াল এবং শ্রবণ ইনপুটগুলিতে নিজেদেরকে সীমাবদ্ধ করার মতো কার্যকলাপগুলি থেকে নিজেকে বিরত রাখে। উদ্দেশ্য হল এমন পরিস্থিতি তৈরি করা যেখানে মস্তিষ্ক তার ডোপামিন রিসেপ্টরগুলিকে সংবেদনশীল হয়ে গেছে, যাতে প্রাকৃতিক পুরস্কারগুলি আবার উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে এবং সুস্বাস্থ্যের অনুভূতি জাগিয়ে তোলে।

ডোপামিন উপবাসের উপকারিতা:

বর্ধিত সচেতনতা এবং মননশীলতা: বাইরের উদ্দীপনার দিকে সামান্য মনোযোগ দিলে, ব্যক্তিরা মননশীলতা শিখতে পারে এবং তাদের চারপাশে মানসিক এবং আবেগগতভাবে কী ঘটছে সে সম্পর্কে তাদের নিজস্ব সচেতনতা উন্নত করতে পারে।

উন্নত মানসিক স্বচ্ছতা এবং ফোকাস: জ্ঞানীয় লোড কমাতে এবং বিভ্রান্তিকর হ্রাস করে ফোকাস ধরে রাখতে, ডোপামিন উপবাস খুব কার্যকর হতে পারে। যদি বিভ্রান্তি হ্রাস করা হয় তবে এই সুবিধাগুলির আরও বেশি ব্যক্তিরা উপলব্ধি করবেন। তাদের মনোনিবেশ করার আরও ভালো ক্ষমতা থাকতে পারে যাতে তারা দক্ষতার সাথে কাজ করতে পারে এবং তাদের জ্ঞানীয় ক্ষমতা উন্নত করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

সীমাবদ্ধতা এবং বিবেচনা:

বৈজ্ঞানিক প্রমাণের অভাব: ডোপামিন উপবাসের প্রশংসা করে এমন অগণিত ব্যক্তিগত গল্প থাকা সত্ত্বেও, এর কার্যকারিতার অভিজ্ঞতামূলক প্রমাণ দুষ্প্রাপ্য। আরও গবেষণা যা পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে যে এটি সত্যিই মানুষকে সুখী এবং স্বাস্থ্যকর করে তোলে কিনা তা করা দরকার কারণ ধারণাটি এখনও নতুন।

চরম হওয়ার সম্ভাবনা: ডোপামিন উপবাসকে খুব বেশি দূরে নেওয়ার ফলে বঞ্চনা এবং বিচ্ছিন্নতা তৈরি হতে পারে যার ফলে সামাজিক বিচ্ছিন্নতা, একাকীত্ব এবং সম্ভবত মানসিক স্বাস্থ্য সমস্যা আরও খারাপ হতে পারে। নেতিবাচক প্রভাব এড়ানোর জন্য, সংযম এবং সংযম সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.