Watermelon Seeds Benefits: তরমুজের বীজ আসলে সুগারের ওষুধ! আজ থেকে ফেলে দেওয়ার আগে ১০০ বার ভাবুন

Watermelon Seeds Benefits: তরমুজের বীজের মধ্যে যে ঔষধি শক্তি লুকিয়ে রয়েছে তা জানলে চোখ কপালে উঠবে আপনার

হাইলাইটস:

  •  তরমুজের বীজ বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে
  •  তরমুজের বীজ টিবি (যক্ষা)-র চিকিৎসায় কাজে আসে
  •  এমনকি হৃদপিণ্ড ভাল রাখতেও এই বীজ সিদ্ধহস্ত

Watermelon Seeds Benefits: গরম পড়তে না পড়তেই বাজারে বেড়েছে তরমুজের ভিড়। অনেকেই বাড়িতে এনে ফ্রিজে রেখে প্রায় প্রতিদিনই ঠান্ডা ঠান্ডা তরমুজ খাচ্ছেন। কিন্তু তরমুজের বীজগুলো কী করছেন? নিশ্চই ফেলে দিচ্ছেন তাই তো? না জেনে আপনি কত বড় ভুলটাই না করছেন জানেন? এই উপকারী ফলের বীজে রয়েছে এমন কিছু ঔষধি গুণাগুণ, যা জানলে চোখ কপালে উঠবে আপনার।

তরমুজের বীজ বিভিন্ন ভাবে খাওয়া যেতে পারে। এগুলো বের করে ভাল করে জল দিয়ে পরিষ্কার করুন। তারপরে দেখবেন বীজের উপরের পিচ্ছিলভাবটা একেবারে চলে গেছে। তারপর বীজের খোসা ছাড়িয়ে ভাল করে রোদে শুকিয়ে নিন। খোসা ছাড়ানো তরমুজের বীজ বাজারেও পাওয়া যায়। শুকনো কড়াইতে এই বীজগুলো একটু ভেজেও খেতে পারেন।

জার্নাল অফ ফার্মাকোগনোসি অ্যান্ড ফাইটোকেমিস্ট্রি-এ প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, তরমুজের বীজ টিবি (যক্ষা)-র চিকিৎসায় কাজে আসে। এছাড়া ফুসফুসে কোনও রকম ব্যাকটেরিয়া জমলে কিংবা দিনের পর দিন কাশি হলে তরমুজের বীজের উপর ভরসা রাখলে উপকার পাবেন। ডায়াবেটিস রোগীদের জন্যও এই বীজ ভীষণ উপকারী।

We’re now on WhatsApp – Click to join

গবেষণায় দেখা গিয়েছে যে এই ফলের বীজ কিডনি ভাল রাখতেও দারুন কার্যকরী। কিডনির ওপর কোনও রকম চাপ পড়তে দেয় না। দেহে জলের পরিমাণ নিয়ন্ত্রণ করে। তরমুজের বীজে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এই খনিজ স্নায়ু এবং পেশী সংকোচনে সাহায্য করে। এমনকি হৃদপিণ্ড ভাল রাখতেও এই ফলের বীজ সিদ্ধহস্ত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.