Vitamin D Deficiency: বর্ষাকালে সূর্যালোকের অভাবে দেহে ভিটামিন ডি-এর ঘাটতি হচ্ছে? ভিটামিনের ঘাটতি পূরণ করতে বদল আনুন খাদ্যতালিকায়

Vitamin D Deficiency: বর্ষার মরসুমে শরীরে ভিটামিন ডি-এর চাহিদা মেটাতে কয়েকটি খাবারকে প্রতিদিনের ডায়েটে যোগ করুন

হাইলাইটস:

• ভিটামিন ডি দেহে ক্যালশিয়াম শোষণে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

• বর্ষাকালে রোদের অভাবে শরীরে ভিটামিন ডি-এর অভাব দেখা দেয়

• সেই অভাব মেটাতে প্রতিদিনের খাদ্যতালিকায় কয়েকটি খাবার যোগ করুন

Vitamin D Deficiency: দেহের অত্যন্ত প্রয়োজনীয় একটি পুষ্টি হল ভিটামিন ডি। এই ভিটামিন দেহে ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। ফলে মজবুত হয় হাড়। এছাড়াও দেহ ও মস্তিষ্কের বিভিন্ন কার্যকারিতায় সাহায্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে এই ভিটামিন।

সাধারণত ভিটামিন ডি-এর উৎস হল সূর্যের আলো। সূর্যের আলোই শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করার সব থেকে সহজ উপায়। কিন্তু এই বর্ষায় আকাশ মেঘলা থাকায় প্রয়োজন অনুসারে সূর্যের আলো মেলে না। সেক্ষেত্রে দেহে কীভাবে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করার উপায় কী?

সূর্যের আলো থেকে যখন পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায় না, তখন খাদ্যতালিকার উপর জোর দেওয়া প্রয়োজন। খাবারের মাধ্যমেও দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করা সম্ভব। আসুন জেনে নেওয়া যাক দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে কী-কী খাবার খাওয়া উচিত।

• সামুদ্রিক মাছ:

ভিটামিন ডি রয়েছে সামুদ্রিক মাছের মধ্যে। এছাড়াও ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে মাছের তেল খাওয়া যেতে পারে। যে কোনো ফ্যাট যুক্ত মাছের মধ্যে ভিটামিন ডি থাকে, তাই প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ রাখা প্রয়োজন।

• ডিম:

মাছের মতোই নিয়মিত ডিম খাওয়া যেতে পারে। এতেই দেহে পূরণ হবে ভিটামিন ডি-এর চাহিদা। ডিমের হলুদ অংশের মধ্যে ভিটামিন ডি রয়েছে। তাই প্রতিদিন অন্তত একটি করে ডিম খাওয়া প্রয়োজন।

• মাশরুম:

কিন্তু অনেকেই আছেন যাঁরা নিরামিষাশী, তাই তাঁরা মাছ অথবা ডিম কিছুই খান না। এক্ষেত্রে তাঁদের রোজের ডায়েটে মাশরুম রাখতে হবে। মাশরুমের মধ্যে ভিটামিন ডি উপস্থিত। কিন্তু বলা বাহুল্য, এই খাবার গুলিতে খুবই সীমিত পরিমাণে ভিটামিন ডি থাকে।

• দুগ্ধজাত খাবার:

দুগ্ধজাত খাবার থেকেও ভিটামিন ডি পাওয়া যেতে পারে। গরুর দুধ, পনির, দই, সোয়া মিল্ক, টোফু ইত্যাদি খাবারে ভিটামিন ডি রয়েছে। এসব খাবারেও যদি দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ না হয়, তাহলে সাপ্লিমেন্টের সাহায্য নিতে হবে।

• ভিটামিন ডি সাপ্লিমেন্ট:

ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণের ক্ষেত্রে সতর্ক থাকা জরুরি। ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ দেহে ভিটামিন ডি-এর মাত্রা বেড়ে গেলে আবার বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.